টেকনোলজিসরকারি প্রকল্প

আধার সেবা কেন্দ্র খুলতে চান? তবে ইন্ডিয়া পোস্টের এই আইডিটি সংগ্রহ করুন সম্পূর্ণ বিনামূল্যে

ভারতীয় পোস্টের তরফে বারবারই ভারতীয় নাগরিকদের জন্য এমন কিছু প্রকল্প কার্যকরী করা হয়ে থাকে, যেসমস্ত প্রকল্পগুলির মাধ্যমে আখেরে ভারতীয় জনগণের লাভই হয়ে থাকে। আর বর্তমানে ভারতীয় পোস্টের ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের তরফে এমন একটি পরিষেবা ভারতীয় জনগণের জন্য আনা হয়েছে যেখানে আপনারা সম্পূর্ণ বিনামূল্যে একটি আইডি তৈরি করলেই প্রত্যেক মাসে যথেষ্ট টাকা আয় করতে পারবেন। তবে আপনি কি জানেন ঠিক কোন আইডি বিনামূল্যে প্রদান করছে ভারতীয় পোস্ট পেমেন্ট ব্যাংক? কিংবা কিভাবে আপনি বিনামূল্যে এই আইডিটি ক্রিয়েট করতে পারবেন? যদি না জেনে থাকেন তবে আজকের এই খবরটি আপনার জন্য।

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের তরফে ভারতীয় নাগরিকদের সম্পূর্ণ বিনামূল্যে কোন আইডি প্রদান করা হচ্ছে?
বিভিন্ন ক্ষেত্রে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গেছে যে, ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের তরফে ভারতের সাধারণ মানুষকে BC Id দেওয়া হচ্ছে, তাও আবার সম্পূর্ণ বিনামূল্যে। আর এটি আপনি বাড়িতে বসেই মাত্র কয়েক মিনিটে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের ওয়েবসাইট থেকে নিজেই তৈরি করে নিতে পারবেন। একবার আপনি যদি এই আইডিটি পেয়ে যান তবে আপনি বাড়িতে বসেই আধার আপডেট, সংশোধন, ইন্স্যুরেন্স, ব্যাংক অ্যাকাউন্টের বিভিন্ন কাজ সহ বিভিন্ন প্রকার পরিষেবা দিতে পারবেন সাধারণ মানুষকে। অর্থাৎ এই আইডিটি সংগ্রহ করলে আপনি আপনার নিজস্ব ব্যবসা শুরু করতে পারবেন এবং যা থেকে আপনি প্রতি মাসে যথেষ্ট ভালো টাকা ইনকাম করতে পারবেন।

কন্যাশ্রী প্রকল্পের ডাটা ম্যানেজার পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো, কিভাবে আবেদন করবেন জেনে নিন

চলুন তবে দেখে নেওয়া যাক নিজস্ব BC Id সংগ্রহ করার পর আপনি গ্রাহকদের কোন কোন পরিষেবা দিতে পারবেন:-
ক্যাশ উইথড্রয়াল, ডিপোজিট এর পাশাপাশি যেকোনো ডিজিটাল অ্যাকাউন্টকে KYC এর মাধ্যমে রেগুলার অ্যাকাউন্টে পরিবর্তন করতে পারবেন। তবে এখানেই শেষ নয়, এছাড়াও আপনি ফান্ড ট্রান্সফার, Re-KYC সার্ভিস, আপনার অ্যাকাউন্টের মোবাইল নম্বর অথবা ইমেল আপডেট, QR CARD রিইন্স্যুরেন্স, আধার সিডিং এর পরিষেবা সহ যেকোনো রকমের বিল পেমেন্ট, BHIM UPI, ভার্চুয়াল ডেবিট কার্ড তৈরি, ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের মোবাইল ব্যাংকিং, অ্যাকাউন্ট লিংকেজ এর মত পরিষেবাগুলি প্রদান করতে পারবেন। এছাড়াও PPF, SSA, RD, LARD, PLI/ RPLI এর মতো DOP প্রোডাক্টগুলির পেমেন্ট করতে পারবেন, ২ হুইলার ইন্স্যুরেন্স, ৪ হুইলার ইন্স্যুরেন্স, হেলথ ইন্স্যুরেন্স, অ্যাক্সিডেন্টাল কভার ইন্স্যুরেন্স, PMJJBY, ডিজিটাল লাইফ, সার্টিফিকেট, হোম লোন, পার্সোনাল লোন, বিজনেস লোন, গোল্ড লোন এর মতো পরিষেবাগুলি প্রদান করতে পারবেন। এর পাশাপাশি রয়েছে আধার-মোবাইল আপডেট, শিশুদের জন্য আধার কার্ডের এনরোলমেন্ট বা CHILD AADHAAR ENROLLMENT এর মতো পরিষেবাগুলি।

কিভাবে আপনারা ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের BC Id এর জন্য আবেদন করবেন?
১. BC Id এর জন্য আবেদনের ক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট https://www.ippbonline.com/ -এ যেতে হবে।
২. এরপর হোম পেজে থাকা মেনু বারে ক্লিক করলে আপনার সামনে অনেকগুলি অপশন আসবে যার মধ্যে থেকে আপনাকে Service Request অপশনটিতে ক্লিক করতে হবে।
৩. উপরোক্ত অপশনে ক্লিক করলে আপনার সামনে দুটি অপশন আসবে, যার মধ্যে থেকে আপনাকে Non-IPPB Customers অপশনটি বেছে নিতে হবে এবং উক্ত অপশনের Partnership With Us অপশনে ক্লিক করতে হবে।
৪. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে তিনটি অপশন আসবে, এর মধ্যে থেকে আপনাকে সবার শেষে থাকা Service Request form- Partnership With Us অপশনটিতে ক্লিক করতে হবে।
৫. এরপর আপনার সামনে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি আসবে। ওই ফর্মে আপনার নাম, পিতার নাম, ঠিকানা, বয়স, পিন কোড, রাজ্যসহ বিভিন্ন তথ্য সঠিকভাবে উল্লেখ করে ক্যাপচা কোডটি পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button