Do-you-have-to-pay-additional-charges-for-money-transaction-through-UPI-Payment-Big-announcement-by-RBI

আপনি কী গুগল পে, ফোন পে প্রভৃতি অ্যাপের মাধ্যমে অনলাইনে টাকা ট্রান্সফার করে থাকেন? তাহলে এই খবরটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি বড়ো ইঙ্গিত মিলেছে যে, এবার হয়তো UPI -এর পেমেন্ট করতে গেলেও অতিরিক্ত চার্জ দিতে হবে। উল্লেখ্য, UPI -এর পুরো নাম Unified Payments Interface। এই UPI -এর মাধ্যমে অত্যন্ত সহজেই কম সময়ে অনলাইনে পেমেন্ট করা যায়। UPI এর মাধ্যমে পেমেন্ট করার জন্য Google Pay, PhonePe অ্যাপগুলোও বর্তমানে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু এই UPI লেনদেনের উপরেই এবার অতিরিক্ত চার্জ নিতে পারে RBI, কেন্দ্রীয় ব্যাংকটির একটি নতুন নির্দেশিকায় এইরকমই একটি জল্পনা শুরু হয়েছে। (UPI Payment)

গত বুধবার রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে Charges in Payment Systems নামের একটি আলোচনা পত্র প্রকাশ করা হয়েছে, যেখানে পেমেন্ট সিস্টেমগুলোর ওপর চার্জ আরোপ করার বিষয়ে জনগণের মতামত চাওয়া হয়েছে। এই সংক্রান্ত বিষয়ে RBI প্রায় ৪০ টির মতো প্রশ্ন করেছে। ৩ ই অক্টোবর,২০২২ এর মধ্যে এবিষয়ে সাধারণ মানুষ তাদের মতামত জানাতে পারেন । RBI -এর আলোচনা পত্রে উল্লেখিত পেমেন্ট সিস্টেমগুলির মধ্যে UPI -এর পাশাপাশি রয়েছে IMPS, NEFT, RTGS -ও। উল্লেখ্য,অনলাইন লেনদেনগুলো সম্পন্ন করার জন্য অনেক মধ্যবর্তী সংস্থা থাকে। তাদের খরচ মেটানোর জন্যই হয়তো এই অতিরিক্ত কর আরোপের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে বিশেষজ্ঞ মহল মনে করছে।

সকল এটিএম কার্ড দিচ্ছে ৫ লক্ষ টাকার সুবিধা, কিকরে পাবেন জেনে নিন

প্রসঙ্গত, চালু হওয়ার মাত্র ৬ বছরের মধ্যেই UPI -এর মাধ্যমে লেনদেন অত্যন্ত পরিচিত হয়ে উঠেছে। ভারতবর্ষে প্রায় ২৬ কোটি সাধারণ মানুষ এবং ৫ কোটি ব্যবসায়ী UPI -এর মাধ্যমে পেমেন্ট করে থাকেন। একটি পরিসংখ্যান অনুসারে, UPI এর মাধ্যমে ব্যক্তি থেকে ব্যবসায়ী ট্রানসাকশান (Person-to-Merchant transactions) ৬৪% মার্কেট শেয়ার নিয়ে ২০২২ সালের প্রথম অর্ধে সর্বাধিক জনপ্রিয় হয়ে উঠেছে। এর মূল কারণ হলো ০% ডিসকাউন্ট রেট। কিন্তু এবার এতেও চার্জ দিতে হবে কিনা সে বিষয়ে সন্দেহ দানা বাঁধতে শুরু করছে। এর পাশাপাশি RBI তার পেপারে এই সংক্রান্ত আরও একটি বিষয়ে জানতে চেয়েছে যে, যদি UPI -এর দ্বারা লেনদেনের ক্ষেত্রে MDR (Merchant Discount Rate) চালু করা হয় তা লেনদেন হওয়া অর্থের পরিমানের ওপর নির্ভর করে নির্ধারণ করা উচিত কিনা। আপাতত শেষ সময়সীমা অতিক্রম হওয়ার পরেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া UPI এর অতিরিক্ত চার্জ চালু করার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে বলে মনে করা হচ্ছে। এবিষয়ে পরবর্তী কোনো আপডেট পেলে তা দ্রুত আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জানিয়ে দেওয়া হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে