ব্যাংকিং

5 Rupees Coin – 5 টাকার পুরনো কয়েন নিয়ে RBI এর ঘোষণা, আর কতদিন বৈধ থাকবে?

৫ টাকার কয়েন বা 5 Rupees Coin সম্পর্কে আমরা সকলেই কিছু না কিছু জানি। আর আমাদের ছোট বেলায় আমারা সকলেই মায়ের কাছ থেকে ৫ টাকা চাইতাম কোন কিছু কেনার জন্য। অনেকে পেয়েছি আবার অনেকে মার খেয়েছি। সে যাই হোক না কেন এবারে এই 5 Rupees Coin এর দিন শেষ হতে চলেছে!! কারণ RBI এর তরফে এই কয়েক (Indian Coins) ছাপানো বন্ধ করে দেওয়া হয়েছে।

5 Rupees Coin Minting Discontinued.

পুরনো সোনালী রঙের মোটা ৫ টাকার কয়েন (5 Rupees Coin) তৈরির প্রক্রিয়া বন্ধ করার পর এবার মোটা সোনালী রঙের ৫ টাকার কয়েন তৈরির প্রক্রিয়াও বন্ধ করলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). মূলত দেশে কয়েন পাচার বন্ধ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। মূলত রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বিগত কয়েক বছর আগেই পুরনো সোনালী রঙের মোটা ৫ টাকার কয়েন তৈরি প্রক্রিয়া বন্ধ করে দিয়েছিল।

বর্তমানে নতুন করে মোটা সোনালী রঙের 5 Rupees Coin তৈরির প্রক্রিয়াও বন্ধ করল তারা। আসলে পাঁচ টাকার বিভিন্ন ধরনের কয়েন রয়েছে এছাড়াও ৫ টাকায় নোট (5 Rupees Note) রয়েছে কিন্তু পাঁচ টাকার নোট এখন বাজারে প্রায় দেখাই যায় না। পাশাপাশি দেখা যায় না পুরনো সোনালী রঙের মোটা ৫ টাকার কয়েনও। তবে এখন বাজারে সবচেয়ে বেশি দেখা মেলে হালকা সোনালী রঙের পাঁচ টাকার কয়েনের।

কিন্তু পুরনো সোনালী রঙের মোটা পাঁচ টাকার কয়েন বানানোর প্রক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার পেছনে রয়েছে বেশ কিছু কারণ। মূলত পুরনো সোনালী রঙের মোটা 5 Rupees Coin তৈরি করার জন্য প্রয়োজন পড়তো অনেকটা পরিমাণ ধাতুর। এছাড়াও পুরনো পাঁচ টাকার কয়েনটি যে ধাতু দিয়ে তৈরি হতো ব্লেড সেই ধাতু দিয়ে তৈরি করা হয়। এই কথা জানার পর থেকে ব্লেড কোম্পানী গুলো এই সুযোগের ব্যবহার করতে শুরু করেছিল।

কালক্রমে ভারতের ৫ টাকার সোনালী রঙের মোটা কয়েনটি যে ধাতু দিয়ে তৈরি হতো, সেই ধাতু দিয়েই যে ব্লেড তৈরি হয় একথা বাংলাদেশীরা জানতে পেরে যায়, এরপর ভারতীয় সোনালী রঙের মোটা 5 Rupees Coin গুলি ক্রমশ বাংলাদেশে পাচার করা হওয়া শুরু হয়। বাংলাদেশে কয়েন পাচার রূপ দেই এবার কঠোর সিদ্ধান্ত নিল আরবিআই। মূলত একটি পাঁচ টাকার কয়েন থেকে ৬টি ব্লেড তৈরি করা যেত।

Debit Card (ডেবিট কার্ড)

ব্লেড কোম্পানি গুলো এক একটি ব্লেড ২ টাকা ধরে বিক্রি করে অর্থাৎ এক্ষেত্রে ৬টি ব্লেডের মোট দাম হয় ১২ টাকা অর্থাৎ ৫ টাকা খরচ করে ১২ টাকা অর্থ উপার্জন করা যেত। হিসাব করলে দেখা যায় এক্ষেত্রে মোট লাভের পরিমাণ অর্ধেকেরও বেশি।এরপর, ভারতীয় রিজার্ভ ব্যাংক এই ঘটনাটি বুঝতে পেরে ভারতীয় ৫ টাকার অপব্যবহার রুখতে নতুন করে সোনালী রঙের মোটা 5 Rupees Coin তৈরির কাজ বন্ধ করল।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বড় ঘোষণা সরকারের, নতুন সুবিধা ও অসুবিধা জেনে নিন।

উল্লেখ্য, ৫ টাকার কয়েন তৈরির কাজ বন্ধ করা হলেও বাজার থেকে পাঁচ টাকার কয়েন তুলে নেওয়া হয়নি। তাই সকলেই নিঃসন্দেহে 5 Rupees Coin আর্থিক লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। এছাড়াও ভারতীয় রিজার্ভ ব্যাংক মোটা পাঁচ টাকার কয়েন তৈরি বন্ধ করে নতুন পাতলা ৫ টাকার কয়েন তৈরির কাজও শুরু করে দিয়েছে বলেই জানা গিয়েছে। মূলত দেশের সুরক্ষার্থেই রিজার্ভ ব্যাংকের তরফে 5 Rupees Coin বিষয়ে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।
Written by Sampriti Bose.

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা! কি কি পরীক্ষায় আসবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button