সরকারি নথি

Ration Card – রেশন কার্ড থাকলেই এই নতুন সুবিধা পাবে সব গ্রাহকেরা।

নতুন বছরে দেশ তথা রাজ্যের রেশন কার্ডধারীদের (Ration Card) জন্য দারুণ সুখবর ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। চলতি বছরে বিশেষ কিছু যোজনার অধীনে ডবল রেশনের সুবিধা পেতে চলেছেন দেশের রেশন কার্ডধারী ব্যক্তিরা। পাশাপাশি, বেশ কয়েকটি প্যাকেজের অধীনে অতিরিক্ত রেশনের সুবিধা পেতে চলেছেন রাজ্যের রেশন কার্ডধারী ব্যক্তিরাও। নতুন বছরে এমন সুসংবাদে দারুন খুশি সমগ্র দেশবাসী তথা রাজ্যবাসী।

Ration Card Holders Will Get This Benefits.

বর্তমানে দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের দুই বেলা অন্নের যোগান দিতে রেশনের (Ration Card) একটি বড়ো ভূমিকা রয়েছে। করোনাকালীন সময় থেকে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার অধীনে দেশের প্রায় ৮০ কোটি মানুষকে প্রতি মাসে বিনামূল্যে রেশন সামগ্রী অর্থাৎ চাল, গম ও আটা সরবরাহ করা হয়ে থাকে। তবে, ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর এই পরিষেবার মেয়াদ শেষ হবার কথা ছিল এবং পরিষেবার মেয়াদ শেষ হয়ে যাওয়ার বিষয়ে বেশ চিন্তিত ছিল দেশের রেশন কার্ডধারী (Ration Card) মানুষেরা।

তবে, দুশ্চিন্তার আর কোনো দরকার নেই। কারণ লোকসভা নির্বাচনের আগেই কেন্দ্রীয় সরকার এই পরিষেবার সময়সীমা আগামী আরো পাঁচ বছরের জন্য বৃদ্ধি করলো। সেই অনুযায়ী, ২০২৪ সালেও উপভোক্তারা লাভ করতে চলেছেন অতিরিক্ত রেশন (Ration Card). যেখানে আরও পাঁচ কেজি করে বাড়তি মাল দেওয়া হবে বলে জানানো হয়েছে। অন্যদিকে আবার যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা তারা এই রাজ্যের সরকারের তরফ থেকেও পাবেন বিনামূল্যে ১২ কেজি মাল অর্থাৎ সমগ্র দেশ কিংবা রাজ্য উভয় ক্ষেত্রেই রেশন কার্ডধারীরা উপকৃত হতে চলেছেন।

বিশেষ কিছু কার্ডের অধীনে কেন্দ্রীয় সরকারের তরফে রেশন গ্রাহকদের (Ration Card) অতিরিক্ত পরিষেবা দেওয়া হচ্ছে। উদাহরণ স্বরূপ বলা যায়, অন্ত্যোদয় অন্ন যোজনা রেশন কার্ড থেকে পরিবার প্রতি ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম বা ১৩.৩ কেজি আটা একদম বিনামূল্যে দেওয়া হচ্ছে গ্রাহকদের। এছাড়া অগ্রাধিকারপ্রাপ্ত বা বিশেষ অগ্রাধিকারপ্রাপ্ত রেশন কার্ড থাকলে মাথা পিছু ৩ কেজি চাল এবং ২ কেজি গম বা ১.৯ কেজি আটা একদম বিনামূল্যে পাবেন গ্রাহকেরা।

অন্যদিকে, রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ ক্যাটেগরির রেশন কার্ড (Ration Card) থেকে এই বছরে মাথা পিছু ২ কেজি চাল এবং ৩ কেজি গম বা আটা দেওয়া হবে অর্থাৎ মোট ৫ কেজি রেশন বিনামূল্যে পাবেন গ্রাহকেরা। পাশাপাশি, রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ২ রেশন কার্ড (Ration Card) ধারকরা মাথাপিছু ১ কেজি চাল এবং ১ কেজি গম বা আটা পাবেন। উভয় ক্ষেত্রেই গম বা আটা না থাকলে পরিবর্তে চাল দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের (Central Government) অধীনে রেশন কার্ডধারী (Ration Card) ব্যক্তিরা যেমন এই বিশেষ সুবিধা গুলি পাবেন তেমন পশ্চিমবঙ্গের রেশন উপভোক্তারা বেশ কয়েকটি বিশেষ প্যাকেজের অধীনে পাবেন বিশেষ সুবিধা। সেই প্যাকেজ গুলি নিম্নরূপ। এবারে দেখে নেওয়া যাক যে সকল গ্রাহকেরা কি কি জিনিস আগামীমাস গুলিতে পেতে পারবেন।

