মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে দুয়ারে সরকার কর্মসূচি শুরু হয় ২০২০ সালে। সাধারণ মানুষ যাতে বাড়ির কাছে থেকেই বিভিন্ন সরকারি প্রকল্প, স্কিমের জন্য আবেদন করতে পারে, সেগুলির সুবিধা পেতে পারে, প্রয়োজনীয় নথিপত্রের ভুল সংশোধনের জন্য আবেদন করতে পারে সেই কারণেই এই কর্মসূচি। এখনও পর্যন্ত এই দুয়ারে সরকার কর্মসূচি উপলক্ষে বেশ কয়েকটি ক্যাম্প আয়োজিত হয়েছে পশ্চিমবঙ্গের জেলায় জেলায়। 

এই ক্যাম্পে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প রীতিমতো সারা ফেলে দেয় বাংলার মহিলাদের মধ্যে। লক্ষ্মীর ভান্ডার ছাড়াও স্বাস্থ্যসাথী কার্ড, খাদ্যসাথী কার্ড, মানবিক প্রকল্প, কৃষক বন্ধু, কন্যাশ্রী, রূপশ্রী সহ নানান সরকারি প্রকল্পের জন্য আবেদন করা যায় এই দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে। এছাড়াও কাস্ট সার্টিফিকেট সহ বিভিন্ন প্রয়োজনীয় নথিপত্র জন্য আবেদন ও ভুল সংশোধন করা যায় দুয়ারে সরকার ক্যাম্পে। বাংলার বহু মানুষ এই ক্যাম্প থেকে বিভিন্ন রকম সুযোগ-সুবিধা পেয়েছে। তাই দুয়ারে সরকার কর্মসূচি প্রশংসা কুঁড়িয়েছে বহু জায়গায়। 

আজ আমরা কথা বলবো, পরবর্তী দুয়ারে সরকার ক্যাম্প কবে, কোথায়, কখন হবে তা নিয়ে। চলুন জেনে নিন, আপনার এলাকায় কোথায় ও কবে দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হবে তা দেখবেন কেমন করে। 


এরজন্য প্রথমেই দুয়ারের সরকার কর্মসূচির অফিশিয়াল ওয়েবসাইট ds.wb.gov.in এ যেতে হবে। এবং তারপর Find Your Camp অপশনটি খুঁজে বের করে তাতে ক্লিক করতে হবে এরপর প্রথমেই জেলার নাম সিলেক্ট করতে হবে। তারপর একে একে ব্লকের নাম (গ্রাম পঞ্চায়েত/ মিউনিসিপ্যালিটি) ও গ্রাম পঞ্চায়েত/ওয়ার্ড এর নাম্বার সিলেক্ট করতে হবে। 

এভাবেই শহরের ক্ষেত্রে মিউনিসিপ্যালিটি ও ওয়ার্ড ভিত্তিক এবং গ্রামের ক্ষেত্রে গ্রাম পঞ্চায়েত ভিত্তিক কোথায়, কবে, কখন দুয়ারে সরকার ক্যাম্প বসবে তা দেখে নিতে পারবেন।