সরকারি নথি

Ration Card – জুন মাসের শুরুতেই রেশনে বিনামূল্যে অতিরিক্ত সামগ্রী পাওয়া যাবে, কি কি পাবেন দেখুন।

বর্তমানে আমাদের দেশ ও রাজ্যের সকল গরিব ও মধ্যবিত্ত মানুষের কাছে Ration Card বা রেশন কার্ডের গুরুত্ব অপরিসীম। এই সকল নাগরিকদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সহ রাজ্য সরকারের তরফে এই রেশন কার্ডের মাধ্যমে চাল, গম ও অন্যান্য সকল খাদ্য সামগ্রী বিনামূল্যে বা স্বল্প মূল্যে রেশন ডিলারদের মাধ্যমে প্রদান করা হয়ে থাকে। বর্তমানে আমাদের দেশে প্রায় ৮০ – ৯০ কোটি মানুষের কাছে এই রেশন কার্ড আছে। আর আমাদের পশ্চিমবঙ্গে এর পরিমাণ ৯ কোটির কাছাকাছি।

Ration Card Holders Get Extra Food Items In June.

ইতি মধ্যেই দেশের নাগরিকরা যাতে দু মুঠো ভাত খেতে পারে সেই জন্য আমাদের দেশের সরকারের তরফে রেশন কার্ড (Ration Card List) নিয়ে অনেক ধরণের গুরুত্বপূর্ণ নির্দেশিকা দেওয়া হয়েছে। কিছু দিন আগে সুপ্রিম কোর্টের তরফে নির্দেশ দিয়ে এক দেশ এক রেশন (One Nation One Ration Card) শীঘ্রই চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।

এই রেশন কার্ডের গুরুত্ব ২০২০ সালে করোনা মহামারীর সময়ে গরিব থেকে উচ্চবিত্ত সকলের কাছে এই রেশন কার্ড (Up Ration Card) এর গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে। তখন কেন্দ্রীয় সরকারের তরফে দেশের ৮০ কোটি গ্রাহকদের বিনামূল্যে চাল ও গম প্রদান করা হয়েছে। এই খাদ্যশস্য আগামী ২০২৩ সাল পর্যন্ত দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। আমাদের রাজ্যে মূলত পাঁচ ধরণের রেশন কার্ডের মাধ্যমে গ্রাহকদের চাল গম দেওয়া হয়।

AAY, SPHH, PHH, RKSY – I ও RKSY – II এই পাঁচ ধরণের Ration Card গ্রাহকদের খাদ্য সামগ্রী দেওয়া হয়ে থাকে। এছাড়াও রমজান মাস চলার জন্য রেশন দোকানে ময়দা, চিনি ও ছোলা পাওয়া যাচ্ছে। যা স্বল্প কিছু মূল্যে গ্রাহকেরা কিনে নিতে পারবেন। আজকের এই প্রতিবেদনে আমরা জেনে নেব কোন রেশন কার্ডে কতো পরিমাণ খাদ্য সামগ্রী পাবেন।

কোন Ration Card List এ কতো কিলো খাদ্য সামগ্রী পাবেনঃ-
১) AAY – Antyodaya Anna Yojana:-

কার্ড ধারকেরা সম্পূর্ণ বিনামূল্যে ২১ কিলো চাল, প্রায় ১৪ কিলো মতন আটা অথবা ১৪ কিলো গম পাবেন। এছাড়াও ১ কিলো চিনি অতি স্বল্প মূল্যে কিনে নিতে পারবেন। রাজ্যের সকল রেশন দোকান থেকে আপনারা এই সুবিধা পেয়ে যাবেন।

২) SPHH – State Priority House Hold:-
শ্রেণির অন্তর্ভুক্ত রেশন গ্রাহকেরা ৩ কিলো চাল ও ২ কিলো গম অথবা ১ কিলো ৯০০ গ্রাম আটা পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে।
৩) PHH – Priority Household:-
শ্রেণীর মানুষেরা SPHH গ্রাহকদের মতোই বিনামূল্যে ৩ কিলো চাল, ২ কিলো গম বা ১ কিলো ৯০০ আটা পাবেন।

Lakshmir Bhandar Payment – এই কয়েকটি ব্যাংকে অ্যাকাউণ্ট থাকলে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা আর পাবেন না।

৪) RKSY – I – Rajya Khadhya Sursaksha Yojana – I:-
এর Ration Card গ্রাহকেরা ৫ কিলো চাল পাবেন, গম বা আটা পাবেন না। এছাড়াও তারা চাইলে স্বল্প মূল্যে ময়দা, চিনি ও ছোলা কিনে নিতে পারবেন।
৫) RKSY – II – Rajya Khadya Suraksha Yojana – II:- এর গ্রাহকেরা শুধুমাত্র ২ কিলো চাল পাবেন এবং এই ছাড়া আর কিছু দেওয়া হবে না, চাইলে আপনারা টাকা দিয়ে অন্য সামগ্রী কিনে নিতে পারবেন।

উচ্চমাধ্যমিকে 50% নম্বর পেয়েছেন? আবেদন করুন এই 5 টি স্কলারশিপে আর পেয়ে যান পড়াশোনার সব খরচ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button