সরকারি প্রকল্প

Lakshmir Bhandar: জুলাই মাসে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে? মা বোনেরা এইভাবে দেখে নিন

জুলাই মাসের শুরুতেই রাজ্যের অসংখ্য মহিলাদের জন্য এসে গেল দারুণ সুখবর। শীঘ্রই একাউন্টে ঢুকতে চলেছে Lakshmir Bhandar এর টাকা। কত তারিখে এই টাকা দেওয়া হবে, সেই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). এর পাশাপাশি বার্ধক্য ভাতা (Old Age Pension), বিধবা ভাতা এবং প্রতিবন্ধী ভাতা (Disability Allowance) দেবার তারিখও ঘোষণা করেছেন তিনি।

Lakshmir Bhandar Payment Check Online.

২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হয়ে রাজ্যে টানা তৃতীয়বার সরকার গঠন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরই তিনি সবচেয়ে উল্লেখ যোগ্য যে কাজটি করেন তা হল বাংলার মা বোনেদের জন্য ‘Lakshmir Bhandar’ প্রকল্প চালু করা। বস্তুত লক্ষ্মীর ভাণ্ডারের প্রতিশ্রুতির উপর ভর করেই তৃতীয়বার বিপুল সাফল্য নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মসনদে ফিরেছেন, এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

পশ্চিমবঙ্গে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প

বর্তমানে রাজ্যের ২ কোটিরও বেশি মহিলা প্রতি মাসে এই প্রকল্পে সরকারের কাছ থেকে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত অনুদান পাচ্ছেন। তবে সম্প্রতি সেই টাকার পরিমাণ বাড়িয়ে সাধারণ শ্রেণির মহিলাদের ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের ১২০০ টাকা করে দেবার কথা ঘোষণা করা হয়েছে। তবে এবার Lakshmir Bhandar বিষয়ে সামনে এলো নতুন তথ্য।

জুলাই মাসে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে?

জুলাই মাসের শুরুতেই মিলতে চলেছে Lakshmir Bhandar Scheme টাকা। জুলাইয়ের এক থেকে তিন তারিখের মধ্যেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা আবেদনকারীরা পেয়ে যাবেন বলেই জানতে পাওয়া যাচ্ছে। মূলত প্রতিমাসেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা কত তারিখে দেওয়া হবে তা আগের থাকতে ঘোষণা করা হয়‌। কিন্তু, জুলাই মাসের ক্ষেত্রে এবার সেই তারিখ আগাম ঘোষণা করা হলো।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প স্ট্যাটাস চেক অনলাইন

যে সমস্ত সুবিধাভোগীরা প্রত্যেক মাসে কোনো সমস্যা ছাড়াই Lakshmir Bhandar প্রকল্পের টাকা পান তাদেরকে জুলাই মাসে তিন তারিখেই টাকা দেওয়া হবে হবে বলে জানা গিয়েছে। তবে শুধু লক্ষ্মীর ভান্ডার নয়, রাজ্য সরকারের বিধবা ভাতা, বার্ধক্য ভাতা কিংবা প্রতিবন্ধী ভাতার দ্বারাও উপকৃত হয়ে থাকেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষ।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প 2024

তাই শুধু লক্ষ্মীর ভান্ডার প্রকল্পেরই নয় বিধবা ভাতা, বার্ধক্য ভাতা কিংবা প্রতিবন্ধী ভাতার টাকাও কবে ঢুকবে সে বিষয়ে জানা গেল গুরুত্বপূর্ণ তথ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন Lakshmir Bhandar প্রকল্পের টাকা ঢুকে যাওয়ার পরে মাত্র দুই থেকে চার দিন দেরি হতে পারে বিধবা ভাতা, বার্ধক্য ভাতা কিংবা প্রতিবন্ধী ভাতার টাকা ঢুকতে। তবে সেই টাকাও যত শীঘ্র সম্ভব দিয়ে দেওয়া হবে বলে এই দিন আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী।

Ration Items List (পশ্চিমবঙ্গে রেশন সামগ্রীর তালিকা)

সব মিলিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণা অত্যন্ত খুশি হয়েছে রাজ্যের অসংখ্য সাধারণ মানুষ। তবে অনেকেই মনে করছেন লোকসভা নির্বাচনে শাসক দল তৃণমূল কংগ্রেসের ভালো ফলাফল হওয়াতেই আগাম টাকা দেওয়ার কথা জানাচ্ছেন মুখ্যমন্ত্রী, এমনটাই মনে করছেন অনেকে। আর এই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা আপনারা কবে পাবেন সেই সম্পর্কে জানতে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

প্রতিমাসে ৩০০০ টাকা! E Shram Card এ অনলাইন আবেদন কিভাবে করবেন?

Lakshmir Bhandar Status Check Process

আপনারা সর্ব প্রথম লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজেদের মোবাইল নাম্বার ও পাস ওয়ার্ড দিয়ে লগ ইন করে নিতে পারবেন। তারপর নিজেদের Beneficiary Number বা লক্ষ্মীর ভাণ্ডারের সঙ্গে লিঙ্ক মোবাইল নম্বর লিখে দিলে তাতে একটা ওটিপি আসবে সেটা লিখে দিলে আপনাদের Lakshmir Bhandar Status সম্পর্কে জেনে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button