সরকারি কর্মচারী

School Teacher – পশ্চিমবঙ্গের কয়েক হাজার শিক্ষকদের নোটিশ পাঠাল পর্ষদ, কিন্তু কেন? জেনে নিন।

পশ্চিমবঙ্গের School Teacher অর্থাৎ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষিকা ও শিক্ষা কর্মী সহ প্রায় ২৩ হাজার সরকারি কর্মচারীদের নোটিশ পাঠানো হল। কারণ বিগত ১০ ই মার্চ নিজেদের প্রাপ্য বকেয়া ডিএ আদায়ের জন্য সরকারি কর্মীদের সংগঠন যৌথ মঞ্চের তরফে রাজ্যব্যাপী সকল সরকারি প্রতিষ্ঠানে ধর্মঘট ডাকা হয়েছিল। কিন্তু রাজ্য সরকারের তরফে সকল কর্মচারীকে নিজ নিজ দফতরে উপস্থিত থাকার জন্য কড়া নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু এই কড়া নির্দেশের পরেও কয়েক হাজার কর্মচারী এই ধর্মঘটে যোগ দেন এবং সরকারের দেওয়া নির্দেশ অমান্য করেন। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই এই শোকজ অর্থাৎ কারণ বলার নোটিশ পাঠানো হয়েছে।

School Teacher দের জন্য নির্দেশিকা প্রকাশ করলো মধ্যশিক্ষা পর্ষদ।

রাজ্য সরকারের সঙ্গে রাজ্য সরকারি কর্মী সহ School Teacher দের এই সংঘাত প্রায় ৫ – ৬ বছর পুরনো। কারণ প্রায় ৪০% কাছাকাছি সকল কর্মীদের মহার্ঘ ভাতা বকেয়া আছে। এই বকেয়া আদায়ের জন্য দীর্ঘ এত বছর ধরে আন্দোলন করছেন সকলে। কিন্তু এখনো পর্যন্ত নিজেদের বকেয়া পাওয়া সম্ভব হয়ে ওঠেনি। বর্তমানে এই ডিএ মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে।

এই নোটিশে সবচেয়ে বেশি নদিয়া জেলার School Teacher দের পাঠানো হয়েছে, ধর্মঘটের সময়ও এই জেলা থেকে ভালো সারা পাওয়া গেছিলো বলে মনে করছিলেন অনেকে। এই এত বেশি সংখ্যক School Teacher সহ সরকারি কর্মচারীদের শোকজ করার ঘটনা পশ্চিমবঙ্গে এই প্রথম বলে মনে করছেন অনেকে। যেই সকল শিক্ষক শিক্ষিকারা ১০ ই মার্চ অনুপস্থিত ছিলেন তাদের সকলকে এই নোটিশের জবাব দিতে হবে বলে জানা যাচ্ছে।

এই নোটিশের জবাব না দিলে School Teacher দের কি সমস্যা হতে পারে?

আগামী সাত দিনের মধ্যে সকল School Teacher দের এই জবাব দেওয়া বাধ্যতামূলক। যদি কেউ এই নির্দেশ এড়িয়ে যান তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ১০ মার্চের পরেই সকল DI দের কাছে কর্মীদের অনুপস্থিতির তালিকা পাঠাতে বলা হয়েছিল WBBSE – West Bengal Board Of Secondary Education অর্থাৎ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে। রাজ্যের বেশির ভাগ বিদ্যালয়েই এই ধরণের ঘটনা চোখে পরে। এই ধরণের ঘটনা যাতে আর না ঘটে সেই জন্য সরকারের এই পদক্ষেপ বলে মনে করছেন অনেকে। কিন্তু কেউ যদি এই নোটিশের জবাব না দেন তাহলে কি পদক্ষেপ নেবে সরকার সেই নিয়ে কোন মন্তব্য করা হয়নি।

Tet Interview – টেট উত্তীর্ণদের জন্য সুখবর বাকি দফার ইন্টারভিউ এর দিন ঘোষণা করলো পর্ষদ, কারা আগে চাকরি পাবে জেনে নিন।

School Teacher সহ বাকি সকল রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ ৩ মাসের মধ্যে মিটিয়ে দিতে হবে। ২০২২ সালের মে মাসে কলকাতা হাইকোর্টের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছিল পশ্চিমবঙ্গ সরকারকে। কিন্তু প্রায় ১ বছর অতিক্রান্ত হয়ে গেলেও এই বিষয়ে কোন কর্ণপাত করেনি সরকার। উপরন্ত এই মামলা সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়া হয় সরকারের তরফে। আগামী এপ্রিল মাসে এই মামলার শুনানি হতে চলেছে। সকল সরকারি কর্মীদের একটাই বক্তব্য যে – যতই নোটিশ ধরানো হোক না কেন আমরা কিছুতেই নত হব না।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

WBMSC – পশ্চিমবঙ্গে পৌরসভাতে প্রচুর কর্মী নিয়োগ, সময় নষ্ট না করে দেখে নিন আবেদন পদ্ধতি, শেষ তারিখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button