Trending News

প্রতিমাসে 300 ইউনিট বিদ্যুৎ ফ্রি! PM Surya Ghar Yojana কিভাবে আবেদন করবেন?

দেশবাসীর জন্য বিদ্যুৎ সংক্রান্ত PM Surya Ghar Yojana বা পিএম সূর্য ঘর যোজনার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). ক্রম বর্ধমান বিদ্যুতের চাহিদা, বাড়তে থাকা বিদ্যুতের বিলের (Electric Bill) চাপ কমাতে সূর্য ঘর যোজনা নামক নতুন প্রকল্পের ঘোষণা করা হয়েছিল। এবার সেই প্রকল্পই হতে চলেছে বাস্তবায়িত। এখন থেকে বিনামূল্যে বিদুৎ (Free Electric) পরিষেবা পাবেন সকলে। এমনকি এই প্রকল্পের অধীনে সরকারকে বিদ্যুৎ বিক্রি করেও অর্থ উপার্জন করতে পারেন অসংখ্য সাধারণ মানুষ।

Electric Bill Reduce on PM Surya Ghar Yojana.

সম্প্রতি ৭৫০০০ কোটি টাকা বাজেট ধরে বিনামূল্যে সৌর বিদ্যুৎ (Solar Electric) প্রকল্প চালু করেছে কেন্দ্র। কথা ছিল, এই PM Surya Ghar Yojana অধীনে দেশের অসংখ্য সাধারণ মানুষকে তাঁদের বাড়ির ছাদে সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে সহায়তা করা হবে, যা বিদ্যুৎ বিল কমাতে সহায়তা করবে এবং পরিবেশ বান্ধবও হবে। ইতিমধ্যেই দেশের ১ কোটিরও বেশি মানুষ এই বিদ্যুৎ প্রকল্পের জন্য আবেদন করেও ফেলেছেন বলে সম্প্রতি জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পিএম সূর্য ঘর মুফত বিজলি যোজনা

দেশের সব জায়গা থেকে এই প্রকল্পের জন্য রেজিস্ট্রেশন করা হচ্ছে। বিশেষত, অসাম, বিহার, গুজরাট, মহারাষ্ট্র, ওড়িশা, তামিলনাড়ু এবং উত্তর প্রদেশে ৫ লক্ষেরও বেশি মানুষ এগিয়ে এসেছেন। এই প্রকল্পের অধীনে ১ কিলোওয়াট সোলার প্যানেল (PM Surya Ghar Yojana Solar Panel) ইনস্টল করে, বিনামূল্যে বিদ্যুতের সুবিধা নিতে পারেন গ্রাহকেরা। মূলত ছাদে সোলার প্যানেল বসালে বাড়ির অনেক সুবিধা পাওয়া যাবে।

প্রতিমাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ ফ্রি!

এ থেকে গ্রাহকরা প্রতি মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবেন। বার্ষিক ১৫০০০ থেকে ১৮০০০ সাশ্রয় হবে। গ্রামীণ এলাকার বাড়ি গুলোও ছাদে চার্জিং স্টেশন স্থাপন করে অর্থ উপার্জন করতে পারে। বিশেষ করে যাদের বাড়িতে বৈদ্যুতিক দুই তিন চাকার গাড়ি রয়েছে, তাদের অনেক আর্থিক সুরাহা হবে (PM Surya Ghar Yojana) ৭৫০০০ কোটি টাকা বিনিয়োগ করে দেশের ১ কোটি পরিবারকে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করছে সরকার।

PM সূর্য ঘর যোজনা 2024

PM Surya Ghar Yojana এর অধীনে গ্রাহক মাত্র কিছু টাকা খরচ করে, নিজের বাড়িতে বিদ্যুতের চাহিদা মিটিয়ে অবশিষ্ট বিদ্যুৎ বিক্রি করেও টাকা আয় করতে পারে। আবার এর মাধ্যমে কেন্দ্রীয় সরকারের থেকেও ভর্তুকি (PM Surya Ghar Yojana Subsidy) লাভ করতে পারেন। তবে ভর্তুকি পেতে হলে কিছু শর্ত পূরণ করতে হবে। আর এবারে এই সম্পর্কে সকল তথ্য সম্পর্কে জেনে নিন।

PM Surya Ghar Yojana Subsidy Criteria

  • ছাদে স্থাপিত সোলার প্যানেল গুলো ‘মেক ইন ইন্ডিয়া’ প্রোগ্রামের অধীনে তৈরি করতে হবে।
  • প্যানেল স্থাপনের কাজ শুধুমাত্র সরকারি স্বীকৃত বিক্রেতাদের দিয়েই করাতে হবে।
  • ভর্তুকি পেতে ব্যাটারি স্টোরেজ অনুমোদিত নয়।
  • শুধুমাত্র তিন কিলোওয়াট ক্ষমতা ধারণ করতে পারবে এমন ছাদে সৌর প্ল্যান্টের জন্য উপলব্ধ হবে সরকারি ভর্তুকি।

PM Surya Ghar Yojana Subsidy Amount

দুই কিলোওয়াট ক্ষমতার জন্য – ৬০ শতাংশ, দুই থেকে তিন কিলোওয়াট ক্ষমতার গাছের জন্য – ৪০ শতাংশ, এক কিলোওয়াট ক্ষমতা – ১৮০০০ টাকা, দুই কিলোওয়াট ক্ষমতা – ৩০০০০ টাকা, তিন কিলোওয়াট বা তার বেশি ক্ষমতা – ৭৮০০০ টাকা। প্যানেল গুলো ছাদে ইনস্টল করার পর সরকারি কর্মকর্তারা যাচাইকরণ করে গেলে এই PM Surya Ghar Yojana ভর্তুকি সরাসরি সুবিধাভোগীর ব্যাংক একাউন্টে জমা করা হবে।

পিএম সূর্য ঘর যোজনায় কত খরচ হবে?

