টেকনোলজি

দেশের এই শহরগুলিতে সম্পূর্ণ বিনামূল্যে মিলবে 5G, এর মধ্যে আপনার শহরের নাম আছে কিনা জেনে নিন

আপনি কি জানেন বিনামূল্যে 5G ইন্টারনেট কানেকশনের পরিষেবা দিচ্ছে দেশের অন্যতম উল্লেখযোগ্য টেলিকম কোম্পানি রিলায়েন্স জিও। তবে আপাতভাবে জিওর পক্ষ থেকে সমগ্র দেশের নির্দিষ্ট কিছু শহরেই এই 5G পরিষেবা চালু করা হয়েছে। কোন কোন শহরে রিলায়েন্স জিওর বিনামূল্যে 5G ইন্টারনেট পরিষেবা চালু করা হয়েছে? কিংবা কিভাবে আপনারা বিনামূল্যে 5G পরিষেবা পাবেন ? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য।

চলুন তবে জেনে নেওয়া যাক ভারতের কোন কোন শহরে বিনামূল্যে 5G পরিষেবা প্রদান করছে জিও ?
জিওর পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে জানা গিয়েছে যে, ভারতের দুই মেট্রো শহর দিল্লি, কলকাতা সহ মুম্বাই এবং বারাণসীতে 5G পরিষেবা প্রদান করা হবে। এই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, দশেরার পর থেকেই 5G পরিষেবা চালু করবে জিও অর্থাৎ ইতিমধ্যেই দেশের এই চারটি শহরে 5G পরিষেবা কার্যকরী করা হয়েছে।

কিভাবে আপনার 5G পরিষেবা পাবেন?
রিলায়েন্স জিওর পক্ষ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুসারে জানা গিয়েছে যে, কলকাতা, মুম্বাই, দিল্লি এবং বারাণসীতে জিও 5G এর বিটা ট্রায়াল শুরু করা হয়েছে। অন্যান্য শহরগুলিতেও খুব শীঘ্রই এই ট্রায়াল শুরু করা হবে। তবে এখন এই চারটি শহরের কিছু নির্দিষ্ট সংখ্যক গ্রাহকরাই এই ট্রায়ালে অংশ নিতে পারবেন। কেবলমাত্র যেসকল গ্রাহকদের জিওর পক্ষ থেকে ওয়েলকাম অফার দেওয়া হবে তারাই এই ট্রায়ালে অংশ নিতে পারবেন এবং সর্বপ্রথম বিনামূল্যে আনলিমিটেড 5G পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন।

তবে এটি কোন প্ল্যান নয়। এই অফার কেবলমাত্র সেই গ্রাহকরাই পাবেন যাদের 5G ফোন রয়েছে। তবে এই অফারটি পাওয়ার ক্ষেত্রে আপনাকে আলাদা করে সিম পাল্টানোর কোনো প্রয়োজন নেই কিংবা কোনো অতিরিক্ত খরচ করারও প্রয়োজন নেই। 4G প্ল্যান রিচার্জ করা থাকলেই 5G পেয়ে যাবেন তাও আবার 4G সিমে।

যেসকল গ্রাহকদের 5G স্মার্টফোন রয়েছে তাদের জিওর পক্ষ থেকে এসএমএসের মাধ্যমে এই ওয়েলকাম অফার সম্পর্কে জানানো হবে এবং তারা এই অফার গ্রহণ করলেই ব্যবহার করতে পারবেন আনলিমিটেড 5G ইন্টারনেট পরিষেবা তাও আবার সম্পূর্ণ বিনামূল্যে। আপাতভাবে 5G পরিষেবার ক্ষেত্রে ইন্টারনেট স্পিড হবে ১ গিগা বাইট প্রতি সেকেন্ড।

যদিও এখনও পর্যন্ত জিওর পক্ষ থেকে কোনো 5G রিচার্জ প্ল্যান ঘোষণা করা হয়নি কিন্তু মনে করা হচ্ছে, এই বিটা ট্রায়াল সম্পন্ন হলেই খুব শীঘ্রই জিওর পক্ষ থেকে 5G প্ল্যান লঞ্চ করা হবে সমগ্র ভারতজুড়ে। এছাড়াও আরও জানা গিয়েছে যে 4G এবং 5G ইন্টারনেট কানেকশনের দামে খুব বেশি পার্থক্য হবে না। এর আগেও 4G ইন্টারনেট কানেকশন লঞ্চ করার সময় বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দিয়েছিল জিও। আবার এবারে 5G এর ক্ষেত্রেও একইভাবে বিনামূল্যে আনলিমিটেড ইন্টারনেট কানেকশন প্রদান করা হচ্ছে জিওর গ্রাহকদের, যা রীতিমতো মন ছুঁয়েছে জিওর গ্রাহকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button