ছুটি

Summer Holiday – রাজ্যে একটানা ছুটির বিজ্ঞপ্তি। সরকারের সিদ্ধান্তে খুশি সকলে।

গ্রীষ্মের তীব্র দাবদাহ থেকে রেহাই পেতে চলেছে রাজ্যের অসংখ্য পড়ুয়া (Summer Holiday). এবার সামনে এলো রাজ্যের স্কুল ছুটি সংক্রান্ত বড় তথ্য। দীর্ঘ তিন মাস ব্যাপী ছুটি থাকতে চলেছে রাজ্যের সমস্ত সরকারি স্কুল গুলিতে!! রেকর্ড সংখ্যক ছুটিতে দারুন খুশি রাজ্যের পড়ুয়ারা। সারা রাজ্য জুড়ে চলছে গ্রীষ্মের তীব্র দাবদাহ। গ্রীষ্মের দাবদাহে এই মুহূর্তে তিন মাস বাড়লো গ্রীষ্মের ছুটি (Summer Vacation).

Summer Holiday Increase In West Bengal.

এপ্রিল, মে ও জুন মাসে একটানা ছুটির বিজ্ঞপ্তি আগেই দিয়েছিল রাজ্য সরকার (Summer Holiday). ফের একবার নতুন করে সামার ভ্যাকেশন এর নোটিশ জারি করলো রাজ্য শিক্ষা দপ্তর। ছুটির দাবি মেনে এবার অতিরিক্ত ছুটির ঘোষণা করলো পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education). পাশাপাশি ইতিমধ্যেই দেশ ও রাজ্যে শুরু হয়ে গিয়েছে লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024).

সাতটি দফায় নির্বাচনের কারণে রাজ্যজুড়ে জেলায় জেলায় বিক্ষিপ্তভাবে সরকারি ছুটি থাকছে ৬ মে এর আগে পর্যন্ত। কেননা ৬ মে থেকে রাজ্যের গ্রীষ্মের ছুটি (Summer Holiday) ঘোষণা হওয়ায় উক্ত তারিখ হতে ২ জুন পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়, সেকেন্ডারি ও উচ্চ মাধ্যমিক স্কুল গুলি বন্ধ থাকার নোটিশ দিয়েছিল রাজ্য সরকার। তবে সম্প্রতি তীব্র গরম ও লু প্রবাহের জন্য শিক্ষার্থীদের চড়া রোদে স্কুলে যাতায়াতের সমস্যার কারণে গরমের ছুটি এগিয়ে আনার দাবি উঠছিল বেশ কিছুদিন ধরেই।

অভিভাবকদের ও বিশেষজ্ঞদের দাবিমতো অগ্রিম গ্রীষ্মের ছুটির (Summer Holiday) ঘোষণা করে নবান্ন। প্রচন্ড হিটওয়েভের কারণে ছুটির পক্ষে সওয়াল করে মধ্যশিক্ষা পর্ষদ। উল্লেখ্য, ২ জুন পর্যন্ত ভোটের ছুটি এবং গরমের ছুটি কমন ছুটির মধ্যেই পড়ছে। এবং স্কুলগুলিতে পুনরায় ৩ জুন থেকে আবার পঠন পাঠন শুরু হবে। তবে ৪ জুন ভোট গণনার দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে কিনা এই বিষয়ে এখনই কোনও নির্দেশিকা প্রকাশ করেনি রাজ্য শিক্ষা দপ্তর।

বাংলা সহ অন্যান্য রাজ্য গুলির তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। বিগত কিছুদিন ধরে কলকাতার উষ্ণতা রয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস এর আশেপাশে। উত্তরের জেলা গুলিতে তাপমান বেশ ঊর্ধ্বমুখী। কার্যত কালবৈশাখী না আসা পর্যন্ত জেলায় জেলায় তাপপ্রবাহ থেকে এখনই নিস্তার নেই রাজ্যবাসীর। ছাত্র ছাত্রীদের স্বাস্থ্য সচেতনতার কথা মাথায় রেখে তাই তীব্র দাবদাহের কারণে অগ্রিম ২২ এপ্রিল থেকে স্কুল গুলি (Summer Holiday) বন্ধ করে দিতে বাধ্য হচ্ছে রাজ্য প্রশাসন।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

গুরুত্বপূর্ণ বিষয় হলো এবার গরমের জন্য রেকর্ড সংখ্যক প্রায় ৪২ দিনের মতো বন্ধ থাকবে রাজ্যের সরকারি ও সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠান গুলি। এপ্রিল, মে ও জুন মাস মিলিয়ে রেকর্ড সংখ্যক তিন মাস ব্যাপী ভোটের আবহেই আরও একবার গ্রীষ্মের ছুটি বৃদ্ধিজনিত নতুন নির্দেশিকা প্রকাশ করলো রাজ্য সরকার। সব মিলিয়ে লোকসভা নির্বাচন ও গ্রীষ্মের তীব্র দাবদাহের কারণে দীর্ঘদিন গরমের ছুটি (Summer Holiday) মেলায় খুশিই হয়েছেন রাজ্যের পড়ুয়ারা।

নতুন রেশন কার্ড বানানো এখন আরও সহজ। সম্পূর্ণ আবেদন পদ্ধতি জানুন।

আর সম্পূর্ণ তিন মাসের জন্য এই ছুটির (Summer Holiday) ঘোষণা করা হয়নি। প্রায় এই ছুটি বিগত বছর গুলির তুলনায় অনেকটাই বেশি ছুটি পাচ্ছেন পড়ুয়ারা এবং শিক্ষকরা। আর এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে গরম বাড়লে এই ছুটি (Summer Holiday) বাড়িয়ে দেওয়া হয় কিনা। কারণ বিগত বছর গুলিতেও বাচ্চাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে দরদি সিদ্ধান্ত নিয়েছে সরকার।
Written by Sampriti Bose.

মাধ্যমিক রেজাল্ট প্রকাশের আগে বড় খবর। খাতায় নম্বর বাড়ানো নিয়ে কি জানালো পর্ষদ?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button