সরকারি প্রকল্প

দুয়ারে সরকারে আবেদনের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হলো এই দুটি নথি, কি কি নথি জেনে নিন এখনই

১ লা নভেম্বর থেকেই রাজ্যের বিভিন্ন জেলাতে দুয়ারে সরকারের ক্যাম্প আয়োজন করা হয়েছে। রাজ্য সরকারের নির্দেশিকা অনুসারে এই ক্যাম্পগুলো সমগ্র নভেম্বর মাস জুড়ে আয়োজন করা হবে এবং শেষ হবে ৩০ শে নভেম্বর তারিখে। তবে শুধু দুয়ারে সরকারের ক্যাম্প নয় রয়েছে পাড়ায় সমাধান ক্যাম্পও। এমনকী রাজ্য সরকারের তরফে এও জানানো হয়েছে যে, দুয়ারে সরকার ক্যাম্পের মারফত গোটা নভেম্বর মাস জুড়ে ২৭ টি প্রকল্পের সুবিধা পাবেন রাজ্যবাসী।

তবে নভেম্বর মাসের এই দুয়ারে সরকারের ক্যাম্প নিয়ে একের পর এক নয়া নির্দেশিকা জারি করা হচ্ছে রাজ্য সরকারের তরফে। এবারে নানাপ্রকার প্রকল্পের আবেদন জমা করা নিয়ে এক নতুন নির্দেশিকা জারি করা হলো রাজ্য সরকারের তরফে। আর এই নয়া নির্দেশিকা নিয়েই যতো গন্ডগোল। রাজ্য সরকারের তরফে প্রকাশিত এই নতুন নির্দেশিকার জেরে নানাপ্রকার জল্পনার সৃষ্টি হচ্ছে রাজ্যের সাধারণ মানুষের মধ্যে।

দুয়ারে সরকার ক্যাম্প সংক্রান্ত কি নির্দেশিকা জারি করা হয়েছে রাজ্য সরকারের তরফে?
ইতিপূর্বেই এক বিজ্ঞপ্তির মাধ্যমে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিলো যে, এই দুয়ারে সরকারের ক্যাম্পগুলিরমাধ্যমে রাজ্যবাসী কৃষক বন্ধু, কিষাণ ক্রেডিট কার্ড, মৎস্যজীবী ক্রেডিট কার্ড সহ লক্ষ্মীর ভান্ডার, রূপশ্রী, ঐক্যশ্রী, কন্যাশ্রী এর মতো প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করার সুযোগ পাবেন। এছাড়া খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মতো প্রকল্প তো রয়েছেই।

তবে এবারে রাজ্য সরকারের তরফে এক নির্দেশিকার মারফত জানানো হয়েছে যে, এই প্রকল্পগুলিতে আবেদনের ক্ষেত্রে রাজ্যবাসীকে বাধ্যতামূলকভাবে ব্যাংক অ্যাকাউন্টের নম্বর এবং আধার কার্ড জমা দিতে হবে। তবে যাদের আধার কার্ড কিংবা ব্যাংক অ্যাকাউন্ট নেই তারা এই প্রকল্পগুলোতে আবেদন করতে পারবেন না, এমনটা নয়। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে যে, প্রকল্প, যোজনা কিংবা স্কলারশিপ এর ক্ষেত্রে আবেদন জমা নেওয়ার সময় কর্তৃপক্ষকে অবশ্যই দেখে নিতে হবে যে, আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্ট এবং আধার কার্ড রয়েছে কিনা। যদি না থাকে তবে ওই আবেদনকারীদের আলাদাভাবে চিহ্নিত করে তাদের ব্যাংক অ্যাকাউন্ট এবং আধার কার্ড তৈরি করে দিতে হবে। এর পাশাপাশি জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে এই দুটি নথি না থাকার কারণে যাতে কোনো আবেদনকারীর আবেদন বাতিল না হয় সেদিকে নজর দিতে। এব্যাপারে রাজ্য সরকারকে সহায়তা করতে চলেছে আধার সেবা কেন্দ্র এবং ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক।

দুয়ারে সরকারের ক্যাম্পে কোন কোন প্রকল্পের সুবিধা মিলবে জেনে নিন এখনই

এছাড়াও রাজ্য সরকারের তরফে আরও জানানো হয়েছে যে, দুয়ারে সরকারের ক্যাম্পগুলোতে কোনোভাবেই গুচ্ছ আবেদনপত্র জমা দেওয়া যাবে না। আবেদনকারীকে নিজে এসে তার আবেদনপত্র জমা দিয়ে যেতে হবে। ওই সময়ই কর্তৃপক্ষকে আবেদনপত্রগুলি সঠিকভাবে দেখে নিতে হবে। এর পাশাপাশি রাজ্য সরকারের তরফে প্রতিটি ক্যাম্পে ফটোকপির ব্যবস্থা করার এবং পরিচ্ছন্ন পানীয় জলের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়াও রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে যে, এবারে দুয়ারে সরকারের ক্যাম্প থেকেই বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন জানাতে পারবেন রাজ্যের নাগরিকরা, এমনকী পাট্টা সংক্রান্ত বিষয়গুলি নিয়েও পরিষেবা পাবেন রাজ্যের নাগরিকরা। বিদ্যুৎ সংক্রান্ত পরিষেবার বিষয়ে রাজ্য সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে যাতে বিদ্যুৎ সংযোগের জন্য আবেদনের চার দিনের মধ্যেই গ্রাহকদের বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়। এছাড়াও এই ক্যাম্পের মাধ্যমে বকেয়া বিল মেটানোর সুযোগও পাবেন রাজ্যবাসী।

বিদ্যুৎ সংযোগের পাশাপাশি পাট্টা সংক্রান্ত বিষয় নিয়েও দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। এর পাশাপাশি কোনো আবেদনকারী যাতে কোনোরকম হয়রানির শিকার না হয় সেদিকেও নজর দিতে বলা হয়েছে জেলা প্রশাসনকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button