আজকের যুগে টাকা লেনদেন সংক্রান্ত প্রায় সমস্ত রকম কাজকর্মের জন্যই প্যান কার্ড বাধ্যতামূলক হয়ে গিয়েছে। কিন্তু অনেকেরই এখনও পর্যন্ত প্যান কার্ড নেই। ফলে তাদের নানারকম ভোগান্তির শিকার হতে হচ্ছে। তাই এবার চলে এসেছে সম্পূর্ণ নতুন এক পদ্ধতি যার মাধ্যমে বাড়িতে বসে মোবাইলের মাধ্যমেই সহজে প্যান কার্ডের জন্য আবেদন করতে পারবেন। কীভাবে আবেদন করবেন, কী কী ডকুমেন্টস লাগবে ইত্যাদি সমস্ত রকম তথ্য সম্পর্কে নীচে বিশদে আলোচনা করা হলো —

• প্যান কার্ডের জন্য আবেদন করতে কী কী লাগবে?

° আধার কার্ড  / ড্রাইভিং লাইসেন্স / পাসপোর্ট ইত্যাদি যেকোনো একটি ডকুমেন্টস থাকলেই হবে।

• আবেদন করতে আবেদন ফি কতো লাগবে?

 নিজস্ব প্যান কার্ডের জন্য আবেদন করতে হলে আপনাকে অনলাইনে ১০৬.৯০ টাকা পেমেন্ট করতে হবে।


• কীভাবে আবেদন করবেন?

(১) প্রথমে https://www.onlineservices.nsdl.com/paam/endUserRegisterContact.html এই ওয়েবসাইটে যান।

(২) এবার Application Type এ New Pan-Indian Citizen (Form 49A) অপশনটি এবং Category তে Individual অপশন সিলেক্ট করুন।

(৩) এরপরে একে একে

° Title (Shri / Smt / Kumari)

° Last Name / Surname (পদবী /শেষ নাম)

° First Name (প্রথম নাম)

° Middle Name (মধ্যখানের নাম, যদি থাকে তাহলে লিখবেন নাহলে ফাঁকা রাখবেন)

° Date of Birth (জন্মতারিখ)

° Email ID (ইমেল আইডি)

° Mobile No (নিজের মোবাইল নম্বর)

 প্রভৃতি তথ্য ফিল আপ করে Terms & Conditions এর বক্সে টিক দিয়ে নীচে দেওয়া Captcha কোডটি হুবহু টাইপ করে Sumbit অপশনে ক্লিক করবেন।

(৪) এবার Sumbit digitally through e-kyc and e-sign Paperless এর মধ্যে সেকেন্ড অপশনটি সিলেক্ট করে নীচের দিকে ‘Whether Physical Pan card is required?? ‘ এ Yes অপশন সিলেক্ট করবেন। তার নীচে Enter Adhaar Last Four Digits only এর বক্সে আপনার আধার কার্ডের শেষ চারটি নম্বর লিখবেন ও Name as per Adhaar এ আধার কার্ড অনুসারে আপনার যা নাম রয়েছে সেটি হুবহু লিখবেন

(৫) এরপর নীচে Full Name of the Applicant এ

যেই তথ্যগুলো পূরণ করা নেই সেগুলো ফিল আপ করুন। আপনার বাবার নাম, মায়ের নাম এবং কার নাম আপনি নিজের আধার কার্ডে রাখতে চান সেটি চয়ন করুন ও Next এ ক্লিক করুন।

(৬) এবার উপরে ডানদিকের Save Draft লেখাটিতে ক্লিক করবেন যাতে কোনো কারনে Application মাঝপথে বন্ধ হয়ে গেলে পরবর্তীতে আবার একই জায়গা থেকে ফিল আপ করতে পারবেন।

(৭) এরপর পরপর আপনার ইনকাম সোর্স (Source of Income) , নিজের ঠিকানা (Residence Address) লিখবেন। যদি আপনি কোনো অফিসে কাজ করেন তাহলে তার ঠিকানা Office Address এ লিখবেন। যদি কাজ না করেন তাহলে এটি ফিল আপ করার দরকার নেই।

(৮) এবার Telephone No & Email Id details নিজের মোবাইল নম্বর ও ইমেল আইডি লিখবেন এবং যদি আপনি কোনো মাইনর (১৮ বছরের কম বয়সী ) এর প্যান কার্ডের জন্য আবেদন করছেন তাহলে Representative Assessee অপশনে Yes নাহলে No তে ক্লিক করবেন।

