সরকারি প্রকল্প

PM Kisan Yojana 2023 – প্রধানমন্ত্রী কিষান যোজনার নিয়ম বদল, টাকা পেতে আজই এই ডকুমেন্ট জমা দিন।

প্রধানমন্ত্রী কিষান যোজনা বা PM Kisan Yojana গত ২৪ শে ফেব্রুয়ারি ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্প চালু করেন। এই প্রকল্প চালু করার মূল উদ্দেশ্য হল আমাদের সকলের অন্নদাতা অর্থাৎ কৃষকদের বার্ষিক নুন্যতম রোজগার প্রদান করা। অনেক সময় প্রাকৃতিক দুর্যোগ, বন্যা, খরার ফলে ফসলের ভালো ফলন হয়না। এর জন্য অনেক কৃষককে লোকসানের মুখ দেখতে হয়।

PM Kisan Yojana প্রকল্প নিয়ে নতুন নির্দেশ সম্পর্কে জেনে নিন।

PM Kisan Yojana, প্রকল্পের মাধ্যমে বার্ষিক সকল কৃষককে ৬ হাজার টাকা করে ভাতা প্রদান করা হয়। এই প্রকল্প চালুর পর থেকে আজ পর্যন্ত কৃষকেরা ১২ টা কিস্তিতে টাকা পেয়ে গেছে। কিন্তু যত সমস্যা ১৩ তম কিস্তি পাওয়ার সময় হচ্ছে। কারণ, সম্প্রতি অনেক কৃষকের বক্তব্য প্রধানমন্ত্রী কৃষক যোজনার অন্তর্ভুক্ত সকলের মোবাইলে মেসেজ পাঠিয়ে কিছু নতুন নথিপত্র জমা করতে বলা হয়েছে।

গতিধারা প্রকল্প 2023 – রাজ্যের প্রত্যেক নাগরিকদের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করা হল। আবেদনের পদ্ধতি জেনে নিন।

পশ্চিমবঙ্গের যেই সকল কৃষকেরা প্রধানমন্ত্রী কিষান যোজনা প্রকল্পের অন্তর্ভুক্ত রয়েছেন। তাদের সকলকে কিছু দিনের মধ্যেই সকল নথি নিয়ে নিজেদের কাছের ব্লক অফিসে গিয়ে যোগাযোগ করতে বলা হয়েছে। কিন্তু রাজ্যের অনেক কৃষকের কাছে এই ধরণের কোন মেসেজ আসেনি। এর ফলে সব ধরণের ভ্রম সৃষ্টি হয়েছে। রাজ্য সরকারের কৃষি বিভাগের তরফে পাঠানো এই মেসেজে চাষের জমির পর্চা, আধার কার্ড, ব্যাংকের অ্যাকাউণ্টের পাসবই এর জেরক্স ও ভোটার কার্ড জমা করতে হবে।

PM Kisan যোজনার আগের নথিভুক্ত ও নতুন যেই সকল কৃষকেরা নিজেদের নাম নথিভুক্ত করাতে চাইছে। তাদের সকলকেই এই নিয়ম মানতে হবে। কিন্তু সমস্যায় পড়েছেন সেই সকল কৃষকেরা যাদের কোন মেসেজ আসেনি। কিন্তু কিছু আধিকারিকদের কথা অনুসারে সকলেরই উচিত নিজেদের পার্শ্ববর্তী কৃষি অফিস বা ব্লকে গিয়ে এই বিষয়ে খোঁজ নেওয়া।

প্রধানমন্ত্রী কিষান যোজনার এই নতুন মেসেজ ঘিরে নানা মহলে জল্পনা চলছে, তাহলে যারা এই সকল নথি জমা করবে না, তাদের কি টাকা দেওয়া বন্ধ করে দেওয়া হবে? এছাড়াও অনেকের বক্তব্য যে অনেক ক্ষেত্রে অযোগ্য প্রার্থীদের নামের তালিকা বের করার জন্য এই কাজ করা হচ্ছে। কিন্তু রাজ্য বা কেন্দ্রীয় সরকার এর তরফে এই কথা বলা হয়নি। এখন দেখার অপেক্ষা, পি এম কিষান যোজনার ১৩ তম কিস্তির টাকা কৃষকেরা পায় কিনা।

Jago Prokolpo – বাংলার মহিলাদের স্বনির্ভর হতে দিচ্ছে 5 হাজার টাকা, কিভাবে পাবেন জেনে নিন।

এই নিয়ে আপনাদের মুল্যবান মতামত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের সকল খবর সবার আগে পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button