সিঙ্গুর ও আয়লা প্যাকেজ

প্রধানত সিঙ্গুর এলাকার অধিবাসী লোকজনদের জন্য এই বিনামূল্যে রেশন (Ration Card) প্যাকেজ চালু করেছে রাজ্য সরকার। এক্ষেত্রে প্রতিটি রেশন কার্ড হোল্ডার কে মাথাপিছু ১৬ কেজি করে চাল দেওয়া হবে। আয়লা ঝড়ের দ্বারা ক্ষতিগ্রস্ত এলাকা গুলির মানুষদের জন্য এই প্যাকেজ চালু করা হয়েছে। এই প্যাকেজের আওতায় প্রতিটি রেশন কার্ড হোল্ডারকে মাথাপিছু ১৬ কেজি করে চাল দেওয়ার বন্দোবস্ত করেছে রাজ্য সরকার।

টোটো প্যাকেজ

রাজ্যের টোটো চালক ব্যাক্তিদের জন্য এই প্যাকেজ শুরু করেছে রাজ্য সরকার। যে সমস্ত টোটো চালকের নির্দিষ্ট ক্যাটাগরির রেশন কার্ড (Ration Card) রয়েছে তাদেরকে মাথাপিছু ৮ কেজি চাল এবং ৩ কেজি কম দেবে রাজ্য সরকার। গম না থাকলে পরিবর্তে সম পরিমাণ চাল দেওয়া হবে। এই জন্য অনেক রেশন গ্রাহকদের খুবই সুবিধা হয়েছে।

চা বাগান প্যাকেজ

যে সমস্ত মানুষেরা চা বাগিচার বিস্তীর্ণ অঞ্চল গুলিতে বসবাস করেন তাদের জন্য এই প্যাকেজ। এর মাধ্যমে সেই এলাকার প্রতিটি রেশন কার্ড ধারী (Ration Card) পরিবারকে মাথাপিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম দেবে রাজ্য সরকার। গম না থাকলে ১৩.৩ কেজি আটা দেবে বলে জানানো হয়েছে। মূলত এই সুবিধা পশ্চিমবঙ্গের সকল উত্তরবঙ্গের চা বাগানে কাজ করা মানুষদের জন্য এই বিশেষ সুবিধা।

পাহাড়ি প্যাকেজ

যে সমস্ত মানুষরা পাহাড়ি এলাকা গুলিতে বসবাস করেন তাদের অতিরিক্ত সুবিধা দেওয়া হবে। রাজ্য সরকারের তরফে জানা গেছে, এই এলাকার যে সকল উপভোক্তাদের অন্ত্যোদয় অন্ন যোজনার ক্যাটেগরির Ration Card রয়েছে তারা মাথাপিছু ৬ কেজি চাল এবং ৫ কেজি গম পাবেন। আর যারা রাজ্য সুরক্ষা যোজনা ১ ক্যাটেগরিভুক্ত তাদের মাথাপিছু ৪ কেজি চাল এবং ২ কেজি গম দেওয়া হবে।

Free Ration (বিনামূল্যে রেশন)

জঙ্গলমহল প্যাকেজ

জঙ্গলমহল এলাকা গুলিতে বসবাসকারী যে সকল মানুষের রেশন কার্ড রয়েছে তাদের এই বিনামূল্যে রেশনের (Ration Card) সুবিধা প্রদান করবে রাজ্য সরকার। যদি তাদের অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ড থাকে তবে, উপভোক্তা পিছু ৮ কেজি চাল এবং ৩ কেজি গম দেওয়া হবে। যদি তাদের প্রায়োরিটি হাউজহোল্ড এবং রাজ্য সুরক্ষা যোজনা ১ কার্ড থাকে তবে, কেবল ৬ কেজি চাল দেওয়া হবে।

রান্নার গ্যাসের দাম একধাক্কায় কমলো। গরীব ও মধ্যবিত্তের সুবিধা হবে।

তাই বলা যায়, সব মিলিয়ে ২০২৪ সালে অতিরিক্ত রেশন (Ration Card) পেতে চলেছেন দেশ তথা রাজ্যবাসী সকলেই। আর বছরের শুরুতেই সুসংবাদে দারুন খুশি দেশ তথা রাজ্যবাসী সকলেই। পশ্চিমবঙ্গ সহ সারা দেশের রেশন গ্রাহকদের জন্য ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ৫ বছরের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) এর ঘোষণা করেছেন।
Written by Sampriti Bose

নতুন বছরে সেরা উপহার! কৃষকবন্ধুদের 6000 বদলে 9000 টাকা দেবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button