ব্যাংকিং

নতুন নিয়ম শুরু! SBI ও PNB-র ATM Card বা Credit Card থাকলে আজই জানুন

এটিএম কার্ড (ATM Card) ব্যবহারের ক্ষেত্রে এসে গেল বড় পরিবর্তন (SBI Credit Card). এবার এটিএম কার্ড ব্যবহারের পুরোনো নিয়ম‌ বাতিল হয়ে চালু হতে চলেছে নতুন নিয়ম। দেশের প্রায় প্রতিটি ব্যাংকের এটিএম বা ক্রেডিট কার্ড ব্যবহারকারী গ্রাহকদের এখন থেকে মেনে চলতে হবে নতুন নিয়ম। বর্তমান যুগে মানুষ আরো বেশি করে আপডেটেড হয়ে চলেছে।

SBI PNB ICICI Bank ATM Card & Credit Card Rules Change.

আর ঠিক সেই কারণেই যুগের সাথে তাল মিলিয়ে এখন আর দীর্ঘক্ষণ ব্যাঙ্কের লাইনে দাঁড়িয়ে প্রায় কেউই টাকা তোলেন না। প্রায় সবাই Credit Card বা এটিএম কার্ড ব্যবহার করে সহজেই টাকা তুলে নেন। তবে, এবার দেশের বেশির ভাগ ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে আসতে চলেছে বিশেষ পরিবর্তন। আর মূলত দেশের সকল প্রথমসারির সরকারি বা বেসরকারি ব্যাঙ্ক গুলির তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এটিএম কার্ড ও ক্রেডিট কার্ডের নিয়ম বদল

এমন পরিবর্তিত নিয়ম আসছে যা সকলকেই ভাবাচ্ছে রীতিমত। তবে, এক্ষেত্রে উল্লেখ্য পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank) এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) গ্রাহদের জন্য এই নতুন নিয়ম এখন থেকে প্রযোজ্য হবে এবং আগের যে নিয়ম ছিল তা বাতিল হবে। এবারে কোটি কোটি Credit Card ও ATM Card গ্রাহকদের অনেক সুবিধা হতে চলেছে।

SBI Credit Card New Rules

1 জুলাই, 2024 থেকে, এসবিআই কার্ড (SBI Card) বিভিন্ন ক্রেডিট কার্ডের লেনদেনে রিওয়ার্ড পয়েন্ট সংগ্রহ বন্ধ করে দেবে। প্রভাবিত কার্ডগুলির মধ্যে রয়েছে – Club Vistara SBI Card, Club Vistara SBI Card PRIME, Delhi Metro SBI Card, Etihad Guest SBI Card, Etihad Guest SBI Premier Card, Fabindia SBI Card, Fabindia SBI Card SELECT.

IRCTC SBI Card, IRCTC SBI Card Premier, Mumbai Metro SBI Card, Nature’s Basket SBI Card, Nature’s Basket SBI Card ELITE, OLA Money SBI Card, Paytm SBI Card, Paytm SBI Card SELECT, Reliance SBI Card, Reliance SBI Card PRIME, Yatra SBI Card, Air India SBI Platinum Card, Air India SBI Signature Card, Central SBI Select Card, Chennai Metro SBI Card.

PNB ATM Card Rules Change

১) পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর করেছে নতুন নিয়ম।
২) সমস্ত Rupay প্ল্যাটিনাম ডেবিট কার্ডে (ATM Card) লাউঞ্জ অ্যাক্সেস প্রোগ্রামে পরিবর্তন ঘোষণা করেছে।
৩) প্রতি ত্রৈমাসিকে একটি অভ্যন্তরীণ বিমানবন্দর বা রেল লাউঞ্জ অ্যাক্সেস পাবেন।
৪) প্রতি বছর দু’টি আন্তর্জাতিক বিমানবন্দর লাউঞ্জ অ্যাক্সেস পাবেন।

৫) সিটি ব্যাংক ক্রেডিট কার্ড মাইগ্রেশন পাবেন।
৬) রুপে প্ল্যাটিনাম ডেবিট কার্ডের মাধ্যমে দৈনিক নগদ তোলার সীমা 1 লক্ষ টাকা করা হয়েছে।
৭) রুপে প্ল্যাটিনাম ডেবিট কার্ডের মাধ্যমে, ই-কমার্স লেনদেনের ক্ষেত্রে দৈনিক নগদ তোলার সীমা 3 লক্ষ টাকা করা হয়েছে।

ICICI Credit Card Rules Change

১ জুলাই, ২০২৪ থেকে আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank Debit Card) বিভিন্ন ক্রেডিট কার্ড পরিষেবা চার্জ সংশোধন করেছে৷ এমারল্ড প্রাইভেট মেটাল ক্রেডিট কার্ড ছাড়া সমস্ত কার্ডের জন্য কার্ড প্রতিস্থাপন ফি ১০০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

Bandhan Bank Savings Account (বন্ধন ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্ট)

Axis Bank & CITI Bank Credit Card Rules Change

ব্যাঙ্ক গ্রাহকদের জানিয়েছে যে ক্রেডিট কার্ড সহ সমস্ত একাউন্ট ১৫ জুলাই, ২০২৪ এর মধ্যে স্থানান্তরিত করা হবে। উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) নির্দেশ অনুসারে এবার থেকে সমস্ত ব্যাংককেই (Bharat Bill Payment System) ক্রেডিট কার্ড এর পেমেন্ট করতে হবে। কিন্তু এই নির্দেশিকা মেনে দেশের অনেক ব্যাঙ্ক এখনও এই নিয়ম কার্যকর করেনি।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট সুদের হার 2024. কত বিনিয়োগে 80 হাজার সুদ?

সবে মাত্র, দেশের 8 টি ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক নিয়মে সারা দিয়ে, BBPS-এ বিল পেমেন্ট করতে শুরু করেছে। এবার দেশের অন্যান্য ব্যাঙ্ক গুলির ক্ষেত্রে উক্ত নিয়ম গুলি কবে থেকে কার্যকর হয় সেটিই দেখার বিষয়। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button