পড়াশোনা

WB Madhyamik Result 2023 – মাধ্যমিক রেজাল্ট 2023, নতুন সার্ভারে এক ক্লিকেই দেখে নিন।

দীর্ঘ অপেক্ষার অবসান অবশেষে প্রকাশিত হলো মাধ্যমিকের ফলপ্রকাশ বা Madhyamik Result 2023. দুপুর ১২ টা থেকে মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে এবং নিচের লিঙ্ক থেকে এই ফল আপনারা এক ক্লিকেই দেখে নিতে পারবেন।

WBBSE (West Bengal Board Of Secondary Education) এর সভাপতি সাংবাদিক সম্মেলন করে ২০২৩ সালের মাধ্যমিকের ফল প্রকাশের আনুষ্ঠানিক ঘোষণা করেন। আজকেই সকল পরীক্ষার্থীরা তাদের মার্কসিট ও সার্টিফিকেট নিজেদের স্কুল থেকে বিনামূল্যে পেয়ে যাবেন। পর্ষদ সভাপতি জানালেন এইবারে মহিলা পরীক্ষার্থী ২২% বেশি ও সকল পর্ষদের আধিকারিকদের ধন্যবাদ জানালেন। ৪৪ হাজার শিক্ষকেরা খাতা দেখেছেন, ৭৬ দিনের মাথায় ফলপ্রকাশ হল।

Madhyamik Result 2023 Will Published Today.

কিন্তু এইবারে সকলের নজরে রয়েছে মাধ্যমিকের মার্কসিট ও সার্টিফিকেটে নতুন কোন চমক থাকছে কিনা? পর্ষদ সভাপতি জানান, ভুয়ো সার্টিফিকেট যাতে কেউ তৈরি করতে না পারে, সেই কারণের জন্য এইবারে (WBBSE Madhyamik Result 2023) সকল মার্কসিটে নতুন প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। এইবারের মার্কসিটে QR Code থাকছে, ৫ লক্ষ ৬৬ হাজার পরীক্ষার্থী পাশ করেছে। পাশের হারে এগিয়ে রয়েছে পূর্ব মেদিনীপুর, দ্বিতীয় কালিম্পং ও তৃতীয় কলকাতা। মোট ৮৬.১৫% পাশ করেছে। তবে গতবার ছিলো ৮৬.৬০%, এবং প্রথম দশে মালদার পড়ুয়ারা সবচেয়ে বেশি রয়েছে।

২৩ শে ফেব্রুয়ারি থেকে ৪ ঠা মার্চ পর্যন্ত চলেছে ছাত্র জীবনের সবচেয়ে কঠিন পরীক্ষা মাধ্যমিক। এবার এর পরীক্ষার রেজাল্ট আউট নিয়ে পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই চর্চা চলছিল। পরীক্ষার তিন মাসের মধ্যে ফল প্রকাশ করার নিয়ম আছে এবং সেই নিয়ম অনুসারে এই মে মাসের মধ্যে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করেছে। সবকিছু ঠিক থাকলে ১৬ ই মে এর আশেপাশে রেজাল্ট বের হওয়ার সম্ভাবনা ছিল কিন্তু এই দিন পিছিয়ে ১৯ শে মে করা হয়েছে (WBBSE Madhyamik Result 2023).

এইবারের মাধ্যমিক পরীক্ষায় প্রথম ১০ স্থানে ১১৮ জন রয়েছে। প্রথম স্থানে ১ জন, দ্বিতিয়তে ২ জন ও তৃতীয়তে ৩ জন আছে। মেধাতালিখায় নেই কলকাতার কোন পড়ুয়া। মাধ্যমিকে প্রথম দেবদত্ত মাঝি প্রাপ্ত নম্বর ৬৯৭, দ্বিতীয় শুভম পাল ও রিফত হাসান সরকার প্রাপ্ত নম্বর ৬৯১, তৃতীয় স্বরাজ পাল, অর্ক মণ্ডল, মাহির হাসান প্রাপ্ত নম্বর ৬৯০। পশ্চিমবঙ্গে এই প্রথম মালদা জেলায় এত সংখ্যক পরীক্ষারথী মেধা তালিকায় স্থান অধিকার করলো। মোট মালদা থেকে ২১ জন প্রথম দশে রয়েছে।

প্রত্যেকবারের মতোই ১০ ম স্থান পর্যন্ত মেধা তালিখা ও নম্বর প্রকাশিত করা হবে। ২০২৩ সালে প্রায় ৭ লক্ষের কাছাকাছি পড়ুয়ারা পরীক্ষা দিয়েছে। WBBSE Madhyamik Result 2023 এর পরীক্ষার সময় যাতে কোন প্রকারের সমস্যা না হয় সেই জন্য মধ্যশিক্ষা পর্ষদের তরফে অনেক ব্যবস্থা নেওয়া হয়েছিল এবং বাকি বছরের তুলনায় এইবারে সুস্থ ভাবে সকলে পরীক্ষা দিতে পেরেছে।

এছাড়াও আপনারা West Bengal WBBSE Madhyamik Result 2023 এর ফলপ্রকাশ কিভাবে দেখবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হয়েছে WBBSE – West Bengal Board Of Secondary Education এর তরফে। www.wbresults.nic.in ও www.wbbse.wb.gov.in এই দুই ওয়েবসাইটে আপনারা নিজেদের নাম ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে নিজেদের ফল সম্পর্কে জেনে নিতে পারবেন।

এরই সঙ্গে ২০২৪ সালের WBBSE Madhyamik Exam কবে হবে সেই নিয়েও সম্পূর্ণ তথ্য জানানোর সম্ভাবনা রয়েছে এবং সকল পরীক্ষার্থীদের স্ক্রুটিনি করার সুযোগ দেওয়া নিয়ে তথ্য জানানো হবে। WBBSE Madhyamik Result 2023 এর এই স্ক্রুটিনির ফল খুবই কম সময়ের মধ্যে প্রকাশ করা হবে বলে মনে করছে সকলে।

WBBSE Madhyamik Result 2023 – প্রকাশিত হলো মাধ্যমিকের রেজাল্ট, কত শতাংশ পাশ? সবার আগে দেখে নিন।

WBBSE Madhyamik Result 2023 নিয়ে সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশ্যে PB Tech News এর সকল সদস্যদের তরফ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আপনারা ভবিষ্যতে অনেক উন্নতি করুন এই কামনার সঙ্গে আজকের এই আলোচনা সমাপ্ত করছি। ধন্যবাদ।

মাধ্যমিক পাশের পর এই 5 টি বিষয় নিয়ে পড়লে চাকরি পাওয়া অতি সহজ।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button