Trending News

Gold Bond – বাজারের থেকে সস্তায় সোনা বিক্রি করছে মোদী সরকার। টানা 5 দিন কম দামে পাবেন। অতিরিক্ত কোন চার্জ নেই।

এখন বাজারের থেকে অনেক সস্তায় সোনা (Gold Bond) বিক্রি করছে কেন্দ্রীয় সরকার (Central Government) শুনতে অবাক লাগলেও এমনটাই বাস্তব। তবে, এর জন্য রয়েছে বিশেষ একটি স্কিম। সামনেই ভ্যালেন্টাইনস ডে। আর এই দিন অনেকেই নিজের প্রিয় মানুষটিকে সোনার গয়না উপহার দিয়ে থাকেন। মূলত হলুদ ধাতু অর্থাৎ সোনার (SGB Gold Bond) প্রতি আকর্ষণ নেই এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল।

Gold Bond Scheme Gold As An Investment.

পাশাপাশি, ভারতীয়দের মধ্যে সোনার প্রতি আকর্ষণ অনেকাংশে বেশিই বলা যায়। বিভিন্ন সময় সোনার অলংকার থেকে শুরু করে নানান ধরনের জিনিস বিক্রি হয়ে থাকে ভারতীয় বাজারে। সোনার (Gold Bond) এমন ব্যাপক চাহিদা থাকার কারণেই ভারতীয় বাজারে সোনার দাম অনেক বেশি হয়ে থাকে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি স্কিম আনা হয়েছে এবং সেই স্কিমের মাধ্যমে বাজারের থেকে অনেক সস্তায় সোনা বিক্রি করা হবে।

তবে, কেন্দ্রীয় সরকারের এই স্কিমের আওতায় সোনা কেনার জন্য খুব কম সময়ই পাওয়া যায়। এই স্কিমের নাম হলো সার্বভৌম গোল্ড বন্ড (Gold Bond). এই স্কিমের আওতায় ১২ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত সস্তায় সোনা বিক্রি করবে কেন্দ্র। কেন্দ্রের তরফ থেকে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) মাধ্যমে সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের (Gold Bond Scheme) মাধ্যমে সোনা বিক্রি করবে। ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য সোনার দাম নির্ধারণ করা হয়েছে।

এবার প্রতি গ্রাম সোনার দাম (Gold Rate) ধার্য করা হয়েছে ৬২৬৩ টাকা। এই দামে ২৪ ক্যারেট মানের সোনা পাওয়া যাবে। রবিবার কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম রয়েছে ৬৪ হাজার ৩৯৫ টাকা। এক্ষেত্রে এক গ্রাম সোনার দাম দাঁড়ায় ৬৪৩৯.৫০ টাকা। সুতরাং বাজারের থেকে ২০০ টাকা কমে পাওয়া যাচ্ছে এক গ্রাম সোনা। এর পাশাপাশি যদি কোনো বিনিয়োগকারী অনলাইনে সার্বভৌম গোল্ড বন্ডের (Gold Bond) মাধ্যমে সোনা কিনে বিনিয়োগ (Gold As Investment) করে থাকেন তাহলে প্রতি গ্রামে তিনি আরও ৫০ টাকা ছাড় পান।

Income Tax (ইনকাম ট্যাক্স)

এই বন্ড চার বছরের জন্য হয়ে থাকে। এছাড়াও বন্ডের উপর ২.৫০ শতাংশ সুদ দেওয়া হয়। আবার মাঝে হঠাৎ টাকার প্রয়োজন হলে গোল্ড বন্ড থেকে লোন নেওয়া যেতে পারে। লোন নেওয়ার ক্ষেত্রে খুব বেশি সুদ দিতে হয় না। সার্বভৌম গোল্ড বন্ডের মাধ্যমে বিনিয়োগকারীরা Small Finance Bank, Pement Bank, Gramin Bank, স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া, ক্লিয়ারিং কর্পোরেশন অফ ইন্ডিয়া, Post Office, National Stock Exchange, Stock Exchange মাধ্যমেও Gold Bond বিনিয়োগ করা যায়।

পুরনো আধার কার্ডের বদলে এবার নীল আধার কার্ড। ভোটের আগে বড় সিদ্ধান্ত মোদী সরকারের।

এই প্রকল্পের আওতায় একজন ব্যক্তি ৪ কেজি এবং কোনো ট্রাস্ট অথবা সংস্থা ২০ কেজি পর্যন্ত সোনা কিনতে পারবেন। তাই, যে সকল ব্যক্তি স্বল্পদামে সোনা কিনতে চান তাদের উক্ত পাঁচ দিনের মধ্যেই অতি দ্রুত সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের (SBI Gold Bond) মাধ্যমে সোনা কিনে নেওয়া উচিত। আর এই সুযোগ আপনারা কোনোভাবেই হ্যাট ছাড়া করবেন না।
Written by Sampriti Bose.

হটাৎ টাকার দরকার হলে টাকা দেবে বন্ধন ব্যাংক। এই কার্ড করে নিন, যখন খুশি টাকা তুলুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button