টেকনোলজি

সমস্ত কোম্পানিকে টেক্কা দিয়ে ভারতে লঞ্চ হতে চলেছে নতুন 5G টেলিকম কোম্পানি

ভারতজুড়ে 5G ইন্টারনেট পরিষেবা কার্যকরী করা নিয়ে জল্পনার অন্ত নেই। তবে 5G স্পেকট্রাম নিলামের সময়ে জানা গিয়েছিলো যে, রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া, এয়ারটেলের মতো নামজাদা টেলিকম কোম্পানিগুলির পাশাপাশি আদানি গ্রুপও 5G এর নিলামে অংশগ্রহণ করবে। যদিও এখনও পর্যন্ত রিলায়েন্স জিওর পক্ষ থেকে দেশের চারটি শহরে 5G ইন্টারনেটের বিটা ট্রায়াল কার্যকরী করা হয়েছে। কিন্তু ভোডাফোন আইডিয়া কিংবা এয়ারটেল কবে 5G স্পেকট্রাম লঞ্চ করবে তা নিয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। অন্যদিকে আদানি গ্রুপের ইন্টারনেট পরিষেবা সম্পর্কে নতুন তথ্য সামনে এসেছে। তবে কি বাজারে রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া, এয়ারটেলের মতো টেলিকম কোম্পানিগুলির নতুন প্রতিদ্বন্দ্বী আসতে চলেছে?

• চলুন তবে এবিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক:-
ইতিপূর্বে 5G এর নিলামের সময়ে আদানি গ্রুপ ২০ বছরের জন্য ২১২ কোটি টাকার বিনিময়ে ৪০০ MHz 5G স্পেকট্রাম কিনে নেয়। এরপরই জানা গিয়েছিলো যে, আদানি গ্রুপ বা আদানি ডেটা নেটওয়ার্কস লিমিটেড অর্থাৎ ADNL এয়ারপোর্ট সহ কেবলমাত্র বিশেষ কিছু এলাকাতেই পরিষেবা প্রদান করবে। তবে এবারে এই তথ্যের ওপর রীতিমতো প্রশ্নচিহ্ন উঠছে।

বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, বিগত সোমবার সরকারের তরফে আদানি ডেটা নেটওয়ার্কস লিমিটেড অর্থাৎ ADNL কে সমগ্র দেশে ইন্টারনেট পরিষেবা প্রদান করার জন্য ইউনিফাইড লাইসেন্স দেওয়া হয়েছে। আর এই লাইসেন্সের মাধ্যমে ADNL সমগ্র দেশে কলিং থেকে শুরু করে 5G ইন্টারনেট পর্যন্ত সমস্তরকম পরিষেবা প্রদান করতে পারবে। আর এ নিয়েই বারংবার নানাপ্রকার জল্পনার সৃষ্টি হচ্ছে। ভারতে আরও একটি নতুন টেলিকম কোম্পানি আসতে চলেছে কিনা তা নিয়ে বারংবার প্রশ্ন উঠছে জনগণের মধ্যে।

যদিও এ নিয়ে এখনও পর্যন্ত আদানি গ্রুপের তরফে অফিসিয়ালি কিছুই জানানো হয়নি। বিভিন্ন সমীক্ষা অনুসারে জানা গিয়েছে, ইতিমধ্যেই সমগ্র দেশে নতুন 5G নেটওয়ার্ক লঞ্চ করার জন্য রীতিমতো তোড়জোড় শুরু করা হয়েছে আদানি গ্রুপের তরফে। তবে আগামী দিনে কবে, কোন কোন ক্ষেত্রে 5G নেটওয়ার্ক লঞ্চ করবে আদানি গ্রুপ তা নিয়ে অপেক্ষায় রয়েছে সমগ্র ভারতের জনগণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button