The-interest-rate-of-these-three-banks-is-very-high

সময়ের সাথে তাল মিলিয়ে ক্রমাগত মুদ্রাস্ফীতি বাড়ছে। যদিও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার রেপো রেট বাড়ানোর কারণে ভারতে বিগত জুন মাসে ৭.০১ শতাংশ খুচরো মুদ্রাস্ফীতি কিছুটা হলেও কমেছে। তবে এখনও এই ক্রমাগত মুদ্রাস্ফীতি সেন্ট্রাল ব্যাঙ্কের উচ্চ সহনশীলতার সীমার উপরেই রয়েছে। চলতি মাসের শুরুর দিকেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে প্রকাশিত একটি বুলেটিনে জানানো হয়েছিলো যে, ভারতে মুদ্রাস্ফীতি শীর্ষে পৌঁছাতে পারে। তবে এর সাথে এও অনুমান করা হচ্ছে যে, এই ভবিষ্যতবাণী প্রি ম্যাচিওরও হতে পারে।

আর ভারতজুড়ে এরূপ অনিশ্চিত অর্থনৈতিক পরিস্থিতিতে বিনিয়োগকারীরা ঝুঁকিহীন এবং নিশ্চিত রিটার্ন পাবার নিশ্চয়তা সহ অর্থ বিনিয়োগের ক্ষেত্র খুঁজছেন। আর এসকল বিনিয়োগের জন্য বিভিন্ন ব্যাংকের ফিক্সড ডিপোজিট অথবা FD বিনিয়োগের ক্ষেত্রে যথেষ্ট নির্ভরযোগ্য মাধ্যম হয়ে উঠেছে। বিনিয়োগকারীরা FD এর মাধ্যমে এই মুদ্রাস্ফীতি কাটাতে চাইলেও অধিকাংশ ব্যাংকের ক্ষেত্রেই FD তে সুদ যথেষ্ট কম। ফলত বিনিয়োগকারীদের কাছে বর্তমানে FD ও গুরুত্ব হরাচ্ছে। আর আজ আমরা নিয়ে এসেছি, এই সমস্যার সমাধান। আজ আমরা আলোচনা করতে চলেছি, কোন কোন ব্যাংকে আপনারা FD এর ক্ষেত্রে সর্বোচ্চ সুদ পাবেন, এছাড়াও আপনারা কি কি সুবিধা পাবেন এই সমস্ত বিষয়গুলি।

পোস্ট অফিসের এই স্কিম দিচ্ছে প্রতি মাসে ভালো টাকা আয়ের সুযোগ, আবেদন করুন আজই

• চলুন তবে দেখে নেওয়া যাক, এই মুদ্রাস্ফীতির বাজারে কোন কোন ব্যাংকে আপনারা সর্বোচ্চ সুদ পাবেন:-
বর্তমানে এই টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতিতেও কিছু স্মল ফিন্যান্স ব্যাংকের তরফে বিনিয়োগকারীদের FD তে বিনিয়োগের ক্ষেত্রে যথেষ্ট হারে সুদ প্রদান করা হচ্ছে যার জেরে অর্থনৈতিক মন্দা কাটিয়ে ওঠার যথেষ্ট সুযোগ রয়েছে। এই তিনটি ব্যাংক হলো, সূর্য্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ক (Suryoday Small Finance Bank), জন স্মল ফিনান্স ব্যাঙ্ক (Jana Small Finance Bank) এবং উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক (Ujjivan Small Finance Bank)।

• চলুন তবে জেনে নেওয়া যাক, এই তিনটি ব্যাংকে ভিন্ন ভিন্ন আমানতের ক্ষেত্রে কি হারে সুদ পাবেন আপনারা:-

সূর্য্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট রেট:-
১. ৭ দিন থেকে ১৪ দিনের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৩.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৩.৭৫ শতাংশ।
২. ১৫ দিন থেকে ৪৫ দিনের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য এই ব্যাংকে সুদের হার ৩.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৩.৭৫ শতাংশ।
৩. ৪৬ দিন থেকে ৯০ দিনের ক্ষেত্রে সাধারণ মানুষের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট রেট ৪.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের হার ৪.৭৫ শতাংশ।
৪. ৯১ দিন থেকে ৬ মাসের FD এর ক্ষেত্রে সুদের হার জন সাধারণের জন্য ৪.৭৫ শতাংশ এবং বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে ৫.২৫ শতাংশ।
৫. ৬ মাসের অধিক সময় থেকে ৯ মাস পর্যন্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট রেট সাধারণ মানুষের ক্ষেত্রে ৫.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৫.৭৫ শতাংশ।
৬. ১ বছর থেকে ১ বছর ৬ মাসের FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার ৬.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের হার ৭.০০ শতাংশ।
৭. ১ বছর ৬ মাসের অধিক সময় থেকে ২ বছরের কম সময়ের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য সুদের হার ৬.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.০০ শতাংশ।
৮. ২ বছরের অধিক সময় থেকে ৯৯৮ দিনের FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার রয়েছে ৭.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.৫০ শতাংশ।
৯. ৯৯৯ দিনের ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে এই ব্যাংকে জন সাধারণের জন্য সুদের হার রয়েছে ৭.৪৯ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের হার ৭.৯৯ শতাংশ।
১০. ১০০০ দিন থেকে ৩ বছর পর্যন্ত সময়ের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য ফিক্স ডিপোজিট রেট ৭.০০ শতাংশ এবং বয়সপ্রাপ্ত নাগরিকদের জন্য ৬.৮০ শতাংশ।
১১. ৩ বছর বা তার অধিক সময় থেকে ৫ বছরের কম সময় পর্যন্ত FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার ৬.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.০০ শতাংশ।
১২. ৫ বছরের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে জন সাধারণের জন্য এই ব্যাংকে সুদের হার রয়েছে ৬.৭৫ শতাংশ, প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.২৫ শতাংশ।
১৩. ৫ বছর অথবা তার অধিক সময় থেকে ১০ বছর পর্যন্ত সময়কালের FD এর ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য সুদের হার ৬.০০ শতাংশ, বয়স্ক নাগরিকদের জন্য সুদের হার ৬.৫০ শতাংশ।

