চাকরির খবর

টেটের আবেদন পত্রে কোনো তথ্য ভুল হয়ে গিয়েছে, এই পদ্ধতিতে ঠিক করে নিন, সময় ২৪ ঘণ্টা

ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুসারে প্রাথমিক টেটের জন্য আবেদনের প্রক্রিয়া কার্যকরী করা হয়েছে এবং ১৪ ই অক্টোবর থেকে আবেদনের জন্য প্রয়োজনীয় পোর্টালটিও খুলে দেওয়া হয়েছে। সমস্ত রেকর্ড ভেঙে টেটের জন্য প্রায় সাত লক্ষ (৭,০০,০০০) আবেদন পত্র জমা পড়েছে। তবে অনেক ক্ষেত্রেই দেখা গেছে, টেট পরীক্ষার্থীরা ফর্ম পূরণের ক্ষেত্রে নানা প্রকারের ভুল তথ্য দিয়ে ফর্মটি পূরণ করেছেন অথবা যেকোনোভাবে ফর্ম পূরণের ক্ষেত্রে নানা ধরনের ভুল হয়েছে। কিন্তু এতোদিন পর্যন্ত সেই ভুল সংশোধনের কোনোরকম উপায় ছিলো না অর্থাৎ ভুল আবেদনপত্র জমা দেওয়ার কারণে চাকরিপ্রার্থীদের আবেদন বাতিল হওয়ার সম্ভাবনার কথাই জানা গিয়েছিলো।

কিন্তু বর্তমানে পর্ষদের তরফে চাকরিপ্রার্থীদের জন্য ফর্ম পূরণের আরও একটি সুবিধা আনা হলো। অর্থাৎ এবার থেকে চাকরিপ্রার্থীরা ফর্ম পূরণ করার ক্ষেত্রে নানারকম ভুল তথ্য এডিট করতে পারবেন। কিন্তু ফর্ম পূরণের ক্ষেত্রে কার্যকরী এই এডিট অপশন ঘিরে বিভিন্ন রকম প্রশ্ন তুলেছেন চাকরি প্রার্থীরা। বারংবার প্রশ্ন উঠছে যে, কাদের জন্য এই বিশেষ এডিট অপশনটি কার্যকরী করা হয়েছে? অথবা কতোদিন পর্যন্ত এই এডিট অপশনটি কার্যকরী থাকবে? আর আজ আমরা চাকরিপ্রার্থীদের এই সমস্ত প্রশ্নের উত্তর নিয়েই হাজির হয়েছি।

বিগত বছরগুলির সমস্ত রেকর্ড ভেঙে টেট পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রায় ৬ লক্ষ ৯০ হাজার চাকরিপ্রার্থীর আবেদনপত্র জমা পড়েছে। কিন্তু খুব শীঘ্রই শেষ হতে চলেছে টেটের জন্য আবেদনের সময়সীমা। ফলত বারংবার পর্ষদকে এমন অভিযোগের সম্মুখীন হতে হচ্ছিলো যে, চাকরিপ্রার্থীরা তাদের ফর্ম পূরণের ক্ষেত্রে ভুল করে ফেলেছেন এবং পরবর্তীতে ওই অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য তাদের আবেদনপত্র বাতিল হবে কিনা তা নিয়ে আশঙ্কায় রয়েছেন। আর এমন অভিযোগে জেরেই পর্ষদের তরফে এতোদিন পর্যন্ত যেসমস্ত চাকরিপ্রার্থীরা ফর্ম পূরণ করেছেন এবং যাদের ফর্ম পূরণের ক্ষেত্রে নানারকম গলদ রয়ে গেছে তাদের জন্য নতুন করে এডিট অপশন কার্যকরী করা হয়েছে। অর্থাৎ এবারে চাকরিপ্রার্থীরা নিজেদের সুবিধা মতো যেসমস্ত তথ্যে ভুল রয়ে গিয়েছিলো সেগুলি সংশোধন করে নিতে পারবেন।

কিভাবে আপনার বাড়িতে বসেই নিজস্ব মোবাইলের মাধ্যমে টেটের ফর্মের বিভিন্ন তথ্য সংশোধন করবেন?
১. এর জন্য প্রথমেই আপনাকে ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন/ west bengal board of primary education (wbbpe) এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.wbbpe.org/ -এ যেতে হবে। যেকোনো ব্রাউজার থেকে সার্চ করার সময় অবশ্যই ডেক্সটপ মোডটি অন করে নেবেন।
২. এরপর হোম পেইজের নীচের দিকে থাকা Online Application for Teacher Eligibility Test-2022 (TET-2022) for Classes I to V কে আপনাকে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে দুটি অপশন আসবে, ওই দুটি অপশনের মধ্য থেকে আপনাকে Teacher Eligibility Test, 2022 (TET-2022) অপশনটি বেছে নিতে হবে।
৪. উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার সামনে একটি পেজ আসবে যার ডানদিকে আপনি অনেকগুলি অপশন দেখতে পাবেন তার মধ্যে থেকে আপনাকে Edit Application অপশনটিতে ক্লিক করতে হবে।
৫. এরপর আপনি আবেদনের সময় যে ইমেইল অ্যাড্রেস এবং ফোন নম্বর প্রদান করেছিলেন সেগুলোর মাধ্যমে আপনাকে রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।
৬. রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন হলেই আপনার সামনে আবেদনপত্রটি চলে আসবে এবং সেক্ষেত্রে যা যা ভুল হয়েছে আপনি সেই সমস্ত ভুলগুলি শুধরে নিতে পারবেন।

এবার থেকে একই সঙ্গে আবেদন করা যাবে দুটি সরকারি প্রকল্পে, রাজ্য সরকারের নতুন নিয়ম এখনই জেনে নিন

কতো দিনের জন্য এই এডিট অপশনটি কার্যকরী থাকবে?
পর্ষদের তরফে প্রকাশিত নির্দেশিকা অনুসারে জানা গিয়েছে যে, ৫ই নভেম্বর অর্থাৎ আজ দুপুর ২ টো থেকে পোর্টালে এই এডিট অপশনটি কার্যকরী করা হয়েছে এবং তা কার্যকরী থাকবে মাত্র একদিনের জন্য। অর্থাৎ ৬ নভেম্বর রাত বারোটার পর আর কোনোভাবেই আবেদনকারীরা তাদের আবেদন পত্রগুলি এডিট করতে পারবেন না। সুতরাং, আপনিও যদি টেট পরীক্ষার জন্য আবেদনের ক্ষেত্রে ফর্ম পূরণের সময় ভুল করে থাকেন তবে আজ থেকে শুরু করে কাল অর্থাৎ ৬ই নভেম্বর রাত বারোটার মধ্যে সেই ভুলগুলি সংশোধন করে নিতে পারবেন।

টেট পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে আবেদনের শেষ তারিখ কবে?
পর্ষদের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আগামী ১৪ই নভেম্বর,২০২২ তারিখ পর্যন্ত চাকরি প্রার্থীরা টেট পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button