সরকারি প্রকল্প

Ration Card – এখন থেকে রেশন দোকানে চাল গম ছাড়াও মিলবে অতিরিক্ত খাদ্য সামগ্রী, কারা এই সুবিধা পাবেন দেখুন।

বর্তমানে আমাদের দেশ ও রাজ্যের সকল গরিব ও মধ্যবিত্ত মানুষের কাছে Ration Card এর গুরুত্ব অপরিসীম। এই সকল নাগরিকদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সহ রাজ্য সরকারের তরফে এই রেশন কার্ডের মাধ্যমে চাল ও গম বিনামূল্যে বা স্বল্প মূল্যে প্রদান করা হয়ে থাকে। কিন্তু এখন থেকে এই চাল গম ছাড়াও আরও বিভিন্ন ধরণের খাদ্য সামগ্রী পাওয়া যাবে বলে জানানো হয়েছে। কিন্তু এই সকল সামগ্রী উপভোক্তাদের সামান্য মূল্যে কিনতে হবে। বিভিন্ন ধরণের মশলা, তেল, নুন, চিনি এছাড়াও আরও অনেক ধরণের সামগ্রী পাওয়া সম্ভব। সরকারের তরফে ঠিক কি জানানো হয়েছে, জেনে নেওয়া যাক।

Ration Card এর মাধ্যমে মিলবে অতিরিক্ত সাংসারিক জিনিস পত্র।

পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দফতরের তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা সকল রেশন গ্রাহক ও ডিলারদের জানানো হয়েছে, Ration Card এর মাধ্যমে চাল গম ছাড়াও আরও বিভিন্ন ধরণের সামগ্রী রেশন দোকান থেকে কিনতে পারবে। রাজ্যের সমগ্র প্রান্তের স্বনির্ভর গোষ্ঠী গুলির তৈরি জিনিস তারা নিজেদের নিকটবর্তী রেশন দোকানের ডিলারের মারফৎ এই সকল জিনিস বিক্রি করতে পারবে।

Lakshmir Bhandar – মার্চ মাসে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ৪০০ টাকা বেশি পাওয়া যাবে, কারা ও কিভাবে পাবেন এই সুবিধা দেখে নিন।

এছাড়াও এই সিদ্ধান্ত কার্যকর হয়ে গেলে রেশন ডিলাররাও বেশি মুনাফা অর্জন করতে পারবেন। এই সিদ্ধান্তের ফলে শুধুমাত্র ব্যাবসায়ি বা ডিলারদের ভালো হবে তাই নয়। এর ফলে রাজ্যের সকল Ration Card গ্রাহকদেরও সুবিধা হতে চলেছে। বর্তমানে আমাদের রাজ্যে “রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার” অন্তর্গত ৮ কোটি ৮১ লক্ষের বেশি নাগরিক বিনামূল্যে এই চাল গম পেয়ে থাকেন এবং আগামী ৩১ শে ডিসেম্বর পর্যন্ত এই সুবিধা তারা পাবেন। তারই সঙ্গে এই নিয়মের ফলে সকলেরই সুবিধা হতে চলেছে।

কিন্তু চাল গম ছাড়াও অন্য সকল সামগ্রী রেশন দোকানে রাখার জন্য সকল ডিলারদের রাজ্যের ফুড কন্ট্রোল বিভাগে অনুমতির জন্য আবেদন করতে হবে। Ration Card এর মাধ্যমে এই অতিরিক্ত সামগ্রী শুধুমাত্র সরকারি লাইসেন্স প্রাপ্ত সংস্থারাই বিক্রি করতে পারবে। আর এই সকল সিদ্ধান্ত রাজ্যের খাদ্য দফতরের অধীনে ফুড সেফটি ডিপার্টমেন্ট এই সিদ্ধান্ত গ্রহণ করবে।

আবেদনের ৪৫ দিনের মধ্যে এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত রেশন ডিলারদের জানিয়ে দেওয়া হবে। Ration Card গ্রাহকদের অতিরিক্ত বা জোর করে কোন দ্রব্য ডিলাররা বিক্রি করতে পারবে না। ক্রেতারা নিজেদের পছন্দ ও দরকার অনুসারে এই সকল সামগ্রী কিনে নিতে পারবে এবং ৬ মাস অন্তর এই সকল বিষয়ে পর্যালোচনা করা হবে।

Ration Card এর এই নতুন নিয়ম সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

PM Kisan – রাজ্যের কৃষকেরা পাবেন বার্ষিক 12 হাজার টাকার সুবিধা, কিভাবে আবেদন জানাতে হবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button