সরকারি প্রকল্প

3 কোটি নতুন বাড়ি দেওয়া হবে! PM Awas Yojana প্রকল্পে আবেদন করলেই পাবেন

সাধারণ মানুষদের উপকৃত করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। PM Awas Yojana প্রকল্পের অধীনে গৃহহীন মানুষরা পেতে চলেছেন অতিরিক্ত সুবিধা। জীবন ধারণের জন্য সকলেরই মাথার উপর ছাদের দরকার হয়। কিন্তু আমাদের দেশে এখনো পর্যন্ত এমন অনেক দরিদ্র ব্যক্তি আছেন যাদের নিজেদের জন্য ঘর (Home) তৈরি করার সামর্থ্য নেই। তবে, এখন থেকে দেশের আর কোনো ব্যক্তি গৃহহীন কিংবা ছাদহীন অবস্থায় থাকবে না (Pradhan Mantri Awas Yojana 2024).

PM Awas Yojana Criteria for Apply.

কারণ প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) প্রকল্পের মাধ্যমে দেশের সকল গরীব মানুষদের মাথার ছাদ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছেন নরেন্দ্র মোদী। দেশের কোনো পরিবার যাতে গৃহহীন অবস্থায় না থাকে তার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দীর্ঘদিন ধরেই সরকারি প্রকল্পে বাড়ি তৈরি করে দেওয়ার কাজ চালানো হচ্ছে। তবে এই কাজ ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদী আসনে বসতেই আরও বেশি ত্বরান্বিত হয়।

প্রধানমন্ত্রী আবাস যোজনা

আগের তুলনায় বহু পরিবার PM Awas Yojana প্রকল্পের আওতায় বাড়ি পেয়েছেন এবং পাচ্ছেন। কেন্দ্রীয় সরকারের জনপ্রিয় প্রকল্প গুলোর মধ্যে এটি অন্যতম। এর মূল উদ্দেশ্য হলো অসহায় বাস্তুহীনদের মাথার ওপর স্থায়ী ছাদ তৈরি করে দেওয়া। আর আপনারা যোগ্যতা থাকলে এই প্রকল্পের মাধ্যমে টাকা নিয়ে নিজেদের স্বপ্নের বাড়ি বানিয়ে নিতে পারবেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা কত টাকা পাওয়া যাবে?

এই প্রকল্পের মাধ্যমে যোগ্য দাবিদারদের মোট ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হয়। যার মধ্যে ৬০ হাজার টাকা প্রথম কিস্তিতে দেওয়া হয়। তারপর বাড়িতে নিয়ে কাজ আর কতটা বাকি সেই দেখে আরো ৫০ হাজার টাকা দেওয়া হয়। সর্বশেষ কিস্তির মাধ্যমে বাড়ি তৈরির কাজ উঠিয়ে দেখে বাকি ১০ হাজার টাকা দেওয়া হয়ে থাকে। এই পিএম আবাস যোজনার (PM Awas Yojana Money) সুবিধাভোগীদের সংখ্যা কম নয়, এখনো অনেকের নাম লিস্টে অপেক্ষাধীন।

পিএম আবাস যোজনা গ্রামীণ

সম্প্রতি তৃতীয়বারের জন্য কেন্দ্রে এনডিএ সরকার গঠনের পর নতুন করে তিন কোটি বাড়ি দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত থেকে যে PM Awas Yojana সূচনা হয়েছিল সেই প্রকল্পের আওতায় এই বিপুল সংখ্যক বাড়ি দেওয়ার ঘোষণা করা হয়েছে। যাদের নিজস্ব বাড়ি নেই, যাদের মাথা গোজার ঠাঁই নেই তারাই এই বাড়ি পাবেন।

পিএম আবাস যোজনা 2024

গত ১০ বছরে ৪.২১ কোটি বাড়ি তৈরি করা হয়েছে। তবে এবার লক্ষ্য মাত্রা আরো কিছুটা বেশি রয়েছে বলে জানানো হয়েছে সরকারের তরফে। আর এই বছরে আপনারা এই প্রকল্পের কিভাবে আবেদন করবেন সেই সম্পর্কে ভালো করে সকল তথ্য সম্পর্কে জেনে নিন। আর আপনারা এই প্রকল্পে সকল তথ্য জেনে নেওয়ার মাধ্যমে আবেদন করতে পারবেন।

