আজকের যুগে আধার কার্ড প্রায় সবক্ষেত্রেই যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে। কিন্তু সেই আধার কার্ডে যদি নাম, ঠিকানা বা জন্মতারিখ ইত্যাদি কোনো কিছু যদি ভুল থাকে তাহলে সেক্ষেত্রে সাধারণ নাগরিককে চরম ভোগান্তির শিকার হতে হয়। কিন্তু এবার থেকে আর আধার কার্ডের কারেকশন করতে বিভিন্ন জায়গায় ঘুরতে হবে না ; সহজেই নিজের মোবাইলের মাধ্যমে ঠিক করতে পারবেন আধার কার্ডের নাম-ঠিকানার বানান। কীভাবে আধার কার্ড কারেকশন করবেন, কোথায় করবেন, কী কী লাগবে প্রভৃতি সমস্ত কিছু সম্পর্কে নীচে বিশদে আলোচনা করা হলো —

• কী কী লাগবে?
আপনার ভোটার কার্ড/ প্যান কার্ড/ পাসপোর্ট / পেনশন পেমেন্ট/ কিষান ফটো পাসবুক / ছবিসহ ম্যারেজ সার্টিফিকেট ইত্যাদি ডকুমেন্টসগুলোর মধ্যে যেকোনো একটি থাকতে হবে।

• কতো টাকা লাগবে?
আধার কার্ডের নাম-ঠিকানা-জন্মতারিখ সংশোধন করার জন্য আবেদন ফি হিসেবে ৫০ টাকা লাগবে।


• কীভাবে সংশোধন করবেন নিজের আধার কার্ডের নাম-ঠিকানা-জন্মতারিখ?
(ক) প্রথমে https://myaadhaar.uidai.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে Login অপশনে ক্লিক করবেন।

(খ) এবার Enter Adhaar এ যেই আধার কার্ডটি সংশোধন করাতে চান সেটির নম্বর এবং নীচের Captcha Code টি হুবহু টাইপ করে Send OTP তে ক্লিক করবেন। তাহলে সেই আধার কার্ডের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে সেটি লিখে Login অপশনে ক্লিক করবেন। তাহলেই আপনি লগ ইন হয়ে যাবেন এবং উপরের ডানদিকে ব্যক্তি চিহ্নের মতো আইকনে ক্লিক করে সেই আধার কার্ডটি দেখতে পারবেন।

(গ) এবার আপনি যদি আধার কার্ডের কারেকশন করতে চান তাহলে Update Adhaar Online অপশনে ক্লিক করবেন।

এরপরে আপনাকে Language এর নীচে চারটি অপশন দেখাবে।
১) Name (নিজের নাম)
২) Date of Birth (জন্মতারিখ)
৩) Gender (লিঙ্গ)
৪) Address (ঠিকানা)

আপনি যেটি ঠিক করতে চান সেটি সিলেক্ট করবেন; যদি একাধিক অপশন ভুল থাকে, তাহলে সেগুলো সিলেক্ট করে Proceed to Update Adhaar অপশনে ক্লিক করবেন।

(ঘ) এবার আপনার পরিবর্তিত নাম/ঠিকানা/জন্মতারিখ ইত্যাদি ভালোমতো টাইপ করে তার সাথে চাওয়া Select Valid Supporting Document Type অপশনে থাকা নথিগুলো যেমন প্যান কার্ড, ভোটার কার্ড, জন্ম সার্টিফিকেট, পাসপোর্ট, ফটো আইডি যুক্ত ATM কার্ড ইত্যাদি ডকুমেন্টসগুলোর মধ্যে যেকোনো একটি সিলেক্ট করে তা আপলোড করবেন এবং Next এ ক্লিক করবেন।

(ঙ) এরপরে Terms & Conditions গুলোতে ক্লিক করে আবার Next এ ক্লিক করবেন।

(চ) এবার আবার একটি শর্তে ক্লিক করে Make Payment অপশনে ক্লিক করে ক্রেডিট কার্ড /ডেবিট কার্ড/ওয়ালেট /নেট ব্যাঙ্কিং/পেটিএম ইত্যাদি যেকোনো পদ্ধতিতে অনলাইনে ৫০ টাকা পেমেন্ট করতে হবে।

(ছ) পেমেন্ট Successful হলে Download Acknowledgement এ ক্লিক করে Acknowledgement টি ডাউনলোড করে Go to Dashboard লেখাটিতে ক্লিক করবেন।

এভাবে আপনি মোবাইলের মাধ্যমে সহজেই আধার কার্ডে নাম/ঠিকানা/জন্মতারিখ কারেকশন করার জন্য আবেদন করতে পারবেন।
• আপনার আবেদনের স্ট্যাটাস চেক করবেন কী করে?
পুনরায় উপরোক্ত একই পদ্ধতিতে লগইন করে Dashboard এ এসে পেজের নীচের দিকে Requests লেখাটির ওখানে আপনি কী চেঞ্জ করার জন্য আবেদন করেছেন তা দেখাবে। যদি আপনার আধার কার্ড কারেকশনের কাজটি সম্পন্ন হয়ে যায়, তাহলে Status লেখাটির নীচে ‘Completed’ দেখাবে।

কারেকশনের কাজটি সম্পন্ন হয়ে গেলে Download Adhaar অপশনে গিয়ে নিজের সংশোধিত আধার কার্ডটি ডাউনলোড করে নিবেন।

• UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট – https://uidai.gov.in/

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।