অষ্টম শ্রেণী পাশে পিওন পদে চাকরি, আবেদন করুন আজই

• জন স্মল ফিনান্স ব্যাঙ্কের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটের সুদের হার:-
১. ৭ দিন থেকে ১৪ দিনের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য সুদের হার রয়েছে ২.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার রয়েছে ৩.৩০ শতাংশ।
২. ১৫ দিন থেকে ৬০ দিনের FD এর ক্ষেত্রে জনসাধারণের জন্য সুদের হার ৩.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৩.৮০ শতাংশ।
৩. ৬১ দিন থেকে ৯০ দিনের FD এর ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য সুদের হার রয়েছে ৩.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার রয়েছে ৩.৮০ শতাংশ।
৪. ৯১ দিন থেকে ১৮০ দিনের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার রয়েছে ৪.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার রয়েছে ৫.৩০ শতাংশ।
৫. ১৮১ দিন থেকে ৩৬৪ দিনের FD এর ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য সুদের হার ৫.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার রয়েছে ৬.৩০ শতাংশ।
৬. ১ বছর অর্থাৎ ৩৬৫ দিনের FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৬.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৭.৩০ শতাংশ।
৭. ১ বছর এবং ২ বছরের অধিক সময়ের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে জন সাধারণের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৭.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৭.৮০ শতাংশ।
৮. ২ বছর থেকে ৩ বছরের কম সময়ের FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার রয়েছে ৭.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার রয়েছে ৮.০৫ শতাংশ।
৯. ৩ বছর থেকে ৫ বছরের কম সময়ের FD এর ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য সুদের হার ৭.২৫ শতাংশ, প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৮.০৫ শতাংশ।
১০. ৫ বছর অর্থাৎ ১৮২৫ দিনের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে জন সাধারণের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৭.৩৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৮.১৫ শতাংশ।
১১. ৫ বছর থেকে ১০ বছরের অধিক সময়ের FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার রয়েছে ৬.০০ শতাংশ এবং এক্ষেত্রে প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার রয়েছে ৬.৮০ শতাংশ।

• উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদের হার:-
১. ৭ দিন থেকে ২৯ দিনের FD এর ক্ষেত্রে সাধারণ জনগণের জন্য সুদের হার ২.৯০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৩.৪০ শতাংশ।
২. ৩০ দিন থেকে ৮৯ দিনের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার রয়েছে ৩.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার রয়েছে ৪.০০ শতাংশ।
৩. ৯০ দিন থেকে ১৭৯ দিনের FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার ৪.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৪.৭৫ শতাংশ ।
৪. ৬ মাসের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে জন সাধারণের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৫.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৫.৫০ শতাংশ।
৫. ৬ মাস কিংবা ৬ মাসের বেশি সময় থেকে ৯ মাসের কম সময় পর্যন্ত FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার ৪.৭৫ শতাংশ এবং বয়সপ্রাপ্ত নাগরিকদের জন্য সুদের হার ৫.২৫ শতাংশ।
৬. ৯ মাসের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে জন সাধারণের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৫.০৫ শতাংশ, বয়স্ক নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৫.৫৫ শতাংশ।
৭. ৯ মাস কিংবা ৯ মাসের বেশি সময় থেকে ১ বছরের কম সময়ের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার ৬.৫০ শতাংশ, প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.৩০ শতাংশ।
৮. ১ বছর সময়কালের FD এর ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য সুদের হার ৬.৭০ শতাংশ এবং বয়স্ক নাগরিকদের জন্য সুদের হার ৭.২০ শতাংশ।
৯. ১২ মাস ১ দিন থেকে ১৫ মাস সময়কালের FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৬.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৬.৫০ শতাংশ।
১০. ১৫ মাস ১ দিন থেকে ১৮ মাস সময়কালের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার রয়েছে ৭.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার রয়েছে ৭.৫০ শতাংশ।
১১. ১৮ মাস ১ দিন থেকে ২৪ মাসের কম সময়কালের FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার ৬.৬০ শতাংশ এবং বয়স্ক নাগরিকদের জন্য সুদের হার ৭.১০ শতাংশ।
১২. ২৪ মাসের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে জন সাধারণের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৭.১০ শতাংশ, প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট রেট ৭.৬০ শতাংশ।
১৩. ৯৯০ দিনের FD এর ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য সুদের হার ৬.৫০ শতাংশ এবং বয়সপ্রাপ্ত নাগরিকদের জন্য সুদের হার ৭.০০ শতাংশ।
১৪. ৯৯১ দিন থেকে ৩৬ মাস সময়কালের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে জন সাধারণের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৭.২০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট রেট ৭.৭০ শতাংশ।
১৫. ৩৬ মাস ১ দিন থেকে ৪২ মাস সময়কালের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার ৬.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৬.৭৫ শতাংশ।
১৬. ৪২ মাস ১ দিন থেকে ৬০ মাসের FD এর ক্ষেত্রে জন সাধারণের জন্য সুদের হার ৭.২০ শতাংশ এবং বয়স্ক নাগরিকদের জন্য সুদের হার ৭.৭০ শতাংশ।
১৭. ৬০ মাস ১ দিন থেকে ১২০ মাস সময়কালের সাধারণ মানুষের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৬.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিট রেট ৬.৫০ শতাংশ।