Apply-for-Karmai-Dharma-Scheme-two-lac-youngsters-from-West-Bengal-will-get-a-bike

আপনি কি পশ্চিমবঙ্গে বসবাসকারী একজন যুবক অথবা যুবতী ? তবে এই খবরটি আপনার জন্য। পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতীদের জন্য রয়েছে দারুণ সুখবর। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের সাধারণ মানুষের জন্য সহায়তার খাতিরে বিভিন্ন প্রকারের জনকল্যাণমূলক প্রকল্প কার্যকরী করা হয়েছে। এই প্রকল্পগুলির অধীনে শিশু, নারী থেকে শুরু করে কৃষক, ছাত্র-ছাত্রী, বেকার যুবক-যুবতী বিভিন্ন প্রকার সুবিধা পেয়ে থাকেন। তবে বর্তমানে কোভিডের জেরে লাগাতার দু’বছর লকডাউন এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কথা মাথায় রেখে বেকার যুবক যুবতীদের জন্য এক নতুন প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে। এই প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গের প্রায় ২ লক্ষ বেকার যুবক-যুবতীকে বাইক এবং স্কুটি প্রদান করা হবে। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে কার্যকরী এই প্রকল্পটি কর্মই ধর্ম (karmai dharma scheme) প্রকল্প নামে পরিচিত।

তবে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গের অনেক যুবক যুবতীই জানেন না তারা কিভাবে এই প্রকল্পের অধীনে বাইক কিংবা স্কুটির জন্য আবেদন করতে পারবেন। আর তাই আজ আমরা আপনাদের সকলের সাহায্যার্থে এই পোস্টে আলোচনা করতে চলেছি কিভাবে আপনারা এই প্রকল্পের অধীনে বাইক কিংবা স্কুটির জন্য আবেদন করতে পারবেন, এই প্রকল্পে আবেদনের জন্য কি কি নথি প্রয়োজন ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্যগুলি।

লক্ষ্ণীর ভান্ডার প্রকল্পের নতুন তালিকায় আপনার নাম রয়েছে কি? চেক করুন এইভাবে

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন:-

বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, বিগত দু’বছরে করোনার একের পর এক ঢেউয়ের জেরে লকডাউনের দরুণ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতের অর্থনীতি। আর তা থেকে কোনোভাবেই বাদ পড়েনি পশ্চিমবঙ্গ। ফলত এমন এক টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতিতে যথেষ্টভাবে প্রভাবিত হয়েছে সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রের চাকরি। যার জেরে বেকার যুবক যুবতীরা আরও বেশি করে বিভিন্ন ব্যবসার ক্ষেত্রে ঝুঁকেছে। আর তাই পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে বেকার যুবক যুবতীদের তাদের ব্যবসার ক্ষেত্রে সহায়তা করার জন্য এই কর্মই ধর্ম (karmai dharma scheme) প্রকল্প চালু করা হয়েছে।

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুসারে জানা গিয়েছে যে, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার ২ লক্ষ বেকার যুবক যুবতীকে তাদের ব্যবসার উন্নতির জন্য কিংবা নতুন ব্যবসা শুরু করতে সাহায্য করার জন্য এই প্রকল্পের অধীনে বাইক অথবা স্কুটি প্রদান করা হবে। এছাড়াও যেসকল যুবক-যুবতীরা কোনো ছোটখাটো কাজ অথবা চাকরির সাথে যুক্ত রয়েছেন তারা যাতে বিনা বাধায় যাতাযাত করতে পারেন সেক্ষেত্রে সাহায্যের জন্য তাদেরও এই প্রকল্পের অধীনে বাইক কিংবা স্কুটি দেওয়া হবে।

আবশ্যিক যোগ্যতা:-

১. আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. আবেদনকারীকে অবশ্যই মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আবেদন পদ্ধতি:-

কর্মই ধর্ম প্রকল্পে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীরা কেবলমাত্র তাদের গ্রাম পঞ্চায়েত কিংবা পৌরসভার মাধ্যমে এই প্রকল্পের অধীনে বাইক কিংবা স্কুটির জন্য আবেদন করতে পারবেন।

১. আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে সর্বপ্রথম তার গ্রাম পঞ্চায়েত অথবা পৌরসভা থেকে আবেদনের জন্য প্রয়োজনীয় ফর্মটি সংগ্রহ করতে হবে।
২. এরপর ফর্মটি সঠিকভাবে পূরণ করতে হবে।
৩. সবশেষে ফর্মটির সাথে প্রয়োজনীয় সমস্ত নথি যুক্ত করে উক্ত গ্রাম পঞ্চায়েত অথবা পৌরসভায় জমা দিতে হবে।

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথিপত্র:-

১. আবেদনকারীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
২. আধার কার্ডের প্রতিলিপি।
৩. ঠিকানার প্রমাণপত্র।
৪. মাধ্যমিকের সার্টিফিকেট।
৫. উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট।
৬. ভোটার কার্ডের প্রতিলিপি।
৭. পরিবারের বাৎসরিক আয়ের সার্টিফিকেট।

সরকারি প্রকল্প সম্পর্কিত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে