সরকারি নথি

Ration Card – ছোট্ট ভুলের জন্য বন্ধ হতে চলেছে কয়েক লক্ষ রেশন কার্ড, আপনার রেশন কার্ড চালু রাখতে আজই এই কাজ করুন।

২০২০ সালের অতিমারীর সময়ে গরিব থেকে উচ্চবিত্ত সকলের কাছে এই রেশন কার্ড (Ration Card) এর গুরুত্ব অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। তখন কেন্দ্রীয় সরকারের তরফে দেশের ৮০ কোটি গ্রাহকদের বিনামূল্যে চাল ও গম প্রদান করা হয়েছিল। আর কেন্দ্রের সাথে সাথে প্রত্যেক রাজ্য সরকার ও নিজেরদের মতো করে গ্রাহকদের রেশন পরিষেবা দিয়ে থাকে।

যদিও বিনামূল্যে রেশন বা এই খাদ্যশস্য আগামী ২০২৩ সাল এর শেষ পর্যন্ত দেওয়া হবে বলে জানানো হয়েছে। আমাদের রাজ্যে মূলত পাঁচ ধরণের রেশন কার্ডের মাধ্যমে গ্রাহকদের চাল গম দেওয়া হয়। এই সুবিধা যাতে সকল নাগরিকেরা পেতে থাকেন সেই কারণের জন্য সরকারের তরফে Ration Card Rules নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সকলকে জানানো হয়েছে।

Digital Ration Card may be Deactivated For Lakhs Of People In India.

প্রসঙ্গত উল্লেখ্য ২০২০ সালে সমগ্র দেশে লকডাউন ঘোষণা করে দেওয়া হয় এবং সমাজের বড় অংশের নাগরিকদের রোজগার এক কথায় প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। সেই সময়ে এই রেশন পরিষেবা অনেকের কাছে বাচার একমাত্র অবলম্বন হয়ে ছিলো। এক সরকারি পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে প্রায় ৯০ কোটির বেশি মানুষের রেশন কার্ড আছে এবং এই সংখ্যা পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ৯ কোটির কাছাকাছি। রাজ্য সরকারের তরফে এই Ration Card নিয়ে সকল নাগরিকদের উদ্দেশ্যে এক গুরুত্বপূর্ণ নির্দেশিকা দেওয়া হয়েছে।

রেশন কার্ড নিয়ে নতুন নিয়মঃ

রাজ্য সরকারের খাদ্য দফতরের তরফে সকলকে জানিয়ে দেওয়া হয়েছে Ration Card এর সঙ্গে সকলকে বাধ্যতামূলকভাবে আধার কার্ড লিঙ্ক করাতে হবে। নইলে রেশন কার্ড বাতিল করে দেওয়া হবে এবং এই কার্ডের মাধ্যমে চাল – গম পাওয়া যাবে না। অনেক দিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে এই সিদ্ধান্ত সকল দেশবাসীর উদ্দেশ্যে জানিয়ে দেওয়া হয়েছিল কিন্তু এতদিন রাজ্য সরকার সকল নাগরিকদের ৩০ শে এপ্রিল পর্যন্ত সময় দিয়েছিল এই কাজ সম্পন্ন করার জন্য।

কিন্তু দেখা যাচ্ছে এখনো পর্যন্ত রাজ্যের কয়েক লক্ষ Ration Card গ্রাহকেরা এই কাজ সম্পন্ন করেননি। এই সকল গ্রাহকদের রেশন কার্ড আগামী ১ লা মে থেকে বন্ধ করে দেওয়া হবে। কিন্তু যারা এই কাজ সম্পন্ন করেছেন তাদের এই নিয়ে কোন চিন্তার ব্যাপার নেই বলে জানানো হয়েছে সরকারের তরফে। কিন্তু এবার জেনে নেওয়া যাক যারা এখনো এই লিঙ্ক করেননি তারা কিভাবে এই কাজ অতি শীঘ্র করতে পারবেন।

Ration Card এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক কিভাবে করবেনঃ-
১) www.food.wb.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
২) Ration Card অপশনে যেতে হবে।
৩) রেশন কার্ড স্ট্যাটাস অপশনে যেতে হবে।
৪) Do – E kyc অপশনে যেতে হবে।
৫) Newly Approve Card অপশনে যেতে হবে।

Lottery Tricks – লটারি জেতার দারুণ উপায়। এই পদ্ধতিতে 2 বার টিকিট কেটে দেখুন, পুরস্কার পাবেন আপনিও।

৬) এরপরে রেশন কার্ড ও আধার কার্ড নম্বর লিখে নিতে হবে।
৭) যেই মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা আছে সেখানে OTP আসবে সেটা লিখে দিলেই আপনার কাজ সম্পন্ন হয়ে যাবে।
Ration Card বন্ধ করার সিদ্ধান্তকে আপনারা কি চোখে দেখছেন? সেটা নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Job Recruitment – পশ্চিমবঙ্গ মিউজিয়াম তথা জাদুঘরে বিভিন্ন পদে কর্মী নিয়োগ, মাসিক বেতন সর্বোচ্চ 2 লাখ 8 হাজার 700 টাকা।

Related Articles

One Comment

  1. It is very essential to link Aadhar Card with Ration Card to trace out false Ration Cardss

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button