সরকারি প্রকল্প

Ration Card Update – রেশন কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল সুপ্রিমকোর্ট, নতুন সুবিধা পাবেন কয়েক কোটি মানুষ।

রেশন কার্ডের গুরুত্ব ২০২০ সালে করোনা মহামারীর সময়ে গরিব থেকে উচ্চবিত্ত সকলের কাছে এই Ration Card এর গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে (Ration Card Update). তখন কেন্দ্রীয় সরকারের তরফে দেশের ৮০ কোটি গ্রাহকদের বিনামূল্যে চাল ও গম প্রদান করা হয়েছে। এই খাদ্যশস্য আগামী ২০২৩ সাল এর শেষ পর্যন্ত দেওয়া হবে বলে জানানো হয়েছে। আমাদের রাজ্যে মূলত পাঁচ ধরণের রেশন কার্ডের মাধ্যমে গ্রাহকদের চাল গম দেওয়া হয়। এই সুবিধা যাতে সকল নাগরিকেরা পেতে থাকেন সেই কারণের জন্য সরকারের তরফে Ration Card Rules নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সকলকে জানানো হয়েছে।

Ration Card Update নিয়মের পরিবর্তনের ফলে উপকৃত হবেন সকলে।

কেন্দ্রীয় সরকারের তরফে নাগরিকদের সুবিধার জন্য রেশন ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হয়েছে এবং One Nation, One Ration Card প্রকল্প নিয়ে আসা হয়েছে। ২০১৯ সালের আগস্ট মাসে এই প্রকল্পের সূচনা করা হয়েছিল কিন্তু তখন সমগ্র দেশে এই ব্যাবস্থা লাগু করা হয়নি। কিন্তু ২০২০ সালে করোনা মহামারীর সময়ে এর গুরুত্ব সকলের কাছে বৃদ্ধি পায়। কারণ সমগ্র দেশে লকডাউন ঘোষণা করে দেওয়া হয় (Ration Card Update).

এর ফলে প্রায় কয়েক কোটি পরিযায়ী শ্রমিকরা নিজেদের বাড়িতে ফিরে আসতে বাধ্য হন বা অনেক শ্রমিকেরা যেখানে ছিলেন সেখানেই থাকতে বাধ্য হয়েছিলেন কিন্তু তাদের রোজগার বা খাবার জোগাড় করার জন্য সমস্যায় পরতে হয়। সুপ্রিম কোর্টের তরফে এই নিয়মের পরিবর্তন (Ration Card Update) আনার জন্য সরকারকে জরুরি নির্দেশ দেওয়া হয়েছে। যার ফলে সকল নাগরিকেরা দেশের যে কোন রেশন দোকান থেকে নিজেদের রেশন সামগ্রী তুলতে পারবেন।

বর্তমানে এক সরকারি পরিসংখ্যান অনুসারে ২৮ কোটির বেশি শ্রমিকেরা নিজেদের নাম ই – শ্রম পোর্টালে নিজেদের নাম নথিভুক্ত করেছে কিন্তু ৮ কোটির বেশি শ্রমিকের নাম এখনো পর্যন্ত নথিভুক্ত করা হয়নি। এই নিয়ে সুপ্রিম কোর্টের তরফে সকল রাজ্য সরকার ও কেন্দ্র সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে যে এই সকল শ্রমিকেরা যাতে নিজেদের খাদ্য সুরক্ষা (Ration Card Update) পান সেটা নিশ্চিত করতে হবে।

কেন্দ্রীয় সরকারের তরফে আদালতে জানানো হয়েছে প্রায় ৮০ কোটির কাছাকাছি উপভোক্তাদের NFS – Network File System এর অন্তর্গত নথিভুক্ত করা সম্পন্ন হয়েছে। কিন্তু এখনো ৮ কোটি পরিযায়ী শ্রমিকদের রেশন কার্ড নেই!!! (Ration Card Update). এই সকল নাগরিকদের অতি শীঘ্রই রেশন কার্ডের ব্যবস্থা করে দিতে হবে এবং আগামী ৩ মাসের মধ্যে এই ব্যবস্থা করতে হবে। এই নির্দেশের ফলে উপকৃত হবেন কয়েক কোটি মানুষ।

Ration Card Rules – সকল নাগরিকদের জন্য জরুরি বার্তা, খুব শীঘ্রই রেশন কার্ডের নিয়মে পরিবর্তন আনছে সরকার।

এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য আমাদের সঙ্গে থাকুন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। ধন্যবাদ।

PM Kusum Scheme – কুসুম সোলার প্রকল্পে আবেদন করলেই পাবেন লাখ টাকা, কিভাবে পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button