সরকারি প্রকল্প

Employment Exchange – উচ্চমাধ্যমিক পাশ ছেলে মেয়েদের মাসে 2500 টাকা দিচ্ছে সরকার, পুজোর মধ্যেই আবেদন করুন।

বেকার সমস্যায় (Employment Exchange) ভুগছে সারা দেশ। আর সেই অবস্থায় দাঁড়িয়ে দেশের একাধিক রাজ্যের সাধারণ মানুষের জন্য সুখবর। বিশেষত বহুদিন ধরে যারা কাজের সন্ধান করছেন? এবার বিভিন্ন রাজ্য সরকারের তরফে উৎসবের মরশুমে বেকারত্ব কমাতে নেওয়া হল বিশেষ পদক্ষেপ। যেখানে আবেদন জানালে পাওয়া যাবে প্রতিমাসে নির্দিষ্ট পরিমান টাকা।

Employment Exchange Registration

সূত্রের খবর, কয়েকটি রাজ্যের সরকার এই প্রকল্পের জন্য ২৫০ কোটি টাকার বাজেট তৈরি করেছে। তবে এই প্রকল্প কিন্তু সমস্ত রাজ্যের জন্য নয়। কোন কোন রাজ্যে এই প্রকল্পে রয়েছে, আবেদনকারীদের কত টাকা দেওয়া হবে? কারা আবেদন জানাতে পারবেন? এই প্রকল্পে আবেদনের অন্যান্য শর্ত? এক নজরে দেখে নিন।

প্রকল্পের বিবরণ ও যোগ্যতা

গত পহেলা অক্টোবর থেকে বিভিন্ন রাজ্যের বেকার যুবক এবং যুবতীরা এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন। এই প্রকল্পে আবেদন করলে, যদি বিবেচ্য হয়ে থাকেন তবে, প্রতি মাসে মাসে পাবেন ২৫০০ টাকা করে। এই প্রকল্পে আবেদন করতে হলে নুন্যতম শিক্ষাগত যোগ্যতার ভিত্তি হিসেবে উচ্চমাধ্যমিক পাশ (HS Pass) ধার্য করা হয়েছে। অর্থাৎ HS পাশ ক্রলেই এই টাকা পেতে পারেন।

কোন কোন রাজ্যের জন্য এই প্রকল্প?

সমস্ত পাঠকদের উদ্দেশ্যে জানানো যাচ্ছে যে, এই প্রকল্প পশ্চিমবঙ্গে এখনও চালু হয়নি। কেন্দ্রের শর্তাবলী যেসমস্ত রাজ্য মেনে নিয়েছে আপাতত এই প্রকল্প সেই সমস্ত রাজ্যে চালু হয়েছে। কেন্দ্রের নিয়মানুযায়ী এই প্রকল্পের বরাদ্দ টাকার ৬০% অর্থ রাজ্য দেবে, বাকি ৪০% টাকা কেন্দ্র সরকার দেবে। তাই আপাতত, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, উড়িষ্যা, অসম ও উত্তরাখণ্ড এর বাসিন্দারা এই সুযোগ সুবিধা পাবেন। আপাতত বাজেটের মোট পরিমান ১,২১,৫০০ কোটি টাকা। যার মধ্যে এই ভাতার জন্য প্রতিটি রাজ্য পাবে ২৫০ কোটি টাকা।

প্রকল্পের বিবরণ

বেকারত্ব ভাতা (Employment Exchange) প্রকল্পের আবেদনকারী বেকার যুবক ও যুবতীদের প্রথমে বিশেষ ট্রেনিং (Employment Exchange Training Program) দেওয়া হবে। এরপর তাদের কাজ দেওয়ার ব্যবস্থা করা হবে। যাতে তারা নিজের পায়ে দাড়াতে পারে। তবে ট্রেনিং চলাকালীন থেকে কাজ পাওয়ার আগে পর্যন্ত প্রতিমাসে ২৫০০ টাকা করে পাবে। এরপর যোগ্যতা অনুযায়ী কাজ পেলে সেই হিসাবে মাইনে হবে। মূলত কর্মমুখী প্রশিক্ষণ দিয়ে তাদের সাবলম্বী করার উদ্যোগ নেওয়া হবে।

আরও পড়ুন, পুজোর মাসের দারুণ মোবাইল রিচার্জ অফার, 3 মাস পুরো ফ্রি, জলের দরে।

যদিও এই প্রকল্প পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে আগেই চালু হয়েছে। যুবশ্রী প্রকল্প ও স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে দেশের লাখ লাখ বেকার যুবক যুবতী ইতিমধ্যেই নিজের পায়ে দাড়িয়েছে। সেই কারনে কেন্দ্রের Employment Exchange প্রকল্পে রাজ্য এখনও যুক্ত হয়নি। এছাড়া Employment Bank এর মাধ্যমে রাজ্যের বেকার ছেলে মেয়েরা বিভিন্ন কাজ ও ভাতা পাচ্ছে।

এই প্রকল্পে আবেদনের শর্ত

  • Employment Exchange প্রকল্পে নারী পুরুষ উভয়ই আবেদন জানাতে পারবেন।
  • পহেলা এপ্রিল ২০২৩ তারিখ হিসেবে আবেদনকারীর বয়স ন্যূনতম ১৮ বছর।
  • সর্বোচ্চ বয়স ৩৫ বছর হতে হবে।
  • দ্বাদশ শ্রেণি/ 12th পাশ করতে হবে।
  • সরকারি স্ব-কর্মসংস্থান নির্দেশিকা কেন্দ্রের সঙ্গে আবেদনকারীর সম্পর্ক থাকতে হবে।
  • আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় ২.৫ লাখের কমহতে হবে।
  • আবেদনকারীর গত ২ বছরের এমপ্লয়মেন্ট রেজিস্ট্রেশন (Employment Exchange Registration) সঙ্গে রাখতে হবে।

আবেদন পদ্ধতি

প্রথমে Employment Exchange Registration অফিসে গিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে। এবং মনে রাখবেন এক্সেঞ্জ অফিসে যাওয়ার সময়ে নিজের মোবাইল নম্বর, আধার কার্ড, রেশন কার্ড প্রয়োজন হবে। এছাড়া DBT বা ব্যাংকে টাকা নেওয়ার জন্য জন্য নিজস্ব ব্যাংক একাউন্ট সক্রিয় বা চালু থাকতে হবে। পাশাপাশি ভাতার রেজিষ্ট্রেশনের জন্য অন্যান্য নথিপত্র লাগবে।

কি কি ডকুমেন্টস লাগবে?

১) বাসিন্দা হিসেবে প্রমাণপত্র,
২) মাধ্যমিক,উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট,
৩) পরিবারের ইনকাম সার্টিফিকেট,
৪) আবেদনকারীর পাসপোর্ট সাইজ রঙ্গীন ছবি,
৫) জাতিগত শংসাপত্র (SC, ST, OBC),
৬) অন্যান্য নথিপত্র (প্রয়োজন হলে)।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

আরও পড়ুন, জরুরীভিত্তিতে বিদ্যুৎ দপ্তরে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। নিয়মাবলী ও আবেদন করার লিংক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button