ব্যবহারকারীদের খরচের কম পক্ষে ৪০ শতাংশ দিতে হবে। ভর্তুকি পাওয়ার পর এই পরিমাণই থাকে। কেন্দ্রীয় সরকারের বিদ্যুৎ সংস্থা গুলোকে ছোট বাড়িতে অর্থাৎ বিশেষ করে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে নির্মিত বাড়ি গুলোতে বসবাসকারী অর্থনৈতিকভাবে দুর্বল পরিবার গুলোর জন্য ছাদে PM Surya Ghar Yojana সোলার প্ল্যান্ট বসানোর দায়িত্ব দেওয়া যেতে পারে। যারা প্রাথমিক বিনিয়োগ করতে অক্ষম তাদের জন্য এটি করা হবে।

ব্যবহারকারীরা প্রাথমিক বিনিয়োগের জন্য ছাড়ের হারে ঋণও (PM Surya Ghar Yojana Loan) পেতে পারেন। অপরদিকে একটি রুফটপ সোলার প্ল্যান্টের দাম নির্ভর করে গ্রাহক কত গুলো সোলার প্যানেল ইনস্টল করতে চান, তাদের ক্ষমতা, তারা কোন কোম্পানির এবং তাদের দক্ষতার উপর। মোটামুটিভাবে বলতে গেলে, ১ কিলোওয়াটের জন্য খরচ হবে প্রায় ৯০ হাজার টাকা, ২ কিলোওয়াটের জন্য খরচ হবে ১.৫ লাখ টাকা এবং ৩ কিলোওয়াটের জন্য খরচ হবে ২ লাখ টাকা পর্যন্ত।

How Much Money Save in PM Surya Ghar Yojana

1) ১ কিলোওয়াট সোলার প্যানেল ১২০ কিলোওয়াট ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ উৎপন্ন করতে পারে।
2) ৩ কিলোওয়াট সোলার প্যানেল থেকে ৭ টাকা প্রতি ইউনিটে মোট ৩০২৪০ টাকা সাশ্রয় করা যাবে।
3) ৩ কিলোওয়াটের দাম ২ লক্ষ টাকা। ভর্তুকি দেওয়া হবে ৭৮০০০ টাকা। এই ক্ষেত্রে খরচ হবে ১.২ লক্ষ টাকা।গ্রাহকেরা প্রতি বছর ৩০ হাজার টাকা পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করে সম্পূর্ণ খরচ তুলে নিতে পারবেন।

PM Surya Ghar Yojana Online Apply

1) প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) নিবন্ধনের জন্য আবেদনকারী রাজ্য নির্বাচন করতে হবে।
3) আবেদনকারীকে বিদ্যুৎ বিতরণ কোম্পানি নির্বাচন করতে হবে।
4) আবেদনকারীকে বিদ্যুৎ গ্রাহক নম্বর লিখতে হবে।

5) মোবাইল নম্বর লিখতে হবে।
6) ইমেল নম্বর লিখতে হবে।
7) ভোক্তা নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে লগইন করতে হবে।
8) ফর্ম অনুযায়ী আবেদন করতে হবে।

PMJDY Account (প্রধানমন্ত্রী জন ধন যোজনা একাউন্ট)

9) অনলাইন আবেদন ফর্ম পূরণ করতে হবে।
10) ডিসকম থেকে অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে। একবার আবেদনকারী অনুমোদন পেয়ে গেলে তার ডিসকমে নিবন্ধিত বিক্রেতাদের দ্বারা প্ল্যান্টটি ইনস্টল করতে হবে।
11) ইনস্টলেশন শেষ হয়ে গেলে, প্ল্যান্টের বিশদ বিবরণ জমা দিতে হবে এবং নেট মিটারের জন্য আবেদন করতে হবে।

PM কিষাণের 17 তম কিস্তির টাকা কৃষক বন্ধুদের একাউন্টে ঢুকেছে? এইভাবে চেক করে নিন

12) ডিসকম নেট মিটার স্থাপন এবং পরিদর্শনের পরে, তারা পোর্টাল থেকে কমিশনিং শংসাপত্র তৈরি করবে।
13) একবার আবেদনকারী কমিশনিং রিপোর্ট পেয়ে গেল পোর্টালের মাধ্যমে ব্যাংক একাউন্টের বিবরণ এবং একটি বাতিল চেক জমা দিতে হবে।
14) এরপর আবেদনকারী ৩০ দিনের মধ্যে তার ব্যাংক একাউন্টে সরকারি ভর্তুকি পাবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button