ব্যাংকিং

Indian Currency – নতুন 500 ও 2000 টাকার নোট নিয়ে দেশবাসীর উদ্দেশ্যে জরুরি বার্তা দিলো RBI.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাল নোটের কালোবাজারি রোখার উদ্দেশ্যে নোট বন্দি ঘোষণা করেন (Indian Currency). দেশবাসী ও দেশের অর্থনীতিকে রক্ষা করার জন্য এই কড়া পদক্ষেপ নেওয়া হয়েছিল। কারণ যেই সকল ৫০০ ও ১০০০ টাকার নোট দেশের মার্কেটে প্রচলনে ছিল, তার মধ্যে অধিকাংশ নোটই জাল ধরা সেটা স্পষ্ট বোঝা যাচ্ছিল। কিন্তু এই সমস্যা থেকে বাঁচার জন্য RBI এর নির্দেশ মেনে কেন্দ্রীয় সরকারের তরফে ৫০০ ও ২০০০ টাকার নোট বাজারে নিয়ে আসা হয়।

Indian Currency 500 And 2000 Rupees Note Maybe Uncirculated:

কিন্তু এখন এই ৫০০ ও ২০০০ টাকার নোটও (Indian Currency) প্রচুর পরিমাণে জাল হচ্ছে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। কিন্তু এই নতুন নোট বাজারে আনার সময় সকলের চিন্তা ছিল এই নোট জাল কড়া যাবে না, কিন্তু রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়েছে ৫৪% এর বেশি জাল নোটের প্রচলন আমাদের দেশে বৃদ্ধি পেয়েছে। এই খবর সামনে আসার পরে সকলে চিন্তা করছে তাহলে কি এবারেও ৫০০ ও ২০০০ টাকার নোট বাতিল করে দেওয়া হবে?

কিন্তু রিজার্ভ ব্যাংকের তরফে এই ধরণের কোন নির্দেশ দেওয়া হয়নি (Indian Currency). উপরন্তু জাল নোটের জাল থেকে দেশবাসী কিভাবে রক্ষা পাবে সেই নিয়ে নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। আমাদের দেশে ৫০০ টাকার জাল নোটের প্রচলন কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে এবং এরই সঙ্গে ২০০০ হাজার টাকার নোটও অনেক জাল বের হচ্ছে। ২ হাজারের নোট প্রায় ৫৫% ও ৫০০ টাকার নোট ১০২% এর বেশি জাল এই তথ্য সামনে এসেছে।

এই পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে দেশের অর্থনীতির ওপরে এর খুবই খারাপ প্রভাব পড়বে বলে বেশিরভাগ আর্থিক বিশেষজ্ঞরা মনে করছেন এবং এটি লাগামছাড়া হয়ে গেলে ফের ২০১৬ সালের নোট বাতিলের সিদ্ধান্ত ফের বহাল হওয়ার সম্ভাবনা রয়েছে!!! কিন্তু আপনারা সকলে আসল ও নকল নোট কোনটা জানবেন কিভাবে? এই নিয়ে বিস্তারিত তথ্য আগে জানানো হল।

৫০০ ও ২০০০ টাকার আসল নোট (Indian Currency) কিভাবে আপনারা চিনবেন দেখুন, ৫০০ টাকার নোটের ক্ষেত্রে যদি সবুজ লাইনটা গান্ধীর ছবির কাছাকাছি অবস্থান করে তাহলে সেগুলি জাল নোট। আসল নোটে ৫০০ টাকা ইংরেজি ও দেবনাগরী হরফে লেখা থাকে ও ভারত ও ইন্ডিয়া এই দুই নামের উল্লেখ থাকে। কিন্তু ২ হাজার টাকার নোট ইতি মধ্যেই নতুন করে ছাপানো বন্ধ করে দেওয়া হয়েছে।

How To Win Lottery – লটারি জেতার সহজ 10 টি পদ্ধতি। এই পদ্ধতিতে টিকিট কেটে দেখুন, পুরস্কার আপনার হাতের মুঠোয়।

যেই সকল পুরনো ২ হাজার টাকার নোট বাজারে রয়েছে সেই সকল নোটই জাল করা হচ্ছে (Indian Currency). ২ হাজার টাকার নোট আলোর দিকে ধরলে মাঝখানে ২ হাজার টাকা লেখা দেখায় এবং সবুজ স্ট্রিপের রঙ নিল হয়ে যায় কিন্তু জাল নোটের ক্ষেত্রে এটা হয়না। সকল দেশবাসীর উদ্দেশ্যে RBI জানিয়েছে সকলে সতর্ক হয়ে এই সকল নোট গ্রহণ করবেন।

ষ্টেট ব্যাংকের সেরা 5 টি স্কিম, যেখানে একবার টাকা রেখে আজীবন আয় নিশ্চিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button