চাকরির খবর

Minimum Wages – বাড়ছে নুন্যতম বেতন! ফের ক্ষমতায় এসে বড় সিদ্ধান্তের পথে মোদী সরকার

আমাদের দেশে কোটি কোটি শ্রমিকদের নুন্যতম বেতন বা Minimum Wage নিয়ে এবারে কোন বড় সিদ্ধান্ত নিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) এমনটাই মনে করছেন অনেকে। বিগত ৯ই জুন তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন মোদী আর অনেকেই মনে করছেন যে এই ৫ বছরে আরও কঠিন এবং না নেওয়া সিদ্ধান্ত নেওয়া হবে।

Minimum Wages Fix by Modi Government 3.0.

তৃতীয়বারের জন্য সরকার গঠনের পরেই এবার দেশের শ্রমজীবী মানুষদের নুন্যতম বেতন (Minimum Wage) জন্য বড়সড় পদক্ষেপ নিতে চলেছেন নরেন্দ্র মোদী। মোদী সরকারের নতুন এই সিদ্ধান্তে হাসি ফুটতে চলেছে দেশের অসংখ্য শ্রমজীবী মানুষের। সারা দেশে সম্পন্ন হয়েছে লোকসভা ভোট। লোকসভা ভোটের ফলাফলে তৃতীয়বারের জন্য সরকার গঠন করতে পেরেছে নরেন্দ্র মোদী। আর ইতিমধ্যেই ১২৫ দিনের কাজের রোড ম্যাপও তৈরি করা হয়েছে।

বাড়ছে নুন্যতম মজুরি!

লোকসভা ভোটের প্রচারের সময় বারংবার নরেন্দ্র মোদী দেশের দরিদ্র শ্রমজীবী মানুষদের জন্য নতুন কিছু করার কথা ঘোষণা করেছিলেন। এবার শপথ গ্রহণের পরেও সেই বিষয়টি আরো একবার স্পষ্ট করলেন তিনি। বাড়তে চলেছে দেশের অসংখ্য শ্রমজীবী মানুষের মাসিক আয় (Monthly Minimum Wage). বর্তমানে দেশে প্রায় ৫০ কোটিরও বেশি অসংগঠিত কর্মী বা শ্রমিক রয়েছে।

নুন্যতম বেতন কার্যকর হবে

ভারতের শ্রম মন্ত্রকের পক্ষ থেকে এবার ন্যূনতম মজুরির বদলে ন্যূনতম জীবনযাপন পদ্ধতি নির্ধারিত করা হতে চলেছে। আর এই কারণেই আন্তর্জাতিক শ্রমিক সংগঠনের সাহায্য নিতে হবে। বর্তমানে কেন্দ্র ও রাজ্যের শ্রম (E Shram Minimum Wage) সংক্রান্ত নিয়ম অনুযায়ী ভিন্ন ভিন্ন নিয়ম কার্যকর করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের নয়া পদক্ষেপের ফলে দেশের প্রায় ৫০ কোটি অসংগঠিত ক্ষেত্রে কর্মরত কর্মীরা বিশেষ কিছু সুবিধা পেতে চলেছেন।

LPG (রান্নার গ্যাস)

নুন্যতম মজুরি কত হতে চলেছে?

ন্যূনতম মজুরি ৪০০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে, কারণ লোকসভার নির্বাচনী ইস্তেহারে দৈনিক মজুরি ৪০০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। শ্রম মন্ত্রালয় সূত্রে জানা গিয়েছে, আপাতত এই বিষয়টি নিয়ে আইন মন্ত্রকের সঙ্গে কথা বার্তা চলছে যাতে আইনের দিক গুলোর বিচার বিশ্লেষণ করা যায়। এর আগে ২০১৭ সালে কেন্দ্র ন্যূনতম মজুরির (Minimum Wage) বিষয়টি ১৭৬ টাকা দৈনিক হিসাবে ধার্য করেছিল।

মহিলাদের জন্য সুখবর! বিনামূল্যে সেলাই মেশিন পাবেন এই প্রকল্পে আবেদন করলেই

কিন্তু এবার Minimum Wage এর বদলে ন্যূনতম ন্যূনতম জীবনযাপন কার্যকর করা হবে। দিল্লিতে অদক্ষ শ্রমিকদের ন্যূনতম প্রতি মাসের বেতন ১৭২০০ টাকা করা হয়েছে। বর্তমান বাজারদরের সঙ্গে সামাঞ্জস্য রেখে খাদ্য, বস্ত্র, বাসস্থান, প্রাথমিক শিক্ষা, চিকিৎসার মতো প্রাথমিক চাহিদা গুলো যাতে জীবন বিশেষ রূপে পাওয়া যায় সেই প্রচেষ্টাই করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে৷ আর এই সম্পর্কে খুব শীঘ্রই কোন আপডেট পাওয়া যেতে পারে বলে মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button