সরকারি প্রকল্প

Ration Card – বদলে গেল রেশন কার্ডের নিয়ম, এইকাজ না করলে রেশন পাবেন না।

Ration Card এর নিয়ম নিয়ে নিজেদের সিদ্ধান্তের পরিবর্তন করলো সরকার। ১৯৯৭ সালের জুন মাসে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে দেশের সকল গরিব নাগরিকদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য রেশন কার্ড এর পরিকল্পনা বাস্তবায়িত করা হয়। এক সরকারি পরিসংখ্যান অনুসারে বর্তমানে সমগ্র দেশে Ration Card গ্রাহকের সংখ্যা ৮১ কোটির বেশি।

Ration Card নিয়ে বিশেষ কিছু তথ্য সম্পর্কে জেনে নিন।

NFSA – National Food Security Act এর অধীনে Ration Card কে মূলত তিনভাগে APL, BPL ও AAY। এই তিন শ্রেণীতে বার্ষিক ও মাসিক আয়ের ওপর নির্ভর করে নাগরিকদের রেশন সামগ্রী প্রদান করা হয়ে থাকে। APL – Above Poverty Line শ্রেণীর অন্তর্ভুক্ত সকলে পরিবার পিছু ১৫ কিলোগ্রাম খাদ্যশস্য পায়। BPL – Below Poverty Line শ্রেণীর অন্তর্ভুক্ত সকলে পরিবার পিছু ২৫ কিলোগ্রাম বা তার বেশি খাদ্যশস্য পেয়ে থাকে।

গতিধারা প্রকল্প 2023 – রাজ্যের প্রত্যেক নাগরিকদের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করা হল। আবেদনের পদ্ধতি জেনে নিন।

এছাড়াও AAY – Antyodaya Anna Yojana শ্রেণীর অন্তর্ভুক্ত সকলে ৩৫ কিলোগ্রাম করে প্রতিমাসে খাদ্যশস্য পায়। ২০২০ সালের করোনা মহামারী চলাকালীন এই Ration Card এর মাধ্যমে কেন্দ্রীয় সরকারের তরফে দেশের ৮০ কোটির বেশি মানুষকে “প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা”র অন্তর্গত বিনামূল্যে চাল – গম প্রদান করা হয়েছিল।

সেই সময়ে এই প্রকল্পের ফলে কোন গরিব মানুষকে খাদ্যের চিন্তা করতে হয়নি। ২০২৩ সালের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত এই প্রকল্পের অধীনে দেশবাসী বিনামূল্যে চাল – গম পাবেন। চলতি মাসে অর্থাৎ ফেব্রুয়ারিতে Ration Card এর মাধ্যমে পাওয়া এই খাদ্যশস্যের পরিমাণ নিয়ে কিছু নিয়মের পরিবর্তন করা হয়েছে। এর অতিরিক্ত রেশন সামগ্রী বণ্টন নিয়ে বিভিন্ন রাজ্যে বিস্তর অনিয়মের অভিযোগ সামনে এসেছে।

এই সকল দুর্নীতিকে দমন করার উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার Ration Card এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার সিদ্ধান্ত ঘোষণা করেছিল, কিন্তু তাতেও কোন ধরণের ফল লাভ হয়নি। এই জন্য দেশের বেশ কিছু রাজ্য নিজেদের Ration Card নিয়মে কিছু পরিবর্তন এনেছে। এই সকল রাজ্যের মধ্যে আমাদের পশ্চিমবঙ্গও সামিল আছে। এবার জেনে নিনি ঠিক কি নিয়মের পরিবর্তন হয়েছে।

তেলেঙ্গানা সরকার এর তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে ১ কিলো চাল কম দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। হরিয়ানা সরকার নতুন হেল্প – লাইন নম্বর চালু করেছে। পশ্চিমবঙ্গে এই Ration Card এর হেল্প – লাইন নম্বর নিয়ে কিছু দুর্নীতির খবর এসেছিল। হেল্প – লাইন নম্বর থেকে ফোন করে কিছু প্রতারণা করা হচ্ছিলো রাজ্যের রেশন কার্ড উপভোক্তাদের সঙ্গে।

এই কথা সামনে আসতেই রাজ্যের তরফে সকল নাগরিকদের সচেতন করে বলা হয়েছে। শুধুমাত্র সরকারের অফিসিয়াল নম্বর ছাড়া আর অন্য কোন নম্বরে বিশ্বাস না করার জন্য। রাজ্য সরকার প্রদত্ত Ration Card এর হেল্প – লাইন নম্বরঃ- 1967। 18003455505 এছাড়াও হোয়াটস অ্যাপ নম্বর – 9903055505. E – mail:- [email protected]। এই সকল যোগাযোগ মাধ্যম ছাড়া আর কোন ধরণের নাম্বার বা ই – মেল আইডিতে ভরসা না করার নির্দেশ দেওয়া হয়েছে।

মানবিক প্রকল্পে প্রতি মাসে 1000 টাকা দিচ্ছে মমতা, নাম লেখাতে এখানে ক্লিক করুন।

এই সকল নতুন নিয়ম নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করবেন। এই ধরণের আরও খবর সবার আগে পাওয়ার জন্য আমাদের এই নিউজ পেজটিকে লাইক ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

2 Comments

  1. রেশন ডিলার গুলো তো এই রাজ‍্যে চটিমূলিদের পৃষ্ঠপোষক। ফলতঃ রেশন দেওয়ার সময় এই সব ডিলাররা গ্রাহকদের কাছ থেকে দু কেজি তিন কেজি করে বাদ দিয়ে চাল গম কম দেয়। বর্তমান অবস্থায় মূলিবাজরা এই রাজ‍্যের যা অবস্থা বানিয়ে রেখেছে, তাতে করে এই শোষণ বা চুরির বিরুদ্ধে প্রতিবাদ কোনো গ্রাহক করলে হয়তো তার রেশনটাই বন্ধ হয়ে যাবে। যাতে করে এই ভাবে চুরি না করে বা না করতে পারে তার যথাযথ ব্যবস্থা হওয়া খুব প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button