Now-the-online-Aadhaar-Card-correction-takes-only-two-minutes-with-the-help-of-mobile

আপনার আধার কার্ডে কোনো ভুল আছে? কীভাবে কোথায় সংশোধন করবেন কিছু বুঝতে পারছেন না? তাহলে আর চিন্তা করবেন না। আজকে আপনাদের সাথে এমন একটি অনলাইন পদ্ধতি সম্পর্কে আলোচনা করবো যার মাধ্যমে আপনি মাত্র ২ মিনিটেই অনলাইনে আধার কার্ড সংশোধনের (Aadhaar Card Correction) জন্য আবেদন করতে পারবেন। সম্প্রতি আধার কর্তৃপক্ষ UIDAI -এর তরফ থেকে নতুন এই পদ্ধতি চালু করা হয়েছে। তাহলে চলুন এবার জেনে নেই এই বহু কাঙ্খিত পদ্ধতিটি সম্পর্কে।

কীভাবে অনলাইনে নিজের আধার কার্ড সংশোধন করবেন?

১. প্রথমে নীচে দেওয়া ওয়েবসাইটে যাবেন।
২. এরপরে Login অপশনে ক্লিক করে নিজের আধার নম্বর ও নীচের ক্যাপচা কোডটি লিখে Enter OTP -তে ক্লিক করবেন।
৩. তাহলে আপনার আধার কার্ডের সাথে সংযুক্ত মোবাইল নম্বরটিতে একটি ওটিপি আসবে। সেটি লিখে লগ ইন করে নেবেন।
৪. এবার Update Aadhaar Online -এই অপশনে গিয়ে Proceed to Update Aadhaar -এই লিংকে ক্লিক করবেন।
৫. আপনি অনলাইনে চারটি বিষয় সংশোধন করতে পারবেন। যথা – নাম, জন্মতারিখ, লিঙ্গ, ঠিকানা। মনে রাখবেন আপনি নিজের নাম অনলাইনে ২ বার এবং জন্মতারিখ ও লিঙ্গ অনলাইনে ১ বার সংশোধন করতে পারবেন। ঠিকানা পরিবর্তন করার ক্ষেত্রে অবশ্য কোনো বাধা নেই ; যতবার ইচ্ছে পরিবর্তন করতে পারবেন।
৬. আপনার আধার কার্ডে উপরোক্ত যে বিষয়গুলি ভুল রয়েছে সেই অপশনগুলো সিলেক্ট করে Proceed to Update Aadhaar -এ ক্লিক করবেন।

কন্যাসন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে চান? তবে আবেদন করুন এই প্রকল্পে

৭. তারপরে ইংরেজি ও আপনার স্থানীয় ভাষায় আপনার নাম, ঠিকানা ইত্যাদি যা কিছু পরিবর্তন করতে চাইছেন তা ভালোভাবে লিখবেন ও প্রুফ হিসেবে Supporting Document সিলেক্ট করবেন।
৮. Supporting Documents -এ আপনি যা সংশোধন করতে চান সে বিষয়ে বিভিন্ন অপশন থাকবে। যেমন – নাম সংশোধন করতে চাইলে নিজের ভোটার কার্ড / প্যান কার্ড / রেশন কার্ড / বিবাহ সার্টিফিকেট / জব কার্ড ইত্যাদি অনেক অপশনের মধ্যে যেকোনো একটি সিলেক্ট করে আপলোড করে দেবেন।
৯. ডকুমেন্ট আপলোড করার পরে Terms গুলোতে টিক দিয়ে Next -এ ক্লিক করবেন।
১০. এবার আপনাকে ৫০ টাকা অনলাইনে পেমেন্ট করতে হবে। এর জন্য Make Payment অপশনে গিয়ে আপনি ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, Paytm, নেট ব্যাঙ্কিং যে কোনো উপায়ে এই ৫০ টাকা অনলাইনে পেমেন্ট করে দেবেন।

তাহলে আধার কার্ড সংশোধনের জন্য আপনার অনলাইন আবেদন সম্পন্ন হবে। আপনি চাইলে Acknowledgement Slip -টি ডাউনলোড করে নিতে পারেন।

আপনি একই ওয়েবসাইট তথা – myaadhaar.uidai.gov.in -এ এসে নিজের আধার নম্বর, ক্যাপচা ও ওটিপি দিয়ে লগ ইন করে আপনার অনলাইন সংশোধনের আবেদনের স্ট্যাটাস চেক করতে পারেন। কিছুদিনের মধ্যেই আপনার আধার কার্ড সংশোধন হয়ে যাবে এবং আপনি UIDAI -এর ওয়েবসাইট থেকে নিজের সংশোধিত e-Adhaar কার্ড ডাউনলোড করে নিতে পারবেন এবং কমবেশী এক মাসের মধ্যে আপনার সংশোধিত অরিজিনাল আধার কার্ড আপনার দেওয়া ঠিকানায় পোস্টাল মাধ্যমে চলে আসবে।

ওয়েবসাইট – Link

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে