সরকারি নথি

Blue Aadhaar Card – পুরনো আধার কার্ডের বদলে এবার নীল আধার কার্ড। ভোটের আগে বড় সিদ্ধান্ত মোদী সরকারের।

এবার আধার কার্ডের ক্ষেত্রে হতে চলেছে বড়ো পরিবর্তন। Blue Aadhaar Card নিয়ে আসা হল পুরনো আধার কার্ডের বদলে। নতুন এই আধার কার্ড গুলিতে প্রয়োজন নেই আইরিস এবং আঙুলের ছাপ স্ক্যানের। বর্তমানে দেশের নাগরিকদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয় নথি হলো আধার কার্ড। এবার সেই আধার কার্ডের ক্ষেত্রে হতে চলেছে নয়া সংযোজন।

Blue Aadhaar Card Online Apply Process.

মূলত আধার কার্ডে একটি অনন্য ১২ সংখ্যার নম্বর রয়েছে, যা আধার বা ইউআইডি নম্বর নামেও পরিচিত। ঠিকানা, যোগাযোগের বিবরণ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সাজিয়ে রাখতে চালু হতে চলেছে নীল রঙের আধার কার্ড বা সংক্ষেপে Blue Aadhaar Card. তবে এক্ষেত্রে উল্লেখ্য পুরনো আধার কার্ড (UIDAI Aadhaar Card) কখনোই ইতি নয়। এই নীল আধার কার্ডটি (Blue Aadhaar Card) মূলত দেশের বাচ্চাদের জন্য।

আসলে দেশের নবজাতক বা ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য আধার কার্ডের সুবিধা আগে উপলব্ধ ছিল না। এরপর ২০১৮ সালে, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI শিশুদের জন্যও আধার কার্ড চালু করেছে। আর ছোটদের জন্য চালু এই আধারের রং নীল এবং এই আধার কার্ডটির নাম হলো Blue Aadhaar Card. তবে, এটি চাইল্ড আধার কার্ড (Child Aadhaar Card) নামেও পরিচিত। শিশুদের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে এই আধার কার্ড।

উল্লেখ্য, প্রাপ্তবয়স্কদের জন্য ইস্যু করা আসল কার্ড থেকে Blue Aadhaar Card কিছুটা আলাদা। এই আধার কার্ড গুলিতে, শিশুর আইরিস এবং আঙুলের ছাপ স্ক্যানের প্রয়োজন থাকে না। সন্তানের আধার কার্ড যাচাই করার জন্য, পিতামাতার মধ্যে এক জনকে নিজেদের আসল আধার কার্ড এবং শিশুদের প্রামাণিক জন্ম শংসাপত্র তৈরি করতে হবে। শিশু আধার কার্ডের (Blue Aadhaar Card) একটি ১২ সংখ্যার অনন্য শনাক্তকরণ নম্বর রয়েছে।

সন্তানের বয়স যখন পাঁচ হবে, তখন অভিভাবককে কার্ডটি আপডেট করতে হবে, অন্যথায় এটি অবৈধ হয়ে যাবে। অভিভাবকদের পাঁচ বছর বয়সী সন্তানের ছবি, আঙুলের ছাপ এবং আইরিস স্ক্যান বর্তমান আধার কার্ডে আপডেট করতে হবে। এই শিশু আধার কার্ডের (Blue Aadhaar Card) মেয়াদ পাঁচ বছর। তবে অভিভাবকরা নির্ধারিত নির্দেশিকা অনুসরণ করে এর মেয়াদ বাড়াতে পারেন।

মেয়াদ বাড়ানোর মাধ্যমে, শিশুর পাঁচ বছর বয়স হওয়ার পরেও শিশু আধার কার্ড একটি বৈধ আইডি প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে। Blue Aadhaar Card বিবরণে শিশুর বিবরণ আপডেট করার জন্য সরকার বিনামূল্যে সুবিধা দেয়। আর এই আধার কার্ড সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে আমরা জেনে নিতে চলেছি।

Blue Aadhaar Card Apply Documents

নীল আধার কার্ডের আবেদন করার জন্য অভিভাবকদের নথিভুক্তকরণ কেন্দ্রে নির্দিষ্ট নথিপত্র বহন করতে হবে। ফটোকপি এবং অরিজিনাল দুটিই লাগবে। সেই সঙ্গে যাদের আধার কার্ড (Aadhaar Card) তৈরি করা হচ্ছে তাদের বাবা মাকেও ঘটনাস্থলে উপস্থিত থাকতে হবে। নীল আধার কার্ডের আবেদন করার জন্য প্রয়োজনীয় নথিসমূহ জেনে নেওয়া উচিত।

1) সন্তানের জন্ম শংসাপত্র (Birth Certificate).
2) অভিভাবকের পরিচয় এবং ঠিকানার প্রমাণ অর্থাৎ তাঁর Aadhaar Card, Voter ID Card, Ration Card.
3) তাঁর সন্তানের একটি সাম্প্রতিক ছবি।
4) সন্তানের স্কুল আইডি।

Blue Aadhaar Card Online Apply Process

1) প্রথমে UIDAI ওয়েবসাইট অর্থাৎ www.uidai.gov.in এর মাধ্যমে তালিকা দেখে তার এলাকার কাছাকাছি একটি আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে।
2) উপরে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে নিয়ে যেতে হবে।
3) তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে, অভিভাবকেকে শিশুর জন্য একটি আধার তালিকাভুক্তি ফর্ম পূরণ করতে হবে। অথবা তিনি UIDAI ওয়েবসাইট থেকে আগেই এই ফর্মটি ডাউনলোড করতে পারেন।

PAN Aadhaar Link (প্যান আধার লিংক)

4) এবার তালিকাভুক্তি অপারেটর তার সন্তানের একটি ছবি তুলবে।
5) এরপর পূরণকৃত ফর্ম এবং সমস্ত প্রয়োজনীয় নথি গুলি তালিকাভুক্তি অপারেটরের কাছে জমা দিতে হবে।
6) এবার সবশেষে অভিভাবককেকে তখর সন্তানের জন্য তালিকাভুক্তি আইডি অর্থাৎ ইআইডি সহ একটি স্বীকৃতি স্লিপ দেওয়া হবে।

স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের। আরও সুবিধা পাবে রাজ্যবাসী।

অনলাইনে তার সন্তানের Blue Aadhaar Card আবেদনের অবস্থা ট্র্যাক করতে এই ইআইডি ব্যবহার করতে পারেন তিনি। এভাবে উক্ত পদ্ধতি অবলম্বন করে দেশের সকল শিশুদেরই Blue Aadhaar Card বা চাইল্ড আধার কার্ডের জন্য আবেদন সম্পন্ন করা উচিত। আর এখনো পর্যন্ত দেশের সকল মানুষদের জন্য এই কার্ড বাধ্যতামূলক করা হয়নি।
Written by Sampriti Bose.

আধার কার্ডের বদলে সকলকেই করতে হচ্ছে এই কার্ড। নইলে সরকারি সুবিধা পাবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button