ব্যাংকিং

ATM কার্ড লাগবে না! স্মার্টফোনে UPI ATM ব্যবহার করে নগদ টাকা তুলুন

এখন থেকে আর এটিএম কার্ড (ATM Card) ব্যবহার করে টাকা তুলতে হবে না গ্রাহকদের। UPI ATM এর মাধ্যমে স্মার্টফোনের মাধ্যমে বাড়িতে বসে সহজেই তুলতে পারবেন নগদ টাকা (Cash Withdrawal). বর্তমানে প্রযুক্তির কারণে মানুষের দৈনন্দিন জীবন অনেকটাই বদলে গিয়েছে। ইন্টারনেট ও স্মার্টফোন আসার সঙ্গে সঙ্গে অনলাইন ব্যাংকিংও (Online Banking) অনেক সহজ হয়ে গিয়েছে।

UPI ATM Cash Withdrawal Process.

প্রযুক্তিগত ক্ষেত্রে এটিএম থেকে টাকা তোলার পদ্ধতিও অনেক পরিবর্তিত হচ্ছে। এখন এটিএম থেকে টাকা তুলতে গেলেই ব্যবহার করতে হয় এটিএম কার্ড। তবে অনেকেই জানেন না, এটিএম কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলা যায়। আসলে, অনেক সময় এমন হয় যে জরুরি ভিত্তিতে হঠাৎ এটিএম থেকে টাকা তুলতে হয় এবং তখন হয়তো গ্রাহকের কাছে কাছে এটিএম কার্ড (UPI ATM) থাকে না।

UPI ATM-এর মাধ্যমে এটিএম থেকে টাকা তোলার উপায়

এই সময় গ্রাহকেরা অনেক চিন্তায় পড়ে যান কিন্তু এখন থেকে যদি ATM Card নাও থাকে তাহলেও আর চিন্তা করতে হবে না। এটিএম কার্ড ছাড়াই বিশেষ উপায়ে সহজেই নগদ টাকা উত্তোলন (Without ATM Card Cash Withdrawal) করা সম্ভব। আর এর মাধ্যমে এটিএম কার্ড জালিয়াতি বা ATM Card Fraud থেকেও রক্ষা পাওয়া যাবে বলেই মনে করা হচ্ছে।

Ho to Withdrawal Money on UPI ATM?

আসলে স্মার্টফোন গ্রাহককে এটিএম কার্ড ছাড়াই অর্থ উত্তোলন করতে সহায়তা করতে পারে। বাড়িতে এটিএম কার্ড ভুলে গেলে ফোনের ইউপিআই অ্যাপের মাধ্যমে এটিএম থেকে টাকা তোলা যাবে। ইতিমধ্যেই National Payments Corporation of India এই সুবিধা চালু করেছে। গ্রাহক যদি UPI (Unified Payment Interface) মাধ্যমে এটিএম (UPI ATM) থেকে টাকা তুলতে চান তবে অবশ্যই একটি বিষয় মাথায় রাখতে হবে।

Without ATM Card Cash Withdrawal Process

নগদ উত্তোলনের আগে আপনার ইউপিআই অ্যাপে ইউপিআই এটিএম লেনদেনের (UPI ATM Transaction) সুবিধা সক্ষম করা আছে কি না তা নিশ্চিত করতে হবে। শুধু তাই নয়, গ্রাহক যে এটিএম থেকে ইউপিআই এর মাধ্যমে টাকা তুলছেন তাও ইউপিআই সক্ষম হওয়া উচিত, অন্যথায় টাকা তুলতে পারবেন না।

ডেবিট কার্ড ছাড়া টাকা তোলার প্রক্রিয়া

1) ডেবিট কার্ড ছাড়াই ইউপিআইয়ের পিন বদলাতে পারবেন গ্রাহকেরা, যখন গ্রাহকের ব্যাংক একাউন্ট আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা থাকবে।
2) গ্রাহকের ফোনে যদি আগে থেকেই গুগল পে অ্যাপ ইন্সটল করা থাকে তাহলে ঠিক আছে। অথবা প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড (UPI ATM) করে নিতে হবে।

PF Interest Rate (প্রভিডেন্ট ফান্ড সুদের হার)

3) এবার অ্যাপটি ওপেন করতে হবে।
4) অ্যাপটি ওপেন করার সাথে সাথেই ডেবিট বা এটিএম কার্ড ব্যবহার করে ভেরিফাই করে আধার ভেরিফাই করার জন্য দু’টি অপশন পাবেন।
5) এই গুলো থেকে আধার বেছে নিতে হবে।

পশ্চিমবঙ্গে বিদ্যুতের দাম বেড়ে গেল? Electric Bill বৃদ্ধি নিয়ে কি জানালো CESC, WBSEDCL?

6) এবার গ্রাহকের আধার নম্বরের প্রথম চারটি সংখ্যা লিখতে হবে।
7) এর পরে একটি পিন সেট আপ করার বিকল্প থাকবে।
8) গ্রাহকের মোবাইল নম্বরেও একটি ওটিপি আসবে, যা যাচাই করে পিন পরিবর্তন করতে পারবেন তিনি।
9) একইভাবে, তিনি আধারের সাহায্যে একটি নতুন ইউপিআই একাউন্ট (UPI Account) তৈরি করতে সক্ষম হবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button