সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে বিরাট সুখবর, টাকা পাওয়ার আরো সুবিধা।

পশ্চিমবঙ্গ সরকারের সকল প্রকল্প গুলির মধ্যে অন্যতম হল লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar). ২০২১ সালের বিধানসভা ভোটের পরে রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে রাজ্যের সকল ২৫ – ৬০ বছর বয়সি মহিলাদের জন্য এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সূচনা করা হয়। এই প্রকল্পের অন্তর্গত সকল মহিলাদের মাসিক আর্থিক সাহায্য প্রদানের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল এবং বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে রাজ্যের প্রায় ২ কোটির কাছাকাছি মহিলারা এই সুবিধা পাচ্ছেন। এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল রাজ্যের সকল মহিলাদের আর্থিক দিক থেকে স্বাধীনতা প্রদান করা ও সকলকে স্বাবলম্বী করে তোলা।

Lakshmir Bhandar Payment Rule Change By WB Government.

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) মাধ্যমে সাধারণ শ্রেণীর মহিলাদের মাসিক ৫০০ টাকা ও তফসিলি জাতির মহিলাদের ১০০০ টাকা করে দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছিল। বর্তমানে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার উভয় এর তরফেই এই আধার কার্ডকে একটি গুরুত্বপূর্ণ নথিপত্র হিসাবে দেখা হচ্ছে এবং সকল সরকারি প্রকল্পে এর ব্যবহার অনিবার্য করে দেওয়া হচ্ছে। এই একই নিয়ম Lakshmir Bhandar এর ক্ষেত্রেও প্রযোজ্য। পশ্চিমবঙ্গ সরকারের অন্তর্গত নারী শিশু ও সমাজকল্যাণ দফতরের তরফে বিগত ৩১ শে মার্চ এই নির্দেশ দেওয়া হয়েছিল।

এই নির্দেশে আরও বলা হয়েছিল আগামী এপ্রিল মাসের মধ্যে নিজের ব্যাংক অ্যাকাউণ্ট এর সাথে আধার কার্ড লিঙ্ক করাতে হবে। নইলে Lakshmir Bhandar প্রকল্পের টাকা পাওয়া যাবে না। পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যসচিব এর তরফে আগেই জানানো হয়েছিল আধার কার্ডের সঙ্গে ব্যাংকের অ্যাকাউণ্ট লিঙ্ক না করা থাকলে সরকারের আধিকারিকদের লক্ষ্মীর ভাণ্ডার সুবিধাভোগীদের কাছে টাকা পাঠাতে সমস্যায় পড়তে হয়।

এছাড়াও Lakshmir Bhandar এর সুবিধাভোগীদের অর্থাৎ মহিলাদের নিজের নামে সিঙ্গেল অ্যাকাউণ্ট থাকতে হবে জয়েন্ট অ্যাকাউণ্টে টাকা পাঠানো হবে না। যারা জয়েন্ট অ্যাকাউণ্টের মাধ্যমে এতদিন টাকা পাচ্ছিলেন তারা আর টাকা পাবেন না বলে জানিয়ে দেওয়া হয়েছে। টানা এপ্রিল মাস ধরে রাজ্যের সকল স্থানে দুয়ারে সরকার ক্যাম্প আয়োজন করা হয়েছিল। আর এই ক্যাম্পে যেই সকল মহিলারা নিজেদের নামে এই আবেদন করেছিলেন, তারাই শুধুমাত্র আবেদন করতে পারবেন। যারা আধার লিংক করবেন তাদের একটু কাজ বাড়লেও প্রকৃত যোগ্য মা বোনেরাই টাকা পাবেন, আর এতে ভুয়ো প্রাপকের নাম কাটা যাবে, আর রাজ্য সরকার আরও বেশি সংখ্যক মহিলাকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করতে পারবে।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

Lakshmir Bhandar এর ব্যাংক অ্যাকাউণ্ট এর সাথে আধার লিঙ্ক কিভাবে করবেনঃ-
১) অনলাইন ও অফলাইন এই দুই পদ্ধতিতেই আপনারা এই লিঙ্ক করাতে পারবেন।
২) আপনি নিজের ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে আধার লিঙ্কের ফর্ম ফিলাপ করে এই কাজ সম্পন্ন করে নিতে পারবেন। আর যাদের ইতিমধ্যেই লিংক করা আছে, তাদের কিছু করতে হবেনা।

৩) যারা লিংক করেন নি, তারা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমেও আপনারা বাড়ি বসে এই কাজ করে নিতে পারবেন।
৪) এছাড়াও বর্তমানে সমগ্র রাজ্যে দুয়ারে সরকার (Duare Sarkar) ক্যাম্পের আয়োজন করা হয়েছে।
৫) এই দুয়ারে সরকার ক্যাম্পে গিয়েও আপনারা নিজেদের ব্যাংক অ্যাকাউণ্ট এর সঙ্গে আধার লিঙ্ক করাতে পারেন।
৬) যেই সকল মহিলাদের এই লিঙ্ক আগের থেকেই করানো আছে তাদের এই নিয়ে কোন চিন্তা নেই।

LPG Gas Price – মধ্যবিত্তদের জন্য সুখবর, কমছে রান্নার গ্যাসের দাম, নতুন মূল্য কত?

রাজ্য সরকারের তরফে জারি করা এই নির্দেশ নিয়ে আপনারা কি মনে করছেন? সেই সম্পর্কে নিচে দেওয়া কমেন্ট বক্সে নিজেদের বক্তব্য অবশ্যই জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।

জাগো প্রকল্পে আবেদন করলেই পশ্চিমবঙ্গের মহিলারা পাবেন প্রতিমাসে 5 হাজার টাকা।

Related Articles

3 Comments

  1. Esob lok dekhano dudin chole bondho hobe.. Are jati ke dichhen baki manus gulo ki dosh korlo.. Maap korun paawr joggo jara tader ke din.. Je kono jatir hok.. Asole vote newar rajniti tafosili jatir vote chan apni… Tar por kichu din por hindu jatir jonno korben.. Tarpor muslim jater jonno korben eta korben to be needy person .. Er jaiga kothy.. Asob charun ..

  2. Sei jati baad.. Are.. Needy people der jonno korun.. Esob dudin chole.. Sudhu tmc family ra pai r baki ra kagoz niye ghure more.. Jati na dekhe jar dorkar take din.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button