পড়াশোনা

WB College Admission – এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হলে, মানতে হবে এই নিয়ম, ফল প্রকাশের আগে জেনে নিন।

২৭ শে মার্চ শেষ হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা, এবার রেজাল্টের অপেক্ষা আর রেজাল্ট প্রকাশিত হলেই সারা রাজ্যে College Admission অর্থাৎ কলেজে ভর্তি হওয়ার তোড়জোড় শুরু করে দেবে সকলে। আমরা ছোটবেলা থেকেই শুনে আসছি যে, শিক্ষার্থী জীবনের দুই সবচেয়ে কঠিন পরীক্ষা হল – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক। যারা পরীক্ষা দেয় তারাই জানে এর সত্যতা সম্পর্কে। আর এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে সকলের নতুন কলেজ জীবন। কিন্তু কলেজে ভর্তি হওয়া নিয়ে একাধিক অভিযোগ, ও অনেক ধরণের বাধা ও দুর্নীতির সম্মুখীন হতে হচ্ছে পড়ুয়াদের। এই অভিযোগ বিগত কয়েক বছর ধরে অনেকের মুখেই শোনা যাচ্ছিল।

WB College Admission নিয়ে সরকারের নির্দেশ দেখে নিন।

উচ্চমাধ্যমিক পরীক্ষা উত্তীর্ণ হওয়ার পরে যখন শিক্ষার্থীরা ভর্তি (College Admission) হতে গেলে তাদের থেকে কোর্স ফি এর অতিরিক্ত টাকা দাবি করা হচ্ছে। কিন্তু সঠিক কোন রশিদ বা কারণ সম্পর্কে জানানো হচ্ছে না। এই বিষয় সামনে আসতেই এই নিয়ে পদক্ষেপ গ্রহণ করার কথা জানিয়েছে রাজ্য সরকার। রাজ্যে সরকারের তরফে একটি পোর্টালের মাধ্যমে সমগ্র রাজ্যে শিক্ষার্থীদের কলেজে নিয়োগ করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

আমাদের রাজ্যে অনেক দিন আগে থেকেই College Admission অনলাইন পোর্টালের মাধ্যমে ছাত্র – ছাত্রীদের ভর্তি প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে হয়ে আসছিল কিন্তু এই পদ্ধতির মাধ্যমে সকল দুর্নীতি চালিয়ে যাওয়া হচ্ছিলো কিছু অসাধু ব্যাক্তিদের মাধ্যমে। বেশিরভাগ পড়ুয়ারা নিজেদের যোগ্যতা অনুসারে সাবজেক্ট না পেলে টাকার মাধ্যমে নিজেদের পছন্দের বিষয় পেয়ে যাচ্ছিলো বলে অভিযোগ।

কিন্তু বর্তমান সরকার, এবার এই নিয়ে কড়া পদক্ষেপ তথা স্বচ্ছতার ব্যাপারে যথেষ্ট সতর্ক। এই ২০২৩ সাল থেকে শুরু হওয়া এই নিয়ম অনুসারে College Admission এর ক্ষেত্রে এই সকল অনিয়ম বন্ধ হওয়ার সম্ভাবনা আছে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ মহল। উচ্চমাধ্যমিক পড়ুয়ারা জুন মাসে রেজাল্ট বেরোনোর পর কলেজ ও বিশ্ববিদ্যালয় মিলিয়ে মত ২০ টিরও বেশি পোর্টালে আবেদন জানাতে পারবেন। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ২০২২ সালেও জানিয়েছিল যে পোর্টালের মাধ্যমে ভর্তি হওয়া যাবে।

এবারের College Admission নিয়ে আরও কিছু তথ্য।

কিন্তু পোর্টালের কাজ সম্পন্ন না হওয়ার জন্য পুরনো নিয়মে সকলকে ভর্তি হতে হয়েছিল কিন্তু চলতি বছরের ফেব্রুয়ারি মাসে পোর্টালের তৈরির কাজ শুরু হয় এবং WB College Admission এর প্রক্রিয়া এই নতুন পোর্টালের মাধ্যমে হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে প্রত্যেক কলেজে আলাদা আলাদা মেধা তালিকা প্রকাশ হবে না এবং কাউন্সিলের মাধ্যমে নিয়োগ করা হবে।

Summer Vacation – গরমের ছুটি চলাকালীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বার্তা মুখ্যমন্ত্রীর, কি জানালেন দেখুন।

পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয় ভিত্তিক মেধা তালিকা প্রকাশ করা হবে এবং WB College Admission এই ভিত্তিতেই সম্পন্ন হবে। সকল উত্তীর্ণরা নিজস্ব বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজ গুলিতে গিয়ে মেধা তালিকার মাধ্যমে ভর্তি হওয়ার সুযোগ পাবে।
কলেজে ভর্তি বা College Admission নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Scholarship 2023 – উচ্চমাধ্যমিকের পর দেশে, বিদেশে উচ্চ শিক্ষার জন্য আবেদন করুন এই 3 টি স্কলারশিপে, পাবেন মোটা অঙ্কের সাহায্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button