পিএম আবাস যোজনা লিস্ট

PM Awas Yojana বা প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে শুধুমাত্র আবেদন করলেই হয় না। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন গ্রাহ্য হওয়াটা খুবই জরুরি। আর এই সম্পর্কে জানার জন্য প্রত্যেক বার কেন্দ্র সরকারের তরফে লিস্ট প্রকাশ (PM Awas Yojana List 2024) প্রকাশ করা হয়। আর আপনারা অনলাইনে গিয়ে এই সম্পর্কে জেনে নিতে পারবেন।

PM Awas Yojana Criteria

  • অবশ্যই ভারতের একজন নাগরিক হতে হবে।
  • আবেদনকারী প্রার্থীকে অবশ্যই বিপিএল ক্যাটাগরি ভুক্ত হতে হবে।
  • আবেদনকারীর পরিবারের কোন সদস্য যদি সরকারি চাকরি করে অথবা অন্য কোথাও পাকা বাড়ি থাকে, তার নাম বাদ দেওয়া হবে।
  • অন্য কোনো সরকারি ভাতা বা প্রকল্পের টাকা পান এমন ব্যক্তিরা এখানে আবেদন করতে পারবেন না।

PM Awas Yojana Documents for Apply

1) পাসপোর্ট সাইজের দু কপি ফটো।
2) আধার কার্ড, ভোটার কার্ড ও রেশন কার্ড।
3) ব্যাংক একাউন্টের পাসবুকের প্রথম পাতা জেরক্স।
4) আবেদনকারী ব্যক্তির নিজস্ব বা পরিবারের কোন সদস্যের জব কার্ড।

PM Awas Yojana Online Apply Process

1) প্রথমে পিএম আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর, Awassoft লিংকে ক্লিক করে Report অপশনে ক্লিক করতে হবে।
3) Beneficiary details for verification লিংকে ক্লিক করতে হবে।
4) রাজ্য, ব্লক, জেলা এবং নিজের এলাকার পঞ্চায়েত অথবা পৌরসভার নাম নির্বাচন করতে হবে আবেদনকারীকে।5) এবার Submit বাটনে ক্লিক করতে হবে। সেক্ষেত্রে যদি টাকা ঢুকে গিয়ে থাকে তখন ‘Transaction Completed’ লেখাটি দেখাবে।

PM Awas Yojana Offline Apply Process

অনেকেই অফলাইনে আবাস যোজনার আবেদন করে থাকেন। এই জন্য আবেদনকারীকে নিজের নিকটবর্তী ব্লক অফিস, পঞ্চায়েত অথবা মিউনিসিপ্যালিটি অফিসে গিয়ে PM Awas Yojana প্রকল্পের ফর্ম ফিলাপ করতে হয়। আর তার সঙ্গে কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস জমা করতে হয়। তাহলেই কাজ শেষ। আবেদনকারীর সঠিক যোগ্যতা থাকলে তিনি এই টাকা সরাসরি একাউন্টে পেয়ে যাবেন।

Bangla Shasya Bima (বাংলা শস্য বীমা যোজনা)

প্রধানমন্ত্রী আবাস যোজনা নতুন লিস্ট

বর্তমানে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের আওতায় দুই ধরনের যোজনা চালু রয়েছে। একটি হলো PMAY-G এবং অন্যটি PMAY-U এর পাশাপাশি এবার কেন্দ্র সরকারের তরফ থেকে নিজস্ব বাড়ি তৈরি করে দেওয়ার জন্য যাদের নিজস্ব জায়গা ইত্যাদি রয়েছে তাদের সহজ কিস্তিতে গৃহঋণও (PM Awas Loan) দেওয়া হচ্ছে। ফলে একদিকে যেমন একেবারেই দুঃস্থ দরিদ্ররা সরকারের তরফ থেকে বাড়ি পাবেন।

পশ্চিমবঙ্গে কর্মশ্রী প্রকল্প শুরু। এই কার্ড থাকলে পার্মানেন্ট কাজ পাওয়া যাবে!

ঠিক সেই রকমই আবার কিছুটা স্থিতিশীল মানুষেরা বাড়ি তৈরির জন্য আর্থিক সহযোগিতাও পাবেন। দেশের গৃহহীন মানুষদের উক্ত যে কোনো পদ্ধতি অবলম্বন করে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের (PM Awas Yojana 2024) মাধ্যমে বাড়ি বানানোর জন্য আবেদন করা উচিত। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button