পড়াশোনা

Madhyamik Syllabus – বদলে গেল মাধ্যমিক পরীক্ষার সিলেবাস, নতুন পাঠ্যক্রম অনুযায়ী কি কি বদল হলো?

বিগত ৪ ঠা মার্চ শেষ হয়েছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা, আর এর মধ্যেই ২০২৪ সালের Madhyamik Syllabus অর্থাৎ ঠিক কোন পাঠক্রম অনুসারে আগামী বছর এই পরীক্ষা হতে চলেছে সেই নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গেল, এক কথায় বলতে গেলে ২০২৪ সালের মাধ্যমিকের সিলেবাস পরিবর্তনের সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি কলকাতা হাইকোর্টে এক মামলার শুনানি চলাকালীন ২০২৩ সালের মাধ্যমিকে পরীক্ষার্থীদের সংখ্যা খুবই কমে গেছে, এক তথ্য অনুসারে বিগত বছরের তুলনায় প্রায় ৪ লক্ষের বেশি পড়ুয়াদের সংখ্যা কমে গেছে। এই নিয়ে পরীক্ষা চালু করার আগেও অনেক ধরণের তর্ক বিতর্ক হয়েছিল। এই বিষয়ের পরিপ্রেক্ষিতেই বিচারপতির বক্তব্য নবম ও দশম শ্রেণীর সিলেবাস ৪ বছর পুরনো এই নিয়ে চিন্তা করা উচিত।

Madhyamik Syllabus এর নতুন পাঠ্যক্রম সম্পর্কে জানুন।

ICSE – Indian Certificate Of Secondary Education এবং CBSE – Central Board Of Secondary Education এই দুই বোর্ডের পাঠ্যক্রম এর সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে Madhyamik Syllabus তৈরি করার কথা রাজ্যের অ্যাডভোকেট জেনারেলকে জানিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি। বিচারপতির আরও বক্তব্য – আমাদের রাজ্যের সরকারি মাধ্যমের পড়ুয়ারা কোন দিক থেকেই ইংরেজি মাধ্যম এর পড়ুয়াদের থেকে কম নয়।

Madhyamik Syllabus পরিবর্তনের কথা শুনে রাজ্য সরকারের AG র তরফে বলা হয়, বিচারপতির কথা অনুযায়ী রাজ্য সরকার এই বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য সকল প্রকারের বন্দোবস্ত করবে এবং কিছু সূত্র মারফৎ পাওয়া খবর অনুসারে খুব শীঘ্রই রাজ্য সরকারের সচিবের সঙ্গে এই নিয়ে আলোচনায় বসা হবে বলে জানানো হয়েছে। এছাড়াও সিলেবাস কমিটিতে আরও সদস্যের সংখ্যা বাড়ানো হবে কিনা সেই নিয়েও চর্চা হওয়ার সম্ভাবনা রয়েছে।

কিন্তু এই বিষয় নিয়ে যত শীঘ্র সিদ্ধান্ত গ্রহণ করা হবে রাজ্য সরকারের তরফে ততই লাভবান হবে রাজ্যের পড়ুয়ারা। আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি ইতি মধ্যেই শুরু করে দিয়েছে রাজ্যের সকল পড়ুয়ারা কিন্তু মাঝপথে গিয়ে Madhyamik Syllabus নিয়ে কোন পরিবর্তন করা হলে সমস্যায় পরতে হবে সকলকে। কিন্তু ঠিক কবে এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে সেই নিয়ে সঠিক কিছু জানানো হয়নি।

Madhyamik Syllabus নিয়ে আরও কিছু তথ্য সম্পর্কে জেনে নিন।

WB College Admission – এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হলে, মানতে হবে এই নিয়ম, ফল প্রকাশের আগে জেনে নিন।

এবার দেখার অপেক্ষা যে রাজ্য সরকারের তরফে Madhyamik Syllabus পরিবর্তন নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হতে পারে এবং এর প্রভাব ভবিষ্যতে ছাত্র – ছাত্রীদের ওপরে কি পরতে চলেছে। অনেক শিক্ষাবিদদের মত অনুসারে ICSE, CBSE এর পাঠক্রমের সঙ্গে সামঞ্জস্য রেখে যদি পাঠক্রম ঠিক করা হয় তাহলে আখেরে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের সুবিধা হবে। সব কথার শেষ কথা, আদালতের নির্দেশ অনুসারে এই পাঠক্রমের পরিবর্তন হলে নতুন পাঠ্যক্রম CBSE ও ICSE এর অনুযায়ী হতে চলেছে।

এই Madhyamik Syllabus নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Business Idea for Women – এই গরমে বাড়ি বসে করার মত 5 টি ব্যবসার আইডিয়া, মূলধন লাগবেনা, স্থায়ী ইনকাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button