আজকের যুগে প্রায় সমস্ত রকম কাজের জন্য আধার কার্ড বাধ্যতামূলক হয়ে গিয়েছে। তাই দেশের সকল নাগরিকেরই আধার কার্ড থাকা আবশ্যক। কিন্তু অনেকসময় ছোট বাচ্চাদের জন্য আধার কার্ড তৈরী করা সম্ভব হতো না। কারণ ৫ বছরের ছোটো বাচ্চাদের জন্য বায়োমেট্রিক ভেরিফিকেশন, হাতের ছাপ নিতে প্রচন্ড অসুবিধা হতো। কিন্তু এবার চলে এসেছে সম্পূর্ণ নতুন এক পদ্ধতি, যার মাধ্যমে সহজেই বাচ্চাদের আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

• বাল্য আধার কার্ড কী?
বাল্য আধার কার্ড হলো UIDAI দ্বারা ৫ বছরের কম বয়সের শিশুদের জন্য প্রদত্ত আধার কার্ড, যেটির জন্য আবেদন করতে গেলে শিশুর বায়োমেট্রিক তথ্য, যেমন:- দশ আঙুলের ছাপ, চোখের আইরিশ ইত্যাদি তথ্য নেওয়া হয় না।
বাল্য আধার কার্ড এর মাধ্যমে কি কি সুবিধা পাওয়া যাবে?
(১) একটি শিশুর পরিচয় পত্র হিসেবে কাজ করবে।
(২) স্কুলে ভর্তির সময় অধিকাংশ ক্ষেত্রে এই আধার কার্ড প্রয়োজন হয়।
(৩) মিড-ডে-মিলের জন্য এই আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে।
• কীভাবে আবেদন করবেন?
(১) এরজন্য সবার প্রথমে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ UIDAI এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে লগ ইন করতে হবে। লগইন করার সময়ে এমন একটি মোবাইল নাম্বার দিতে হবে, যার সঙ্গে আধার লিঙ্ক রয়েছে।
(২) এরপর রেজিস্ট্রেশন করার জন্য আধার কার্ডের রেজিস্ট্রেশনে ক্লিক করতে হবে।
(৩) এবার একে একে পার্সোনাল ডিটেইলস অর্থাৎ যার জন্য আবেদন করা হচ্ছে সেই শিশুর নাম, তার বাবার মোবাইল নম্বর এবং ইমেইল আইডিটি দিতে হবে।
(৪) এরপর অ্যাড্রেসের ডিটেইলসটি দিতে হবে। তার জন্য রাজ্য, জেলা, ঠিকানা ইত্যাদি যাবতীয় তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে।
(৫) এরপর ফিক্স অ্যাপয়েন্টমেন্ট এ ক্লিক করে আধার কার্ডের রেজিস্ট্রেশন এর তারিখটি ঠিক করতে হবে।
(৬) তারিখ ঠিক করার পর এবার একটি নির্দিষ্ট সেন্টারও সিলেক্ট করতে হবে। ওই নির্দিষ্ট তারিখে সেই সেন্টারে গিয়ে আধার কার্ডের জন্য ফটো তুলে আসতে হবে।
(৭) এখানে সবার প্রথমে অনলাইনে সাবমিট করা সমস্ত ডকুমেন্টস ভেরিফাই করা হবে।
(৮) ডকুমেন্টস ভেরিফিকেশন এর পর শিশুর বায়োমেট্রিক তথ্য নিয়ে আধার কার্ডের লিঙ্কে দিয়ে দেওয়া হবে (৫ বছর বা তার বেশি বয়সের শিশুর ক্ষেত্রে)। এসমস্ত প্রসেস সম্পন্ন হলে একটি অ্যাকনলেজমেন্ট নাম্বার দেওয়া হবে যা দিয়ে. বাল্য আধার কার্ডের অবস্থান ট্র্যাক করা যাবে।
(৯) ভেরিফিকেশনের পর রেজিস্টার্ড মোবাইল নাম্বারে একটি এসএমএস আসবে। এই এসএমএস আসার ২ মাস অর্থাৎ ৬০ দিনের মধ্যে বাল্য আধার কার্ড টি ইস্যু হয়ে যাবে।
• বাল্য আধার কার্ড আবেদনের জন্য কি কি ডকুমেন্টস লাগবে?
° ৫ বছরের কমবয়সী শিশুদের জন্য:-
(১) শিশুর বয়স যে পাঁচ বছরের নিচে তার প্রমান পত্র।
(২) শিশুর বার্থ সার্টিফিকেট।
(৩) অভিভাবকদের আধার কার্ড।
(৪) শিশু স্কুলে ভর্তি হয়ে থাকলে স্কুলের আইডি কার্ড।

° ৫ বছরের বেশি বয়সী শিশুদের জন্য:-
(১) শিশুর বায়োমেট্রিক তথ্য। এক্ষেত্রে শিশুর আঙ্গুলের ছাপ, চোখের আইরিশ, ডিজিটাল ফটো ইত্যাদি লাগবে। ১৫ বছর বয়স হলে শিশুর বায়োমেট্রিক তথ্য আবার আপডেট করতে হবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- https://myaadhaar.uidai.gov.in/