ব্যাংকিং

500 Rupees Note – 500 টাকার জাল নোট নিয়ে দেশবাসীকে সতর্ক করলো RBI, বিস্তারিত প্রতিবেদনে।

Reserve Bank Of India এর তরফে 500 Rupees Note বা ৫০০ টাকার নোট নিয়ে এক জরুরি তথ্য দেশবাসীর উদ্দেশ্যে জানানো হল। ইতি মধ্যেই কয়েক বছরের ব্যবধানে ২০০০ টাকার নোট বাতিল করে দেওয়া হয়েছে এবং সকল নাগরিকদের আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে এই সকল নোট ব্যাংকে গিয়ে জমা দিতে বা বদলিয়ে নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এই সিদ্ধান্তের মূল কারণ জানতে চাওয়া হলে রিজার্ভ ব্যাংক এর তরফে জানানো হয়, এই ২ হাজার টাকার নোটের জাল নোট বৃদ্ধি পাওয়ার জন্য এই সিদ্ধান্ত।

500 Rupees Note Important News By RBI.

কিন্তু এই সিদ্ধান্ত ঘোষণার কিছু দিনের মধ্যেই ফের 500 Rupees Note এরও জাল নোট পাওয়া গেছে বলে জানতে পাওয়া যাচ্ছে। ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫০০ ও ১০০০ টাকার নোট জাল হওয়ার কারণে এই নোটবন্দি করেছিলেন। কিন্তু এখনো এই সকল ৫০০ ও ২০০০ টাকার নোট জাল বের হওয়া শুরু হয়ে গেছে। কিন্তু এবারে কি ৫০০ টাকার নোটও তুলে নেওয়া হবে? এই ধরণের প্রশ্ন উঠতে চলেছে সকলের মনে।

২ হাজারের নোট অনেক দিন আগে থেকেই ছাপানো বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু এর বিপরিতে 500 Rupees Note এর ছাপানো বৃদ্ধি করা হয়েছিল সকলের চাহিদা অনুসারে। কিন্তু এবারে এই ৫০০ টাকার নোটও অনেক জায়গায় জাল ধরা পরেছে এবং এরই সঙ্গে স্থানীয় প্রশাসন ও রিজার্ভ ব্যাংকের তরফে সকল নাগরিককে বুঝে লেনদেন করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও আসল 500 Rupees Note চিনবেন কি করে এই নিয়েও বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

আসল 500 Rupees Note কিভাবে চিনবেনঃ-
১) এই নোটে রিজার্ভ ব্যাংকের Governor এর সই থাকবে।
২) ইংরেজি ও হিন্দি এই দুই ভাষাতেই বড় অক্ষরে ৫০০ লেখা থাকবে।
৩) উল্টো দিকে দিল্লীর লাল কেল্লার ছবি আপনারা দেখতে পারবেন।

৪) 500 Rupees Note এর রঙ মূলত পাথরের রঙের হয় কিন্তু জাল নোটের ক্ষেত্রে এই রঙ বেশি কালো হয়।
৫) ইন্ডিয়া ও RBI লেখা আপনারা দেখতে পারবেন।
৬) মহাত্মা গান্ধীর ছবি ওয়াটার মার্ক থাকবে।
৭) স্বচ্ছ ভারতের লোগো আপনারা দেখতে পারবেন।

Cooking Oil Price – অবশেষে বিরাট স্বস্তির খবর এক ধাক্কায় কমলো সকল ভোজ্য তেলের দাম, নতুন দাম দেখুন।

এই সকল কিছুর মধ্যে যদি কোন জিনিস নিয়ে আপনাদের সন্দেহ হয় তাহলে আপনারা সেই নোট নেবেন না। সতর্ক থাকুন ও অন্যকে সতর্ক রাখুন। এই নিয়ে আপনাদের মতামত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে সঙ্গে থাকুন, ধন্যবাদ।

Bank Recruitment – পশ্চিমবঙ্গে ব্যাংকে 8 হাজার পদে কর্মী নিয়োগ করা হবে, আবেদনের সঠিক পদ্ধতি জানুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button