স্কলারশিপ

HDFC BANK স্কলারশিপের নতুন আপডেট প্রকাশিত হয়েছে, কি বলা হয়েছে এই আপডেটে জেনে নিন।

ভারতের অর্থনৈতিকভাবে দুর্বল এবং পিছিয়ে পড়া পরিবারের ছাত্র-ছাত্রীদের আর্থিকভাবে সাহায্য করার জন্য HDFC Bank এর তরফে একটি বিশেষ স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে। বর্তমানে এই স্কলারশিপটি HDFC Bank Parivartan’s ECS Scholarship নামেই ভারত বিখ্যাত। প্রথম শ্রেণী থেকে শুরু করে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পাঠরত ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদনের যোগ্য। এই স্কলারশিপের অধীনে ছাত্রছাত্রীরা ১৫ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৭৫ হাজার টাকা পর্যন্ত অনুদান পেতে পারেন।

তবে ইতিমধ্যে এই স্কলারশিপের জন্য আবেদনের প্রক্রিয়া শেষ হয়েছে। আর যারা আবেদন করেছিলেন তাদের জন্য HDFC Bank এর তরফে একটি নতুন আপডেট সামনে আনা হয়েছে। আর তাই আজ আমরা এই HDFC Bank Parivartan’s ECS Scholarship সংক্রান্ত এই নতুন আপডেটের বিষয়ে আলোচনা করতে চলেছি।

চলুন তবে জেনে নেওয়া যাক HDFC Bank Parivartan’s ECS Scholarship সংক্রান্ত কি নতুন আপডেট সামনে আনা হয়েছে?
HDFC Bank এর তরফে প্রকাশিত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ইতিমধ্যেই HDFC Bank Parivartan’s ECS Scholarship এর নির্বাচিত ছাত্র-ছাত্রীদের তালিকা প্রকাশিত হয়েছে। অর্থাৎ এই স্কলারশিপের অধীনে কারা কারা এই চলতি বছরে অনুদান পেতে চলেছেন তার লিস্ট ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে।

কিভাবে আপনারা এই স্কলারশিপের জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীদের তালিকা দেখবেন?
বর্তমানে ডিজিটালাইজেশনের কল্যাণে আমরা বাড়িতে বসেই বিভিন্ন ক্ষেত্রের নানা ধরনের কাজ করতে পারি। স্কলারশিপের রেজাল্ট দেখাও এক্ষেত্রে ব্যতিক্রম নয়। আপনারা বাড়িতে বসেই মোবাইলের মাধ্যমে মাত্র ২ মিনিটে HDFC Bank Parivartan’s ECS Scholarship এর অধীনে যে সমস্ত ছাত্র-ছাত্রীরা নির্বাচিত হয়েছেন তাদের তালিকা দেখে নিতে পারবেন। তবে এর জন্য আপনাকে কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করতে হবে।

১. এর জন্য প্রথমেই আপনাকে ক্রোম ব্রাউজার থেকে Buddy4study এর অফিসের ওয়েবসাইট https://www.buddy4study.com/page/hdfc-bank-parivartans-ecs-scholarship -এ যেতে হবে।

২. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনি দেখতে পারবেন যে, শ্রেণী অনুসারে স্কলারশিপটিকে ৩ ভাগে বিভক্ত করা হয়েছে। এর মধ্যে আবেদনকারী তার কোর্স অনুযায়ী যে স্কলারশিপের জন্য আবেদন করেছিলেন তার Check Result অপশনে ক্লিক করতে হবে। (ইতিমধ্যেই ১-১২, UG, PG তিনটি বিভাগেরই রেজাল্ট প্রকাশিত করা হয়েছে। সুতরাং এক্ষেত্রে সাবধানে বেছে নিতে হবে। নয়তো আপনি আবেদনকারীর নাম কখনোই খুঁজে পাবেন না।)

৩. উপরোক্ত অপশনে ক্লিক করলে আপনার সামনে স্কলারশিপের জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা সামনে আসবে এবং সেখান থেকে আপনি দেখে নিতে পারবেন আপনার নাম সেই তালিকায় রয়েছে কিনা। তবে এক্ষেত্রে শুধু নাম নয় যেকোনো রকমের বিভ্রান্তি এড়ানোর জন্য অ্যাপ্লিকেশন নম্বর, রাজ্য এবং মোবাইল নম্বরের শেষ তিনটি ডিজিটও উল্লেখ করা রয়েছে।

কোনো ক্ষেত্রে যদি আপনার নাম খুঁজে পেতে সমস্যার সৃষ্টি হয়, তাহলে ওই পেজের একেবারে উপরে থাকা Enter Application No. এর ঘরে আপনার অ্যাপ্লিকেশন নম্বরটি লিখে পাশে থাকা Search অপশনে ক্লিক করলেই আপনি দেখতে পারবেন আপনার নাম ওই প্রার্থীর তালিকায় রয়েছে কিনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button