টেকনোলজি

Facebook Tips – 10 টি সেরা ফেসবুক টিপস ও ট্রিকস যা সকলের জেনে রাখা প্রয়োজন।

বর্তমানে সোশ্যাল মিডিয়ার জগতের এক অন্যতম নাম ফেসবুক, আজকে আমরা এই Facebook Tips নিয়ে আলোচনা করতে চলেছি। বর্তমানে সোশ্যাল মিডিয়া আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গী হয়ে উঠেছে। আমাদের চারিপাশে ছোট বাচ্চা থেকে বয়স্ক সকলেই এই ফেসবুক ব্যবহার করছে। সোশ্যাল মিডিয়াতে অনেক ধরণের অ্যাপ আছে, কিন্তু এই সকল অ্যাপের মধ্যে ফেসবুক খুবই জনপ্রিয় এবং প্রতিদিন এর জনপ্রিয়তা কয়েক গুন বৃদ্ধি পাচ্ছে।

Facebook Tips নিয়ে অজানা কিছু তথ্য, যা জেনে আপনি হতে পারেন এক্সপার্ট।

২০০৪ সালের ফেব্রুয়ারি মাসে মার্ক জুকারবার্গ ফেসবুকের স্থাপনা করেছিল। তারপর থেকে আর এই সংস্থাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে সমগ্র বিশ্বে ফেসবুকের ২৮৫ কোটির বেশি ব্যবহারকারি আছে। আর আমাদের ভারতে ফেসবুকের সবচেয়ে বেশি ব্যবহারকারি রয়েছে, এর সংখ্যা ৩২ কোটি ৯৬ লক্ষের বেশি। তাই আমাদের সকলের উচিত Facebook Tips সম্পর্কে জেনে রাখা। এই সম্পর্কে জানা থাকলে আমাদের অভিজ্ঞতা আরও ভালো হতে চলেছে।

Post Office Scheme – পোস্ট অফিসের এই স্কীমে 5 বছরে টাকা ডবল, এই মাসেই শেষ সুযোগ।

Facebook Tips সম্পর্কে আলোচনা করে নেওয়া যাকঃ-
১) ফেসবুক প্রোফাইল আভতারঃ-

আপনি নিজের বা অন্য কারোর কার্টুন বানাতে পারবেন, সেটাকেই আভতার বলা হয়। এর জন্য আপনাকে ফেসবুক অ্যাপ ওপেন করে থ্রি লাইনে ক্লিক করলে, আপনি Avatars এই অপশনে ক্লিক করলে নিজের পছন্দ মতো কার্টুন আভতার বানাতে পারবেন।

২) প্রোফাইল পিকচার সুরক্ষিত করাঃ-
এই Facebook Tips এর মাধ্যমে আপনি নিজের ছবিটিকে সুরক্ষিত করতে পারবেন। অনেক সময় দেখা যায় অনেক অসৎ ব্যাক্তি অন্য কারোর ছবি ডাউনলোড করে ফেক অ্যাকাউণ্ট খুলে খারাপ কাজে নিযুক্ত হয়। এর থেকে বাঁচার জন্য, নিজের প্রোফাইল গিয়ে, প্রোফাইল পিকচারের পাশে থাকা ক্যামেরা আইকনে ক্লিক করলে Turn On Picture Guard অপশন সিলেক্ট করে নিলে আপনার ফটোর কেউ বাজে ব্যবহার করতে পারবে না।

৩) নিজের নাম পরিবর্তনঃ-
অনেক সময় আমরা নিজেদের সঠিক নামের জায়গায় কিছু অন্য ধরণের নাম রাখতে চাই, তার জন্য থ্রি ডট অপশনে গিয়ে Settings – Account Settings – Personal Information অপশনে গিয়ে নিজের নাম পরিবর্তন করতে পারবেন। কিন্তু মনে রাখা উচিত, একবার নাম পরিবর্তন করার পরে ৬০ দিনের মধ্যে আর নাম পরিবর্তন করা যাবে না।

৪) Log In Alert চালু করাঃ-
এই Facebook Tips এর মাধ্যমে আপনি নিজের ফেসবুক অ্যাকাউণ্ট কে হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে পারবেন। এর জন্য Security – Security And Login – Setting Up Extra Security – Get Alert Unrecognised Login সিলেক্ট করে নিতে হবে। এর ফলে আপনি ছাড়া অন্য কেউ আপনার অ্যাকাউণ্ট খুললে আপনি জানতে পেরে যাবেন।

৫) Auto Video বন্ধ করাঃ-
আমরা বর্তমানে ইউটিউব এর মতোই ফেসবুকেও নানান ধরণের ভিডিও দেখতে পাই। কিন্তু এই সকল ভিডিও গুলি আমাদের ইচ্ছে ছাড়াই স্বয়ংক্রিয় ভাবে চলতে থাকে। কিন্তু আমরা একটি পদ্ধতির মাধ্যমে Help & Settings – Videos – Never Auto Play Video সিলেক্ট করে নিলে আর এই সমস্যা হবে না।

৬) জন্মদিনের সূচনা বন্ধ করাঃ-
আমরা অনেকেই চাইনা আমাদের জন্মের তারিখ বাকিরা জানুক, সেই জন্য এই Facebook Tips অবলম্বন করতে হবে। Settings – Notification – On Facebook – Birthday – Notification Off অপশন সিলেক্ট করে নিতে হবে।

৭) ভিডিওর লিঙ্ক সেভ করুনঃ-
ওপরের থ্রি ডটে ক্লিক করলে সেভ ভিডিও লিঙ্ক অপশন সিলেক্ট করলে আপনি নিজের পছন্দ অনুসারে ভিডিও সেভ করে রাখতে পারবেন।
৮) ভাষা পরিবর্তন করাঃ-
ফেসবুকে আমরা নিজেদের পছন্দের ভাষা চয়ন করতে পারি। Settings – Language এরপরে নিজের পছন্দ মতো ভাষা সিলেক্ট করতে পারবেন।

৯) ফেসবুক অ্যাকাউণ্টের সকল বিবরণঃ-
এই Facebook Tips এর মাধ্যমে আপনারা যেই দিন থেকে ফেসবুক ব্যবহার করছেন তবে থেকে সকল পোস্ট, লাইক ও বাকি সকল তথ্য জানতে পারবেন। Settings – Access Your Information – Your Activity Across Facebook এরপরে আপনি নিজের যাবতীয় তথ্য দেখে নিতে পারবেন।

১০) সারা দিনে কতক্ষণ ফেসবুক ব্যবহার করলেনঃ-
Settings – Your Time On Facebook – Seen Your Time এরপরে আপনি দিনে বা অতিতে কতক্ষণের জন্য এই অ্যাপ ব্যবহার করেছেন সেই সকল তথ্য দেখে নিতে পারবেন।

Jio 5G – পশ্চিমবঙ্গে আরও 5 শহরে চালু জিও 5G পরিষেবা, কোন কোন এলাকায়, জেনে নিন।

Facebook Tips নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button