সরকারি প্রকল্প

এই রেশন কার্ড থাকলে ২১ কেজি চাল সহ ১৪ কেজি গম পাবেন নাগরিকরা। বিস্তারিত জেনে নিন।

ভারতজুড়ে উৎসবের রেশ এখনও কাটেনি, আর উৎসব শেষ হতে না হতেই নভেম্বর মাসের শুরু থেকে ভারতবাসীর জন্য একের পর এক সুখবর দেওয়া হয়েছে সরকারের তরফে। ইতিপূর্বেই এলপিজি অর্থাৎ LPG গ্যাসের দাম কমানো থেকে শুরু করে পেট্রোল, ডিজেলের দাম কমানোর সুখবর পেয়েছে ভারতবাসী। তবে এবারে রেশন নিয়ে বড় খবর ঘোষণা করা হলো সরকারের তরফে। উৎসবের মরশুম শেষ হতে না হতেই এক বিশেষ ঘোষণার মারফত জানানো হয়েছে যে, একটি নির্দিষ্ট রেশন কার্ডের আওতায় থাকা গ্রাহকরা আগামী দিনগুলিতে ২১ কেজি করে চাল এবং ১৪ কেজি করে গম পেতে চলেছেন।

আর এই খবর সংবাদ মাধ্যমে আসার পরই ভারতবর্ষের সাধারণ মানুষের মধ্যে আলোড়ন পড়েছে। এর পাশাপাশি বারংবার প্রশ্ন উঠছে যে, যে কারা এই বিশেষ সুযোগ পেতে চলেছেন কিংবা কতো দিনের সময়কালের মধ্যে এই বিশেষ সুযোগ পেতে চলেছে নাগরিকরা? শুধু কি চাল, গম নাকি অন্য কোনো দ্রব্য ও বিনামূল্যে দেয়া হতে চলেছে রেশনে? আর তাই আজ আমরা সকলের সুবিধার্থে এই পোস্টে কারা এই বিশেষ সুবিধা পেতে চলেছেন, কবে থেকেই বিশেষ সুবিধা পাওয়া যাবে, কতোদিন পর্যন্ত এই সুবিধা পাবেন এবং কি কি দ্রব্য বিনামূল্যে পাওয়া যেতে চলেছে তা সংক্রান্ত তথ্য নিয়ে আলোচনা করতে চলেছি।

চলুন তবে জেনে নেওয়া যাক কারা চাল, গমসহ অন্যান্য দ্রব্যগুলি বিনামূল্যে পেতে চলেছেন:-
বিভিন্ন সমীক্ষা থেকে প্রাপ্ত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, শুধুমাত্র উত্তরপ্রদেশ রাজ্যের নাগরিকরা এই সুবিধা পেতে চলেছে। তবে উত্তরপ্রদেশের রাজ্য সরকারের তরফে এও ঘোষণা করা হয়েছে যে, রাজ্যের সমস্ত নাগরিকরা এই সুবিধা পাবে না। শুধুমাত্র যেসমস্ত ব্যক্তিদের অন্ত্যোদয় কার্ড রয়েছে তারা এই বিশেষ দ্রব্যগুলি বিনামূল্যে পেতে চলেছে।

এর পাশাপাশি যেসমস্ত ব্যক্তিরা অন্ত্যোদয় যোজনার অধীনে নেই অর্থাৎ যাদের অন্ত্যোদয় কার্ড নেই তার পরিবর্তে ফ্যামিলি কার্ড রয়েছে তারা ২ কেজি করে গম এবং ৩ কেজি করে চাল পেয়ে যাবেন, তবে এর জন্য তাদের মূল্য দিতে হবে। যেসমস্ত ব্যক্তিদের ফ্যামিলি কার্ড রয়েছে তাদের গমের জন্য প্রতি কেজিতে ২ টাকা করে দিতে হবে এবং চালের জন্য প্রতি কেজিতে ৩ টাকা করে দিতে হবে। গ্রাহকদের সুবিধার্থে আরো একবার জানিয়ে রাখি যে, এই পরিষেবাগুলি সমগ্র দেশের নাগরিকদের জন্য উপলব্ধ নয়, শুধুমাত্র উত্তরপ্রদেশ রাজ্যের যে সমস্ত ব্যক্তিদের অন্ত্যোদয় কার্ড রয়েছে তারাই একমাত্র এই সুবিধাগুলি পাবেন।

নভেম্বর মাসে কৃষকরা পেতে চলেছেন এই ৬ টি প্রকল্পের টাকা। কোন কোন প্রকল্প জেনে নিন।

চাল, গমসহ কোন কোন দ্রব্যগুলি বিশেষভাবে প্রদান করা হবে ?
রেশনে এই বিশেষ দ্রব্যগুলি দেওয়া সম্পর্কে উত্তরপ্রদেশ রাজ্যের আধিকারিকদের তরফে জানানো হয়েছে যে, রাজ্যের যে সমস্ত নাগরিকদের অন্ত্যোদয় রেশন কার্ড রয়েছে তারা ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পেয়ে যাবেন। তবে শুধুমাত্র চাল কিংবা গম নয়, এর পাশাপাশি বহু নিত্য প্রয়োজনীয় দ্রব্য বিতরণ করা হবে রাজ্য সরকারের তরফে। এই নিত্য প্রয়োজনীয় দ্রব্যগুলির মধ্যে নাম রয়েছে ছোলা, লবণ এবং তেল সহ অন্যান্য দ্রব্যের। এগুলিও বিনামূল্যে পেয়ে যাবেন অন্ত্যোদয় কার্ডদের অধীনে থাকা ব্যক্তিরা।

চাল, গম থেকে শুরু করে লবণ, তেল, ছোলার মতো দ্রব্যগুলি আপনারা আপনাদের নিকটবর্তী রেশন দোকান থেকেই পেয়ে যাবেন। তবে আপনি দোকানে গেলেই যে লবণ তেল এবং ছোলার মতো দ্রব্যগুলি বিনামূল্যে পাবেন তা নয়, যদি রেশন দোকানে এই সমস্ত দ্রব্যগুলি উপলব্ধ থাকে তবেই আপনারা সেগুলি বিনামূল্যে পাবেন। এর পাশাপাশি এও জানানো হয়েছে যে, যারা আগে রেশন দোকানে যাবেন তারাই আগে সমস্ত দ্রব্য পাবেন। এছাড়াও জানানো হয়েছে যে, এই সমস্ত অতিরিক্ত দ্রব্যগুলির বিতরণ শুধুমাত্র সেই সমস্ত দোকানেই হবে যে দোকানগুলিতে অতিরিক্ত দ্রব্য মজুদ রয়েছে অর্থাৎ তেল, ছোলা এবং লবণের বিতরণ সম্পূর্ণ মজুদের ভিত্তিতে হতে চলেছে।

এই দ্রব্যগুলি কতোদিন পর্যন্ত বিনামূল্যে দেওয়া হবে ?
উত্তরপ্রদেশের রাজ্য সরকারের তরফে সমস্ত নাগরিকদের জানানো হয়েছে যে, ৭ ই নভেম্বর অর্থাৎ সোমবার থেকে শুরু করে ১৫ ই নভেম্বর পর্যন্ত চাল, গমসহ অন্যান্য দ্রব্যগুলি বিনামূল্যে পেতে চলেছেন উত্তরপ্রদেশের নাগরিকরা।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button