সরকারি কর্মচারী

সরকারি কর্মীদের বকেয়া DA আবার কবে বাড়বে? গুরুত্বপূর্ণ আপডেট পাওয়া গেল

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীদের জন্যও এসে গেল বড়ো সুখবর। ডিএ বৃদ্ধি (DA Hike) নিয়ে গুরুত্বপূর্ণ খবর রাজ্য সরকারি কর্মচারীদের। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পঞ্চাশ শতাংশ ডিয়ারনেস অ্যালাওয়েন্স (Dearness Allowance) বৃদ্ধির পর এবার গঠন হতে চলেছে অষ্টম বেতন কমিশন (8Th Pay Commission). বিগত মার্চ মাসেই কেন্দ্রীয় সরকারি চাকরিজীবীদের ডিএ বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার, যা জুন মাস থেকে লাগু হবে।

Again DA Hike News Latest Update.

জুন মাসেই বর্ধিত DA পেয়ে যাবেন কেন্দ্র সরকারে কর্মরত কর্মীরা। এবার ৪৬ শতাংশ থেকে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশ হয়ে গিয়েছে মহার্ঘ্য ভাতা। যা সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতায়। উল্লেখ্য, ২০১৬ এ গঠিত হয়েছিল সপ্তম পে কমিশন। সপ্তম বেতন কমিশনের নিয়ম অনুযায়, ডিয়ারনেস অ্যালাওয়েন্স পঞ্চাশ শতাংশ হয়ে গেলে তা মূল বেতনের সঙ্গে যুক্ত হবে এবং তৈরি হবে নতুন পে কমিশন (Pay Commission).

অষ্টম বেতন কমিশন নিয়ে আপডেট

সেই নতুন বেতন কাঠামোর ওপরে লাগু হবে নতুন করে ডিএ বৃদ্ধি। বিভিন্ন গণমাধ্যম সূত্রের খবর অনুযায়ী, নির্বাচন শেষে জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে হতে পারে নতুন পে কমিশন গঠন আর তারপেরই নতুন ডিএ বৃদ্ধি ঘোষণা করতে পারে নতুন কেন্দ্রীয় সরকার। তবে নতুন অর্থ কমিশন ও ডিএ বৃদ্ধি (DA Hike) হলেও পঞ্চাশ শতাংশ ডিএ মূল বেতনের (Salary Hike) সঙ্গে যুক্ত হবে নাকি পুরোনো বেতনের ওপরেই ডিএ বৃদ্ধি হবে তা এখনই স্পষ্ট নয়।

রাজ্য সরকারি কর্মীদের DA কবে বাড়বে?

অপরদিকে কেন্দ্রীয় সরকার ডিএ বাড়ালেও রাজ্য সরকার DA নিয়ে উদাসীন মনোভাব প্রদর্শন করে এসেছে। এই বিষয়ে দীর্ঘকালীন ক্ষোভ প্রকাশ করেছে রাজ্য সরকারি কর্মচারীরা। এই মুহূর্তে কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মীদের ডিএ এর ফারাক ৩৬ শতাংশ। বর্তমানে রাজ্য সরকারি কর্মীদের ষষ্ঠ বেতন কমিশনের (6Th Pay Commission) আওতায় ১৪ শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধি (DA Hike News) করা হয়েছে যা মে মাস থেকেই লাগু হয়ে যাবে। কিন্তু এই মামলা বর্তমানে সুপ্রিম কোর্টে চলার জন্য এই সম্পর্কে কিছু বলা সম্ভব নয়।

শিক্ষক (School Teacher)

তবে অন্যান্য রাজ্য সরকার গুলো কেন্দ্রের সাথে পাল্লা দিয়ে যেখানে সংশ্লিষ্ট রাজ্যে পঞ্চাশ শতাংশ ডিএ ঘোষণা করেছে সেখানে রাজ্য সরকার মাত্র ১৪ শতাংশ DA দিয়ে উদাসীন মনোভাবের পরিচয় দিচ্ছে বলে জানিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চের কর্মীরা। তাদের হকের ডিএ আদায়ের জন্য তাদের লড়াই চলছেই। তবে, কেন্দ্রীয় সরকারের সমহারে ডিএ বৃদ্ধি বা সপ্তম বেতন কমিশন গঠন নিয়ে রাজ্য সরকার কোনো আপডেট জারি করেনি এখনো।

বিনা পয়সায় Zero Balance Savings Account বানানোর সুবর্ণ সুযোগ! কিভাবে আবেদন করবেন?

এমতাবস্থায় লোকসভা নির্বাচনের পর কেন্দ্রীয় সরকারের সমাহারে ডিএ বৃদ্ধির (DA Hike) কথা রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয় কিনা সেটিই এখন দেখার বিষয়। কিন্তু অনেকেই মনে করছেন যে এবারে কেন্দ্রের তরফে এই অষ্টম বেতম কমিশন নিয়ে বড় কোন সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে কি নির্দেশ দেওয়া হয়।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button