বিনিয়োগ

National Savings Certificate : পোস্ট অফিসের NSC স্কিমে 10 হাজার বিনিয়োগে এককালীন কত রিটার্ন পাবেন?

এখন থেকে পোস্ট অফিসের বিশেষ National Savings Certificate বা ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে ১০০০০ টাকা বিনিয়োগ করলে ভালো টাকা রিটার্ন পাবেন বিনিয়োগকারী। পাশাপাশি, বিনিয়োগকারীদের জন্য রয়েছে বিশেষ কিছু সুবিধা। বর্তমানে দেশের প্রায় প্রতিটি রোজগেরে মানুষই চান তাদের রোজগার করা অর্থ সঞ্চয় করতে আর প্রায় সকলেই ব্যাংক বা পোস্ট অফিসে তাদের রোজগার করা অর্থ সঞ্চয় করে থাকেন।

Post Office National Savings Certificate Scheme 2024.

বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষেরই ব্যাংক বা পোস্ট অফিসে একাউন্ট (Post Office Account) থাকে। কিন্তু, তাদের মধ্যে সবাই যে বিনিয়োগ করেন, তা কিন্তু নয়। তবে, আবার অনেকেই আছেন, যাঁরা কোথায় বিনিয়োগ করলে ভালো লাভ পাওয়া যাবে, সারাক্ষণ সেটাই খুঁজে চলেছেন। মূলত মুদ্রাস্ফীতির মাত্রা ক্রমশ বেড়েই চলায় বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগই (National Savings Certificate) একমাত্র পথ হিসেবে দেখা দিয়েছে।

পোস্ট অফিস সেভিংস স্কিম

বিভিন্ন ব্যাংক যেমন তাদের গ্রাহকদের বিনিয়োগ করার জন্য নানা ধরনের স্কিম অফার করে, তেমনি পোস্ট অফিসেও বিনিয়োগ করার বা সঞ্চয় (National Savings Certificate Investment Scheme) করার জন্য নানা ধরনের স্কিম রয়েছে। পোস্টটি অফিসে ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট স্কিমও রয়েছে। যেখানে গ্রাহকেরা বিনিয়োগ করলে ভালো সুদ পাবেন এবং তার অর্থ সুরক্ষিত থাকবে।

পোস্ট অফিস ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট

পোস্ট অফিসের এরকমই একটি স্কিম হলো National Savings Certificate. ঝুঁকি ছাড়া অর্থ বিনিয়োগের ক্ষেত্রে একটি জনপ্রিয় বিকল্প হলো পোস্ট অফিসের এই স্কিম। বিনিয়োগ করার জন্য পোস্ট অফিসে অনেক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প রয়েছে। যার মধ্যে একটি জনপ্রিয় স্কিম হলো ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট। এই স্কিমে বিনিয়োগকারী সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে বিনিয়োগ করতে পারবেন এবং সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই।

National Savings Certificate Interest Rate 2024

তবে বিনিয়োগ করা অর্থ যেন ১০০ এর গুণিতক হয়। এই National Savings Certificate মেয়াদ হল পাঁচ বছরের অর্থাৎ গ্রাহক বিনিয়োগ করার পাঁচ বছর পর টাকা তুলতে পারবেন। তবে কোনো বিশেষ কারণে মেয়াদ পূর্ন হবার আগে একাউন্ট বন্ধ করাও যেতে পরে। বর্তমানে এতে ৭.৭ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। তাছাড়া এতে ধারা 80 C এর অধীনে কর ছাড়েরও সুবিধা রয়েছে।

Post Office Small Savings Scheme

পোস্ট অফিসের সমস্ত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গুলির ক্ষেত্রে সুদের হার প্রতি ৩ মাস অন্তর সংশোধন করে সরকার। এখন পোস্ট অফিসের National Savings Certificate বা NSC Scheme ৭.৭ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। এই সুদের হার বার্ষিক চক্র বৃদ্ধি করা হয় অর্থাৎ বিনিয়োগকারী যদি পোস্ট অফিসের এনএসসি স্কিমে ১০০০০ টাকা বিনিয়োগ করেন তাহলে মেয়াদ পূর্নিতে মোট ১৪৪৯০ টাকা রিটার্ন পাবেন।

এর মানে তিনি জমাকৃত অর্থের উপর মোট ৪৪৯০ টাকা সুদ পাবেন। এক জন প্রাপ্ত বয়স্ক ব্যাক্তি পোস্ট অফিসের National Savings Certificate Account খুলে বিনিয়োগ করতে পারেন। তাছাড়া ২ জন্য বা ৩ জন একত্রিত হয়ে যৌথ একাউন্টও খুলতে পারবেন। আবার একজন অভিভাবক একজন শিশুর নামেও একাউন্ট খুলে তাতে বিনিয়োগ করতে পারবেন।

Employee Pension Scheme (কর্মচারী পেনশন স্কিম)

যদি নাবালকের বয়স ১০ বছর বা তার বেশি হয়, তাহলে তার নিজের নামেও একাউন্ট খোলা যাবে। পোস্ট অফিসে National Savings Certificate একাউন্ট খুলে অর্থ বিনিয়োগ করার ক্ষেত্রে সবথেকে সহজ পদ্ধতি হলো নিকটবর্তী পোস্ট অফিসে যাওয়া। এরপর, বিনিয়োগকারী তার নিকটবর্তী পোস্ট অফিসে সমস্ত প্রয়োজনীয় নথিপত্র যেমন, আধার কার্ড, প্যান কার্ড, ফটো কপি এবং আরও অনান্য নথিপত্র নিয়ে যেতে পারেন।

লটারি জেতার সহজ উপায়, মেনে চললে আপনিও হতে পারেন কোটিপতি!

এরপর তিনি সেখান থেকে National Savings Certificate ফর্ম সংগ্রহ করে সেটিকে সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় নথিপত্রের সঙ্গে যুক্ত করে জমা করে একাউন্ট খুলতে পারবেন। তবে পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করার পূর্বে স্কিমটি বিনিয়োগকারীর কাছে ঝুঁকিপূর্ণ হবে কিনা সেটি বিবেচনা করে তবেই বিনিয়োগ করা উচিত।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button