সরকারি প্রকল্প

WB Government Scheme – পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্প গুলিতে নাম নথিভুক্ত করে, প্রতিমাসে আর্থিক সাহায্য পান।

ভারত স্বাধীন হওয়ার পর থেকে আমাদের দেশের কেন্দ্রীয় সরকার সহ সকল রাজ্য সরকার বিভিন্ন প্রকল্প চালু করেছে, এর মধ্যে অন্যতম কিছু প্রকল্প WB Government Scheme এর অন্তর্গত। পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যের নাগরিকদের জন্য একগুচ্ছ প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্প গুলির মাধ্যমে রাজ্যের বিভিন্ন শ্রেণীর মানুষদের বিশেষত আর্থিক সাহায্য প্রদান করা হয়।

WB Government Scheme এর সুবিধা এই উপায়ে গ্রহণ করুন।

রাজ্যের নাগরিকদের জন্য স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, সুরক্ষা, এই সকল ক্ষেত্রেই কোন না কোন প্রকল্প চালু করা হয়েছে। WB Government Scheme এর মধ্যে উল্লেখযোগ্য – লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, সবুজ সাথী, কৃষক বন্ধু, জয় বাংলা ইত্যাদি। আজকে আমরা এই সকল প্রকল্পের মাধ্যমে আপনি কতো টাকা পেতে পারেন এই বিষয়ে আলোচনা করতে চলেছি।

গতিধারা প্রকল্প 2023 – রাজ্যের প্রত্যেক নাগরিকদের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করা হল। আবেদনের পদ্ধতি জেনে নিন।

WB Government Scheme এর অধিনস্ত প্রকল্পগুলিঃ-
১) মানবিক প্রকল্পঃ- এই প্রকল্পের মাধ্যমে বিশেষভাবে সক্ষম সকল নাগরিকদের প্রতিমাসে ১,০০০ টাকা ভাতা প্রদান করা হয়। তাদের জীবনে আর্থিক সচ্ছলতা আনাই হল এর মূল লক্ষ্য। এর আবেদনের জন্য আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, ব্যাংকের পাসবই এর জেরক্স দিয়ে আবেদন করতে হবে।BDO অফিসে বা দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করা যাবে।

২) জয় বাংলাঃ- এই WB Government Schemeমাধ্যমে তফসিলি জনজাতির লোকেদের মাসিক ১ হাজার টাকা করে ভাতা প্রদান করা হয়। নিজের যাবতীয় নথিপত্র বিডিও অফিসে বা দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন জানাতে হবে।

৩) যুবশ্রী প্রকল্পঃ- এই প্রকলের মাধ্যমে রাজ্যের সকল বেকার কর্মপ্রার্থীদের মাসিক ১,৫০০ টাকা করে দেওয়া হবে। সকলকে এই প্রকল্পের অধীনে আবেদনের জন্য মাধ্যমিক পাশের প্রমানপত্র, জন্মের প্রমান এছাড়াও পূর্বে উল্লেখিত সকল নথিপত্র এক সাথে নিয়ে গিয়ে এর জন্য আবেদন করতে হবে।

৪) বিধভা ভাতাঃ- এই প্রকল্পের মাধ্যমে সকল বিধভা মহিলাকে মাসিক ১ হাজার টাকা করে আর্থিক সাহায্য প্রদান করা হয়। সকল বিধভা মহিলারা এই সুবিধা পাবেন। পূর্বে উল্লেখিত নিয়ম অনুসারে আবেদন করতে হবে।

৫) সামাজিক সুরক্ষা যোজনাঃ- রাজ্যের সকল শ্রমিক বর্গের জন্য এই প্রকল্পের মাধ্যমে কোন ধরণের দুর্ঘটনা হলে ২ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য করা হয় এবং শ্রমিকদের বাচ্চাদের পড়াশুনার জন্য স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে।

৬) লক্ষ্মীর ভাণ্ডারঃ- পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্পের মধ্যে অন্যতম হচ্ছে এই লক্ষ্মীর ভাণ্ডার। রাজ্যের ২৫ – ৬০ বছর বয়সি সকল মহিলাদের ৫০০ – ১০০০ টাকা পর্যন্ত বৃত্তি প্রদান করা হয়। মহিলাদের নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করার উদ্দেশ্যে এই প্রকল্প শুরু করা হচ্ছে।

৭) কৃষক বন্ধু প্রকল্পঃ- আমাদের অন্নদাতা অর্থাৎ কৃষকদের জমি হিসাবে বার্ষিক ৪ – ১০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সাহায্য দুই কিস্তিতে করা হয়। আবেদনকারীর মৃত্যু ঘটলে তার পরিবারকে ২ লক্ষ টাকা প্রদান করা হবে।

E-shram card – প্রকল্পে নাম আছে কিন্তু সময় হয়ে গেলেও টাকা আসেনি একাউন্টে? এখনি চেক করুন।

এই সকল প্রকল্পের জন্য আপনি যোগ্য হলে অবশ্যই আবেদন করুন এবং সরকারি প্রকল্পের সুবিধা গ্রহণ করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবর সবার আগে পাওয়ার জন্য। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button