চাকরির খবর

বহু সংখ্যক শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ করা হবে, কিভাবে আবেদন করবেন জেনে নিন এখনই

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে দারুণ সুখবর। রাজ্যের চারটি সাব ডিভিশনে অঙ্গনওয়াড়ি কর্মী পদে নিয়োগের খাতিরে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তবে অন্যান্য চাকরিগুলির মতোই এই চাকরির ক্ষেত্রেও চাকরিপ্রার্থীদের বেশ কিছু যোগ্যতা পূরণ করতে হবে। আর তাই আজ আমরা এই পোস্টে সকলের সুবিধার্থে কারা আবেদনের যোগ্য, কিভাবে আবেদন করবেন তা আলোচনা করতে চলেছি।

(ক) পদের নাম:- অঙ্গনওয়াড়ি কর্মী
• মোট শূন্যপদের সংখ্যা:- বিভিন্ন সাব-ডিভিশন থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে বিভিন্ন সাব ডিভিশনে বিভিন্ন সংখ্যক শূন্যপদ রয়েছে, যথা:- শ্রীরামপুর সাব-ডিভিশনে ৯০ টি শূন্যপদ, আরামবাগ সাব-ডিভিশনে ৯৮ টি, সাদর সাব-ডিভিশনে ১৩৫ টি এবং চন্দননগর সাব ডিভিশনে ১১২ টি শূন্যপদ রয়েছে। অর্থাৎ সমস্ত সাব-ডিভিশন মিলিয়ে মোট ৪৩৫ টি শূন্যপদ রয়েছে।

• আবশ্যিক যোগ্যতা:-
১. আবেদনকারী প্রার্থীকে পশ্চিমবঙ্গ সরকার স্বীকৃত যেকোনো বিদ্যালয় থেকে মাধ্যমিক অথবা তার সমতুল্য যেকোনো পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
২. আবেদনকারী প্রার্থীর বয়স অবশ্যই ৬৫ বছরের কম হতে হবে। এক্ষেত্রে বয়সের হিসেব করা হবে ২০২২ সালের এপ্রিল মাসের ১ তারিখ থেকে।
৩. চাকরিপ্রার্থীর অবশ্যই ৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

• আবেদন পদ্ধতি:-
এই শূন্যপদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আপনাকে অবশ্যই অনলাইন মোডে আবেদনের সম্পূর্ণ পদ্ধতিটি সম্পন্ন করতে হবে। এর জন্য আপনাকে অবশ্যই হুগলি জেলার অফিসিয়াল ওয়েবসাইট https://hooghly.nic.in/ -এ গিয়ে আপনি যে ডিভিশনে আবেদন করতে চাইছেন সেই ডিভিশনের আবেদনের ফর্মটিতে নিজের সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করতে হবে। এরপর সমস্ত নথি সঠিকভাবে আপলোড করে সাবমিট অপশনে ক্লিক করলেই আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

সমাজ সাথী প্রকল্পে আবেদন করুন এবং পেয়ে যান বছরে ২ লক্ষ টাকা অবধি

• নিয়োগের পদ্ধতি:-
এই শূন্যপদগুলিতে অঙ্গনওয়াড়ি কর্মী হিসেবে নিয়োগের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের ৫০ নম্বরের লিখিত এবং মৌখিক পরীক্ষা নেওয়া হবে।
১. এক্ষেত্রে চাকরিপ্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হবে গণিত, ইংরেজি, জনস্বাস্থ্য এবং সমাজে নারীর স্থান এবং মর্যাদা, সাধারণ জ্ঞান এই ৪ টি বিষয়ের উপরে। এই সমস্ত বিষয়গুলিতে ভিন্ন ভিন্ন নম্বর বরাদ্দ থাকবে, যেমন:- গণিতের ক্ষেত্রে বরাদ্দ রয়েছে ১০ নম্বর, ইংরেজির ক্ষেত্র একই ভাবে ১০ নম্বর বরাদ্দ রয়েছে, জনস্বাস্থ্য এবং সমাজে নারীর স্থান এবং মর্যাদা বিষয়ের উপরেও ১০ নম্বর বরাদ্দ রয়েছে, এছাড়া সাধারণ জ্ঞানে বরাদ্দ থাকতে চলেছে ৫ নম্বর। অর্থাৎ সম্পূর্ণ ৩৫ নম্বরে লিখিত পরীক্ষা নেওয়া হবে চাকরিপ্রার্থীদের।
২. যেসকল চাকরিপ্রার্থীদের পাঁচ বছরের ঊর্ধ্বে অভিজ্ঞতা রয়েছে, তাদের ক্ষেত্রে প্রতি তিন বছরের জন্য ৫ নম্বর করে দেওয়া হবে এবং এইভাবে সর্বাধিক ১০ নম্বর পর্যন্ত চাকরিপ্রার্থীরা পেতে পারবেন।
৩. তবে এখানেই শেষ নয়, এর পাশাপাশি চাকরিপ্রার্থীদের ৫ নম্বরের মৌখিক পরীক্ষাও নেওয়া হবে।
যদিও পরীক্ষা কবে নেওয়া হবে তা সম্পর্কে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি। আবেদনের প্রক্রিয়া শেষ হলে চাকরিপ্রার্থীদের কবে পরীক্ষা নেওয়া হবে তার নির্দিষ্ট তারিখ সম্পর্কে জানিয়ে দেওয়া হবে।

• আবেদনের সময়সীমা:- এই শূন্যপদগুলির জন্য আবেদনের প্রক্রিয়া ১৫ সেপ্টেম্বর, ২০২২ তারিখে শুরু হয়েছে এবং তা চলবে ১৫ ই অক্টোবর, ২০২২ তারিখ পর্যন্ত।

অফিসিয়াল ওয়েবসাইট:- Link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button