(৯) এবার For help of AO code লেখাটির নীচে Indian Citizens এ ক্লিক করে নিজের state (রাজ্য) ও City (শহর) সিলেক্ট করবেন এবং আপনার ঠিকানা কোন ইনকাম ট্যাক্স অফিসের অধীনে আসে সেটি সিলেক্ট করে Next অপশনে ক্লিক করবেন।

(১০) এবার আপনাকে

° Identity Proof (পরিচয়ের প্রমাণপত্র)

° Proof of Address (ঠিকানার প্রমান)

° Date of Birth (জন্মতারিখের প্রমান)

অপশনগুলোর মধ্যে থাকা যেকোনো একটি ডকুমেন্টস সিলেক্ট করবেন।


উল্লেখ্য তিনটি ক্ষেত্রেই আপনি আধার কার্ড সিলেক্ট করতে পারবেন।

(১১) Declaration এ Himself/Herself অপশন সিলেক্ট করে Place এ নিজের শহরের নাম লিখবেন।

(১২) এবার Upload Photo এবং Upload Signature অপশনে নিজের পাসপোর্ট সাইজ ফটো ও নিজের স্বাক্ষর আপলোড করবেন।

(১৩) এরপরে নীচে Upload Supporting Documents অপশনে উপরের তিনটি অপশনে যে যে ডকুমেন্টসগুলো সিলেক্ট করেছিলেন সেগুলো পরপর আপলোড করতে হবে।

যদি  Identity, Address ও Date of Birth proof হিসেবে তিনটি ক্ষেত্রেই আধার কার্ড সিলেক্ট করে থাকেন তাহলে শুধুমাত্র একবার আধার কার্ড আপলোড করলেই হবে।


(১৪) এবার Sumbit এ ক্লিক করে Enter Adhaar first eight digits অপশনে আপনার আধার কার্ডের প্রথম আটটা নম্বর লিখবেন এবং আগে ফিলআপ করা সমস্ত তথ্যগুলো ভালোভাবে চেক করে নেবেন এবং সব ঠিকঠাক থাকলে proceed এ ক্লিক করবেন।

(১৫) এবার payment অপশনে অনলাইনে ১০৬.৯০ টাকা পেমেন্ট করতে হবে এবং পেমেন্ট successful হলে Terms & Conditions এ টিক দিয়ে Authenticate অপশনে ক্লিক করবেন।

(১৬) এবার OTP Authentication এ ক্লিক করলে আপনার মোবাইলে একটি ওটিপি আসবে সেটি লিখে sumbit এ ক্লিক করে Continue with e-sign এ ক্লিক করবেন।

(১৭) এবার NSDL এর Terms & Conditions এ টিক দিয়ে আপনার আধার নম্বর নীচের বক্সে লিখে Send OTP তে ক্লিক করবেন। এবার পুনরায় আপনার মোবাইলে পাঠানো ওটিপি লিখে Verify OTP অপশনে ক্লিক করবেন।


ব্যাস, এভাবেই প্যান কার্ডের জন্য অনলাইনে আবেদনের সমস্তরকম process সম্পন্ন হলো। আপনার Application Reference Number Generate হয়ে চলে এসেছে যেটি দেখার জন্য আপনার Date of Birth দিয়ে Enter করবেন এবং Dowload PDF অপশনে গিয়ে আপনার আবেদনের স্লিপটি ডাউনলোড করে নেবেন।


অ্যাপ্লিকেশন নম্বর দিয়ে আপনি পরবর্তীকালে এই ওয়েবসাইটেই নিজের প্যান কার্ডের স্ট্যাটাস চেক করতে পারবেন। আপনার প্যান কার্ডটি সম্পন্ন হয়ে গেলে সেটির নোটিফিকেশন আপনার মোবাইলে SMS ও Email এর মাধ্যমে দেওয়া হবে এবং আপনার e-pan কার্ডটি আপনাকে ইমেলে পাঠিয়ে দেওয়া হবে। সেটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারেন। এছাড়া আপনার অরিজিনাল প্যান কার্ডটিও কিছুদিনের মধ্যে আপনার দেওয়া ঠিকানায় চলে আসবে।


• NSDL এর অফিসিয়াল ওয়েবসাইট – https://www.tin-nsdl.com/