সরকারি প্রকল্প

PFMS স্ট্যাটাস চেক করার পদ্ধতিতে আনা হলো বিরাট পরিবর্তন, কিভাবে PFMS স্ট্যাটাস চেক করবেন জেনে নিন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে কৃষকদের সুবিধার খাতিরে কার্যকরী অন্যতম জনপ্রিয় যোজনা হলো প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা। ইতিমধ্যেই কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং এর পক্ষ থেকে সমগ্র দেশের কৃষকদের জানানো হয়েছে যে, এই অক্টোবর মাসেই তারা পিএম কিষাণের ১২ তম ইনস্টলমেন্টের টাকা পেয়ে যাবেন। তবে এই ১২ তম ইনস্টলমেন্টের টাকা দেওয়ার পূর্বেই পিএম কিষাণের PFMS স্ট্যাটাসে আনা হলো বড় পরিবর্তন।

এবার থেকে আপনারা বাড়িতে বসেই নতুন প্রক্রিয়ায় এই পরিবর্তিত PFMS স্ট্যাটাস দেখতে পারবেন। আর তাই আজ আমরা এই পোস্টে পিএম কিষাণের PFMS স্ট্যাটাসে কি পরিবর্তন আনা হয়েছে, কিভাবে আপনারা বাড়িতে বসেই PFMS স্ট্যাটাস দেখবেন তা সংক্রান্ত আলোচনা করতে চলেছি। আপনিও যদি পিএম কিষাণের একজন উপভোক্তা হয়ে থাকেন তবে এই খবরটি আপনার জন্য।

চলুন তবে জেনে নেওয়া যাক পিএম কিষাণের PFMS স্ট্যাটাসের ক্ষেত্রে ঠিক কি পরিবর্তন আনা হয়েছে?
ইতিপূর্বেই বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছিলো যে, যেসকল কৃষকদের PFMS অথবা ব্যাংক স্ট্যাটাস accepted থাকলে এবং পেমেন্ট মোড Aadhar থাকলে তবেই কৃষকরা ১২ তম কিস্তির টাকা পাবেন। এতোদিন পর্যন্ত কৃষকরা তাদের পিএম কিষাণের স্ট্যাটাসে শুধুমাত্র তাদের পেমেন্ট মোড কি রয়েছে এবং অ্যাকাউন্ট স্ট্যাটাস কি রয়েছে তা দেখতে পেতেন।

কিন্তু সেই অ্যাকাউন্ট স্ট্যাটাস পরিবর্তন কবে হবে কিংবা যাদের রিভ্যালিডেশনে রয়েছে তাদের রিভ্যালিডেশনের প্রক্রিয়া কতদূর এগিয়েছে তা সম্পর্কে কিছুই জানতে পারতেন না। কিন্তু এখন থেকে পিএম কিষাণের উপভোক্তারা অত্যন্ত সহজেই দেখতে পারবেন যে, তাদের রিভ্যালিডেশনের প্রক্রিয়া কতদূর এগিয়েছে, বর্তমানে পেমেন্ট মোড কি রয়েছে, অ্যাকাউন্ট স্ট্যাটাস কি রয়েছে, ব্যাংক এক্সেপ্ট করা হয়েছে কিনা, এমনকী এই প্রক্রিয়াগুলো কবে সম্পন্ন করা হয়েছে এ সংক্রান্ত বিভিন্ন তথ্যগুলি।

হোয়াটসঅ্যাপ থাকলেই ফোন হ্যাক করা সম্ভব, হোয়াটসঅ্যাপ নিয়ে নতুন দাবি টেলিগ্রামের প্রতিষ্ঠাতার।

কিভাবে আপনারা বাড়িতে বসেই PFMS স্ট্যাটাস দেখতে পারবেন ?
১. বাড়িতে বসেই PFMS স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে প্রথমেই আপনাকে https://fw.pmkisan.gov.in/StatusDetail.aspx?RN=*****&Type=PFMS এই লিংকটির ****** স্থানে আপনার রেজিস্ট্রেশন নম্বরটি লিখতে হবে।

২. এরপর লিংকটি কপি করে ক্রোম ব্রাউজারে গিয়ে সার্চ করলেই আপনি আপনার PFMS স্ট্যাটাস চেক করতে পারবেন এবং আপনার ব্যাংক অ্যাকসেপ্ট হয়েছে কিনা পেমেন্ট মোড কি হয়েছে ইত্যাদি তথ্যগুলি জানতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button