আজকের যুগে ড্রাইভিং লাইসেন্স বানানোর জন্য সাধারণ মানুষকে বহু ভোগান্তির শিকার হতে হয়। কিন্তু এবার থেকে তা আর হতে হবে না। অতি সহজেই বাড়িতে বসে ড্রাইভিং লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। কীভাবে আবেদন করবেন, কী কী লাগবে ইত্যাদি জানার জন্য নীচে প্রতিবেদনটি পড়তে থাকুন।

• কী কী লাগবে?
ড্রাইভিং লাইসেন্স বানানোর জন্য আপনার Learners License (LL) থাকা জরুরি। এছাড়া বয়সের ও ঠিকানার প্রমানপত্র হিসেবে প্যান বা আধার কার্ড দিতে পারেন।

• কীভাবে ড্রাইভিং লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন করবেন?
(১) প্রথমে https://parivahan.gov.in/parivahan/এই ওয়েবসাইটে এসে Driving/Learners Licence অপশনে ক্লিক করে Select State Name এ নিজের রাজ্যের নাম সিলেক্ট করবেন।

(২) এরপরে Apply for Driving Licence এ ক্লিক করে পুনরায় Continue তে ক্লিক করবেন।

(৩) এবারে Learner’s Licence Number ও জন্মতারিখ লিখে OK তে ক্লিক করুন।

(৪) তাহলে আপনার Learner’s Licence কবে ইস্যু করা হয়েছিল এবং কবে expire হয়ে যাবে তা দেখানো হবে। Expire date এর আগে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।

(৫) আপনার ব্যক্তিগত তথ্য যেমন- নাম,বয়স, জন্মস্থান, মোবাইল নম্বর, ইমেল ইত্যাদিও দেখা যাবে। আপনার Learner’s Licence এ যেভাবে Details ফিল আপ করা আছে সেভাবেই এখানে ব্যক্তিগত তথ্য অটোমেটিক ফিল আপ হয়ে থাকবে।

(৬) এবারে RTO Office অপশনে আপনি কোন RTO অফিসে গিয়ে নিজের ড্রাইভিং লাইসেন্স টেস্ট দিবেন তা সিলেক্ট করবেন।

(৭) এরপরে Select All এ ক্লিক করবেন তাহলে দু’চাকা ও চার চাকা উভয় প্রকার যানবাহনের ক্ষেত্রেই আপনি ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন এবং Sumbit এ ক্লিক করবেন।

(৮) আপনার Application Number তৈরী হয়ে গিয়েছে। এই নম্বরটি ভালোভাবে নোট করে রাখবেন।

(৯) এরপরে Next এ ক্লিক করে Self Declaration Form ডাউনলোড করে নেবেন ও নীচে স্ক্রল করে Proceed অপশনে ক্লিক করবেন।

(১০) এবার Application Number ও জন্মতারিখ লিখে  Sumbit করতে হবে।

(১১) এরপরে আপনাকে দু’রকম ডকুমেন্টস


° Age Proof (বয়সের প্রমাণপত্র)
° Address Proof (ঠিকানার প্রমানপত্র )

হিসেবে প্যান কার্ড / আধার কার্ড ভোটার আইডি /পাসপোর্ট ইত্যাদি যেগুলো থাকবে সেগুলোর মধ্যে দুটি ক্ষেত্রেই একটি নথি সিলেক্ট করে choose file অপশনে গিয়ে তা সিলেক্ট করে Upload এ ক্লিক করতে হবে ও তারপরে Confirm এ ক্লিক করবেন।

(১১) এবার Next এ গিয়ে পুনরায় proceed এ ক্লিক করে আপনাকে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স এর আবেদনের জন্য ফি পেমেন্ট করতে হবে। বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে আবেদন ফি আলাদা হয়।

(১২) পেমেন্ট গেটওয়ে সিলেক্ট করে Captcha কোডটি হুবুহু টাইপ করবে pay now অপশনে ক্লিক করবেন।

(১৩) এরপরে Terms গুলোতে টিক দিয়ে Proceed for Payment অপশনে ক্লিক করবেন।

(১৪) এবারে আপনি UPI /ডেবিট কার্ড /ক্রেডিট কার্ড /নেট ব্যাঙ্কিং যেকোনো উপায়ে করতে পারেন।থ

(১৫) পেমেন্ট সম্পন্ন হলে Print receipt এ ক্লিক করে আপনার রিসিপ্টটি প্রিন্টআউট করে নিবেন।

(১৬) এবারে আপনার আবেদন সম্পন্ন হলে পুনরায় https://sarathi.parivahan.gov.in/sarathiservice/stateSelection.do এই লিংকে ক্লিক করে Complete Your Pendig Application এ ক্লিক করে নিজের লাইসেন্সের জন্য আবেদনের স্ট্যাটাস চেক করতে পারেন।

(১৭) যদি স্ট্যাটাস চেক করার সময়ে Application is under processing at RTO Level লেখা থাকে তাহলে আপনার RTO অফিসে উপরোক্ত Self Declaration Form ও পেমেন্ট রিসিপ্ট নিয়ে RTO অফিসে যেতে হবে এবং সেখানে ড্রাইভিং টেস্ট দিয়ে সফল হলে আপনাকে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে।

• লাইসেন্সের জন্য আবেদনের অফিসিয়াল ওয়েবসাইট – https://parivahan.gov.in/parivahan/