চাকরির খবর

WB Primary TET – 2023 সালে টেট উত্তীর্ণদের ফের পরীক্ষা হওয়ার সম্ভাবনা, কাদের এই পরীক্ষা দিতে হবে দেখুন।

বিগত বছরের ডিসেম্বর মাসে সমগ্র পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হয়েছিল WB Primary TET পরীক্ষা। এই টেট পরীক্ষার মাধ্যমে রাজ্যের সকল প্রাথমিক বিদ্যালয় গুলিতে শিক্ষক নিয়োগ করা হয়। কিন্তু ২০১৪ ও ২০১৭ সালে এই টেট পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগ নিয়ে বিস্তর অভিযোগ নিয়ে সরগরম রাজ্য – রাজনীতি। আর এরই মধ্যে গত ১১ ই ডিসেম্বর দীর্ঘ ৮ বছর পর ফের রাজ্যে এই TET – Teacher Eligibility Test এর আয়োজন করা হয় পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা দফতরের তরফে এবং এই পরীক্ষার ফল প্রায় ২ মাসের মাথায় ১০ ই ফেব্রুয়ারি প্রকাশিত করা হয়েছে।

WB Primary TET নতুন পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হতে পারে!!!

২০২২ সালের WB Primary TET এর ফল প্রকাশের দিন WBBPE – West Bengal Board Of Primary Education এর সভাপতি গৌতম পাল এর তরফে জানানো হয়েছিল, ২০২৩ সালে আমরা ফের নতুন করে প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করব এবং এইবার থেকে প্রতিবছর আমাদের চেষ্টা থাকবে যাতে আমরা এই পরীক্ষা নিতে পারি ও রাজ্যের পড়ুয়াদের প্রাথমিকস্তর থেকে ভালো শিক্ষা প্রদান করতে পারি।

২০২২ সালে WB Primary TET এর পরীক্ষায় প্রায় ৭ লক্ষের কাছাকাছি পরীক্ষার্থীরা বসেছিলেন আর এই সকল পরীক্ষার্থীদের মধ্যে ১ লক্ষ ৫০ হাজার প্রার্থী উত্তীর্ণ হয়েছিলেন। বর্তমানে ১৫ দফায় ২০১৪ ও ২০১৭ সালের উত্তীর্ণদের পরীক্ষা নেওয়া হচ্ছে। এই সকলের ইন্টারভিউ নেওয়া শেষ হলে ২০২২ সালের উত্তীর্ণদের ইন্টারভিউ নেওয়া শুরু করা হবে।

কিন্তু এবার এই নিয়ে অনেকের প্রশ্ন যে, এখন ২০২২ সালের পরীক্ষার্থীরাই অপেক্ষা করছে তাহলে কিভাবে আবার নতুন করে পরীক্ষা নেওয়া সম্ভব? এই প্রসঙ্গে অনেকের মত অনুসারে কিছু দিন আগে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন আগামী এপ্রিল ও মে মাসের মধ্যেই ১২ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। এই হিসেব ধরে এগলে WB Primary TET এর নতুন বিজ্ঞপ্তি এই বছরের শেষের দিকে বেরনো সম্ভব।

তবে এই WB Primary TET পরীক্ষা নেওয়ার জন্য রাজ্য সরকারের শিক্ষা দফতরের অনুমোদন জরুরি। এই অনুমোদন ছাড়া নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা পর্ষদের তরফে সম্ভব নয়। এবার দেখার অপেক্ষা যে রাজ্য সরকারের তরফে কি সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু কলকাতা হাইকোর্টে ৪৩ হাজার শিক্ষক নিয়োগের মামলা চলছে এবং বিচারপতির বক্তব্য অনুসারে – কোর্টের কাছে এমন প্রমাণ আছে যা প্রয়োগ করে পুরো প্যানেল বাতিল করে দেওয়া সম্ভব!!!

Primary Teacher Recruitment – প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা পর্ষদের, সকল টেট উত্তীর্ণদের জেনে রাখা জরুরি।

এরই সঙ্গে সকল টেট উত্তীর্ণদের জন্য আরও একটি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং সেই পরীক্ষার নাম SUPERTET দেওয়া হয়েছিল। কিন্তু এই সুপারটেট চলতি বছরে নেওয়া হবে না। এই সম্পর্কে আগামী বছর সিদ্ধান্ত নেওয়া হবে। WB Primary TET উত্তীর্ণদের এই পরীক্ষায় অংশগ্রহণ করতে হত। টেট পরীক্ষা উত্তীর্ণ হওয়ার পর ইন্টারভিউতে সকলকে ডাকা হয় এবং এই প্রক্রিয়াতে অনেক সময় লাগার কারণে এই নতুন পদ্ধতি নিয়ে চিন্তা করা হয়েছিল।

কিন্তু WB Primary TET উত্তীর্ণ ৪৩ হাজার শিক্ষকের প্যানেল যদি সত্যি বাতিল হয় তাহলে রাজ্যে অনেক প্রাথমিক বিদ্যালয় প্রায় শিক্ষক শূন্য হয়ে যাবে। আর এই পরিস্থিতিতে নতুন করে শিক্ষক নিয়োগ করতে হবে। এবার দেখা যাক ভবিষ্যতে কি ঘটতে চলেছে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Heat Wave – প্রবল গরমে আগামী 5 দিনের জন্য সমস্ত স্কুল থেকে অঙ্গনওয়ারি কেন্দ্রগুলি বন্ধের নির্দেশ দিলো সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button