প্রধানমন্ত্রী আবাস যোজনা হলো কেন্দ্র সরকার কর্তৃক চালু করা অত্যন্ত জনপ্রিয় একটি প্রকল্প। যার মাধ্যমে দেশের সমস্ত গরিব ও আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারগুলোকে বাড়ি বানানোর জন্য অর্থসাহায্য করা হয়। কীভাবে এই প্রকল্পে আবেদন করবেন, আবেদন পদ্ধতি, কারা পিএম আবাস যোজনায় আবেদন করতে পারবেন ইত্যাদি সমস্ত রকম প্রকল্প সম্পর্কিত তথ্য সম্মন্ধে নীচে আলোচনা করা হলো।

• প্রধানমন্ত্রী আবাস যোজনা কী?
 প্রধানমন্ত্রী আবাস যোজনা ভারতের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চালু করা একটি প্রকল্প। যার মাধ্যমে দরিদ্র পরিবারগুলোকে বাড়ি বানানোর জন্য অর্থ সাহায্য প্রদান করা হয়। এছাড়া পিএম আবাস যোজনার মাধ্যমে এবার থেকে পাকা ঘরের পাশাপাশি টয়লেটও বানিয়ে দেওয়া হবে। তাই প্রকল্পটির নাম আবাস যোজনা করা হয়েছে।

• আবাস যোজনার মাধ্যমে কত টাকা পাবেন?
প্রধানমন্ত্রী আবাসযোজনার মাধ্যমে প্রত্যেক আবেদনকারীকে সর্বমোট ১ লক্ষ ৪০ হাজার টাকা করে দেওয়া হয়। তিনটি কিস্তিতে এই টাকা দেওয়া হয়। প্রথম কিস্তি – ৬০,০০০ টাকা, দ্বিতীয় কিস্তি – ৫০,০০০ টাকা এবং তৃতীয় কিস্তি – ১০,০০০ টাকা করে দেওয়া হয়। এছাড়া NRGS এর দ্বারা ১০০ টি মেইনটেইন্স ফি দেওয়া হয়, যার মোট মূল্য প্রায় ২১,০০০ টাকা অবধি। তাছাড়াও এবার আবাস যোজনার মাধ্যমে টয়লেট বানানোর জন্য আরও অতিরিক্ত ১২,০০০ টাকা দেওয়ার কথা শোনা যাচ্ছে। অর্থাৎ সর্বমোট কমবেশি দের লক্ষ টাকা অবধি পেতে পারেন।

• কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন?
(১) দেশের নাগরিক হতে হবে।
(২) বার্ষিক আয় দারিদ্রসীমার নীচে হতে হবে।
(৩) পাকা বাড়ি থাকলে হবে না।
(৪) যিনি এই প্রকল্পে আবেদন করতে চান, তিনি যেনো অন্য কোনো বাড়ি নির্মাণ সংক্রান্ত  সরকারি প্রকল্পের মাধ্যমের টাকা না পেয়ে থাকেন।

• আবেদন করতে কী কী লাগবে?
(১) আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি 
(২) আধার কার্ডের জেরক্স
(৩) ভোটার কার্ডের জেরক্স
(৪) ব্যাংক অ্যাকাউন্ট পাসবুকের জেরক্স
(৫) রেশন কার্ডের জেরক্স

• কীভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন করবেন?
যারা গ্রামে বসবাস করেন তারা স্থানীয় পঞ্চায়েত কিংবা বিডিও অফিসে গিয়ে আবাস যোজনার একটি ফর্ম নিয়ে নেবেন। সেই ফর্মটি ফিল আপ করে তারসাথে উপরোক্ত নথিগুলো অ্যাটাচ করে জমা করবেন। কিছুদিন পরে আপনার তথ্য যাচাইয়ের পর সরকারি আধিকারিকরা আপনার সঙ্গে যোগাযোগ করবে এবং পরিদর্শনের পরে যদি আপনি প্রধানমন্ত্রী আবাস যোজনার যোগ্য বলে মনে হন, তাহলে তিনটি কিস্তির মাধ্যমে আপনার ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি এই প্রকল্পের টাকা পাঠিয়ে দেওয়া হবে।

যদি আপনি শহরাঞ্চলে বসবাস করেন তাহলে https://pmaymis.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

• প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট কীভাবে চেক করবেন?
প্রতিবছর আবেদনকারীদের সমস্ত নথি যাচাই ও ভেরিফিকেশনের পরে পিএম আবাস যোজনার তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকায় নাম থাকলেই আপনি এই প্রকল্পের টাকা পাবেন। প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে এই লিস্ট দিয়ে দেওয়া হয়।