সরকারি প্রকল্প

Laxmi Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে সবাই 1 হাজার টাকা পাবে? নবান্নের সিদ্ধান্ত দেখুন।

পশ্চিমবঙ্গের মহিলাদের স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে মুখ্যমন্ত্রীর তরফে Laxmi Bhandar বা লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্প নিয়ে আসা হয়েছিল। বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে রাজ্যের প্রায় ২ কোটির কাছাকাছি মহিলারা এই সুবিধা পাচ্ছেন, কিন্তু এই সংখ্যা প্রতিদিন অন্তর বৃদ্ধি পাচ্ছে এবং ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন অনেকে। কিন্তু এই সকল সুবিধা সেই সকল মহিলারাই পাবেন যারা সরকারের দেওয়া সকল নিয়ম মেনেছেন বাকিরা নয় এই কথা অনেক আগেই সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে।

Laxmi Bhandar Beneficiarys Womens Get 1 Thousand Per Month?

এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল রাজ্যের সকল মহিলাদের আর্থিক দিক থেকে স্বাধীনতা প্রদান এবং এই Laxmi Bhandar এর ফলে মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। রাজ্য সরকারের তরফে সকল নাগরিকদের কল্যাণ সাধনের জন্য নানান রকমের সরকারি প্রকল্প (Govt Scheme) নিয়ে আসা হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar Status) প্রকল্পটির মাধ্যমে নারীদের বর্তমানের সমাজের উত্থানের সুযোগ করে দেওয়া হয়েছে।

এই প্রকল্পের অন্তর্গত জেনারেল মহিলারা ৫০০ টাকা ও তফসিলি জনজাতির মহিলারা ১০০০ টাকা করে মাসিক পেয়ে থাকে। এপ্রিল মাসে দুয়ারে সরকার চলাকালীন প্রায় নতুন করে লক্ষ্মীর ভাণ্ডার (Laxmi Bhandar New Apply) প্রকল্পে প্রায় ১২ লক্ষের কাছাকাছি মহিলারা আবেদন করেছিলেন এবং এই সংখ্যা প্রতিদিন অন্তর আরও বৃদ্ধি পাচ্ছে, বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারের প্রকল্প (WB Govt Scheme) গুলির মধ্যে এটি অন্যতম।

Laxmi Bhandar প্রকল্পে সত্যিই ১০০০ টাকা দেওয়া হবে?

এই সকল কিছু জানা সত্ত্বেও বেস কিছু দিন ধরে আমাদের রাজ্যের বিভিন্ন জায়গায় একটি খবর বার বার সোনা যাচ্ছে যে এবার থেকে এই Laxmi Bhandar প্রকল্পের মাধ্যমে ১ হাজার টাকা করে প্রতিমাসে এবং বছরে ১২ হাজার টাকা দেওয়া হবে সকলকে!!! আসল তথ্যটি হল, কিছু দিন আগে পশ্চিমবঙ্গের বিধানসভায় তৃণমূলের বিধায়ক হুমায়ূন কবীর মন্তব্য করেন – রাজ্যের সকল মুসলিম মহিলাদের Laxmi Bhandar প্রকল্পের অন্তরে ৫০০ ও ১০০০ টাকা করে দেওয়া হোক।

আর যেহেতু শাসক দলের বিধায়কের তরফে এই ধরণের মন্তব্য করা হয়েছে এই কারণের জন্য সমগ্র রাজ্যে (West Bengal) এমন খবর ছরিয়ে পরে যে এখন থেকে হয়তো সকলকেই ১ হাজার টাকা করে মাসিক লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের মাধ্যমে দেওয়া হবে। কিন্তু এইটা সম্পুরনই ভ্রান্ত ও ভুল খবর সম্প্রসারিত করা হচ্ছে। এই নিয়ে নবান্ন (Nabanna) অর্থাৎ রাজ্যের প্রশাসনিক দফতর এর তরফে কোন সিদ্ধান্ত জানানো হয়নি।

WBCHSE HS Syllabus (উচ্চমাধ্যমিকের নতুন সিলেবাস)

কিছু সূত্র মারফৎ পাওয়া খবর অনুসারে Laxmi Bhandar প্রকল্পে ১ হাজার টাকা করে দেওয়া হবে এই নিয়ে সরকারের পক্ষ থেকে কোন মন্তব্য করা হয়নি এবং এই সম্পর্কে কোন প্রকারের সিদ্ধান্ত এখনো পর্যন্ত নেওয়া হয়নি। এই সম্পর্কে আপনাদের মতামত নিচে কমেন্ট করে জানাবেন, পছন্দ হলে সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সকলের আগে পাওয়ার জন্য, ধন্যবাদ।

Lucky Lottery Numbers – লটারি কেনার লাকি নম্বর গুলি কি কি? আগে জেনে তারপর টিকিট কিনুন।

Related Articles

One Comment

  1. If the government has thought of it, then it has thought of the good thing, it will definitely benefit the common woman later.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button